ভিটামিন বি জাতীয় খাবার – এর কাজ ও অভাবজনিত রোগ

ভিটামিন বি জাতীয় খাবার – এর কাজ ও অভাবজনিত রোগ

ভিটামিন বি জাতীয় খাবার – ভিটামিন বি মানবদেহে কোষ বিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ভিটামিন বি এর মোট আটটি প্রকারভেদ রয়েছে। প্রতিটি প্রকারভেদ মানবদেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এর প্রত্যেকটি অভাবে মানবদেহে নানা ধরনের রোগ হয়ে থাকে। চিনি , কলা , মাংস , আটা জাতীয় খাবারে ভিটামিন বি এর পরিমাণ সবচেয়ে বেশি থাকে। তবে প্রাণীর কলিজায় ভিটামিন বি এর পরিমাণ সবচেয়ে বেশি থাকে। তাই বেশি বেশি মাছ ও গরুর কলিজা খাবেন। এতে করে আপনার শরীরে ভিটামিন বি এর চাহিদা পূরণ হবে।

টার্কি , টুনা ও লিভারের মত মাংস ভিটামিন বি এর উপস্থিতি বেশি থাকে। এছাড়াও শিম জাতীয় খাবার , ডাল , মটরশুটি , কলা , মরিচ , পুষ্টির খামের , শস্য , ট্যাম্প ও গুড়ের মধ্যে ভিটামিন বি এর উপস্থিতি সবচেয়ে বেশি। তাই এই খাবারগুলো সবচেয়ে বেশি খাবেন। এগুলো আপনার শরীরে ভিটামিনের চাহিদা পূরণ করবে।

ভিটামিন বি জাতীয় খাবার তালিকা

টার্কি – আমরা সবাই টার্কি মুরগি সম্পর্কে জানি। টার্কি মুরগির মাংসে ভিটামিন বি এর উপস্থিতি অনেক। তাই যদি আপনার শরীরে ভিটামিন বি এর উপস্থিতি বাড়াতে চান তাহলে টার্কি মুরগি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

কলা – আমরা সকলেই কলা খেতে অনেক পছন্দ করি। আর কলাতে প্রচুর পরিমাণে ক্যালোরি বিদ্যমান থাকে। যার ফলে আমাদের প্রত্যাহিক জীবনে কাজে তেমন ক্লান্তি আসে না। আর কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে।

টুনা – টুনা একটি সামুদ্রিক মাছ। কিন্তু আমাদের অনেকেই মুনাফিক সম্পর্কে জানেনা। তবে এ সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে।

ডাল – একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। আমাদের মাঝে অনেকেই ডাল খেতে পছন্দ করে। আর ডালে প্রচুর পরিমাণে প্রোটিন এর সাথে রয়েছে ভিটামিন বি। যা আমাদের মানব দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

মরিচ – আমাদের প্রত্যাহিক জীবনে আমরা মরিচ ছাড়া চলতে পারিনা। কেননা আমাদের খাবারের সাথে কাঁচা মরিচ লাগবে। ভিটামিন সি এর উৎস হচ্ছে কাঁচা মরিচ। তবে কাঁচামরিচে কিছুটা ভিটামিন বি থাকে।

লিভার – লিভারের মত মাংস যার মধ্যে ভিটামিন বি এর উপস্থিতি সবচেয়ে বেশি। আমরা অনেকেই লিভারকে কলিজা বলে থাকি। আবার অনেকেই আছি যারা মাছ ও মাংসের কলিজা খুবই পছন্দ করি। অনেকেই জানেনা যে লিভারের প্রচুর পরিমাণে ভিটামিন থাকে। তাই ভিটামিন বি এর ঘাটতি পূরণ করতে মাংস ও মাছের কলিজা বেশি খাবেন।

শিম – অনেকেই সিম পছন্দ করে থাকে। আমার কাছেও অত্যন্ত পছন্দ জাতীয় খাবার। প্রচুর পরিমাণে ভিটামিন বি থাকে সিম জাতীয় খাবারে।

আটা – আমরা অনেকেই রুটি পছন্দ করে থাকি। আর আটার রুটি আমাদের সবচেয়ে বেশি পছন্দ। পাতার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। তাই ভিটামিন বি এর চাহিদা পূরণ করতে প্রচুর পরিমাণে আটা খান।

ভিটামিন বি এর কাজ কি

ভিটামিন বি আমাদের শরীরে নানা ধরনের কাজ করে থাকে। ভিটামিন বি এর প্রধান কাজ হচ্ছে মেটাবলিজম। মেটাবলিজম হচ্ছে খাদ্য থেকে শরীরের জন্য শক্তি উৎপাদন করা। শরীরের শক্তি উৎপাদন হচ্ছে ভিটামিন বি এর প্রধান কাজ। যদি আমাদের শরীরে ভিটামিন বি এর অনুপস্থিতি দেখা দেয় তবে আমাদের নানা ধরনের সমস্যায় পড়তে হয়। কেননা শরীরে শক্তি উৎপাদন ছাড়া মানুষ চলতে পারবে না।

ভিটামিন বি ১ বি ৬ বি ১২ এর কাজ

ভিটামিন b1 b6 b12 এর কাজ হচ্ছে শরীরে রক্তের পরিমাণ বৃদ্ধি করা। এছাড়াও এই ভিটামিন গুলো সরে কোষের বিপাকে সহায়তা করে থাকে। আর আমরা সকলেই জানি ভিটামিন বি 12 এর অভাবে রক্তশূন্যতা দেখা দেয়। যে কোষ থেকে রক্ত উৎপন্ন হয় ভিটামিন বি 12 এর অভাবে নষ্ট হয়ে যায়। একটা সময় দেখা যায় সে আর রক্ত উৎপাদন করতে পারে না।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *