Ramadan Calendar 2023 – রমজান ক্যালেন্ডার ২০২৩

Ramadan Calendar 2023 – রমজান ক্যালেন্ডার ২০২৩

আপনাদের মধ্যে সকল মুসলমান ভাইয়েরা ই ও বোনেরা আসন্ন রমজান মাস ২০২৩ এর ক্যালেন্ডার সম্পর্কে জানতে আগ্রহী হয়ে বসে আছেন। কেননা রমজান মাস হল প্রত্যেকটি মুসলমানের জন্য বছরে একটি সওয়াব আয় করার মাস। এ মাসে সবাই তার নিজের সাধ্যমত বেশি বেশি ইবাদত করার চেষ্টা করে। আর এই মাসের সবচেয়ে বড় ইবাদত হচ্ছে রোজা রাখা। রোজা রাখার উপর ফরজ তার উচিত নিয়মিত রোজা রাখা। আর সেই রোজা রাখার জন্য আমাদের অবশ্যই প্রয়োজন হয় একটি রোজার ক্যালেন্ডার।

ক্যালেন্ডার থাকলে আমরা খুব সহজেই রোজার সেহরি ও ইফতার সম্পর্কে জানতে পারি। কখন সেহেরি শেষ সময় ইফতার এর সময় হয় তা জানতে হলে অবশ্যই আপনাকে রোজার ক্যালেন্ডার জানতে হবে। আর রোজার ক্যালেন্ডার হল কতক্ষণ আপনাকে ধৈর্য রাখতে হবে তার একটা মাপকাঠি। কারণ এখানে বলা থাকে কতক্ষণ আপনাকে রোজা রাখতে হবে। চলুন আর দেরি না করে সম্পূর্ণ মাহে রমজানের ক্যালেন্ডার দেখে নেওয়া যায়।

রমজান ক্যালেন্ডার ২০২৩

সকল মুসলমানি রোজার মাসে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় একটি রোজার ক্যালেন্ডার কে। কারণ সেখানে দেওয়া থাকে রোজার সম্পূর্ণ সময়সূচী সম্পর্কে। সেখান থেকে সে বুঝতে পারে কখন থেকে কখন পর্যন্ত তাকে রোজা রাখতে হবে। রোজা হল ধৈর্য ধারণ করা। আর এই ক্যালেন্ডার এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনাকে আর কতক্ষণ ধৈর্য রাখতে হবে। কারণ সারাদিন না খেয়ে না পানি পান করে থাকা হচ্ছে একটি বড় ধৈর্য। তাই এই ধৈর্য ধরার জন্য অবশ্যই আপনাকে ক্যালেন্ডার সম্পর্কে জানতে হবে।

সেই ক্যালেন্ডারের প্রয়োজন থেকেই আজকে আমরা আপনাদেরকে এটি লিখে দেখাচ্ছি। এই ক্যালেন্ডার থেকে আপনি আপনার সারা রোজার মাসের সময়সূচি জানতে পারবেন। এতে করে আপনি খুব সহজেই সেহরি ও ইফতার করতে পারবে। তাই আপনারা চাইলে সম্পূর্ণ পোস্টটি ভাল করে পড়ে রোজার মাসের ক্যালেন্ডার টি দেখতে পারেন।

মাহে রমজান ইফতার ও সেহরীর সময়সূচী ২০২৩

রহমতের 10 দিন

রমজান তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
01 ২৩ মার্চ বৃহস্পতিবার ০৪-৩৯ ০৬-১৪
02 ২৪ শুক্রবার ০৪-৩৮ ০৬-১৪
03 ২৫ শনিবার ০৪-৩৭ ০৬-১৪
04 ২৬ রবিবার ০৪-৩৬ ০৬-১৫
05 ২৭ সোমবার ০৪-৩৫ ০৬-১৫
06 ২৮ মঙ্গলবার ০৪-৩৪ ০৬-১৬
07 ২৯ বুধবার ০৪-৩২ ০৬-১৬
08 ৩০ বৃহস্পতিবার ০৪-৩১ ০৬-১৭
09 ৩১ শুক্রবার ০৪-৩০ ০৬-১৭
10 ০১ শনিবার ০৪-২৯ ০৬-১৮

মাগফিরাতের 10 দিন

রমজান তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
11 ০২এপ্রিল রবিবার ০৪-২৮ ০৬-১৮
12 ০৩ সোমবার ০৪-২৭ ০৬-১৯
13 ০৪ মঙ্গলবার ০৪-২৬ ০৬-১৯
14 ০৫ বুধবার ০৪-২৫ ০৬-২০
15 ০৬ বৃহস্পতিবার ০৪-২৪ ০৬-২০
16 ০৭ শুক্রবার ০৪-২৩ ০৬-২১
17 ০৮ শনিবার ০৪-২২ ০৬-২১
18 ০৯ রবিবার ০৪-২১ ০৬-২২
19 ১০ সোমবার ০৪-২০ ০৬-২২
20 ১১ মঙ্গলবার ০৪-১৯ ০৬-২২

নাজাতের 10 দিন

রমজান তারিখ বার সেহরির শেষ সময় ইফতারের সময়
21 ১২এপ্রিল বুধবার ০৪-১৮ ০৬-২৩
22 ১৩ বৃহস্পতিবার ০৪-১৬ ০৬-২৩
23 ১৪ শুক্রবার ০৪-১৫ ০৬-২৩
24 ১৫ শনিবার ০৪-১৪ ০৬-২৪
25 ১৬ রবিবার ০৪-১৩ ০৬-২৪
26 ১৭ সোমবার ০৪-১২ ০৬-২৪
27 ১৮ মঙ্গলবার ০৪-১১ ০৬-২৫
28 ১৯ বুধবার ০৪-১০ ০৬-২৫
29 ২০ বৃহস্পতিবার ০৪-০৯ ০৬-২৬
30 ২১ শুক্রবার ০৪-০৮ ০৬-২৬

রমজান ক্যালেন্ডারের ছবি

আমরা এখানে আপনাদেরকে রমজান মাসের ক্যালেন্ডার এর ছবিটি তুলে ধরছি। এই ছবিটি আপনারা চাইলে ডাউনলোড করে নিতে পারেন। এই ছবি থেকে আপনি চাইলে যেকোন সময় রোজার মাসের ক্যালেন্ডার টি সম্পর্কে ধারণা নিতে পারবেন। রোজার সময় সম্পর্কে ভালো ধারণা দেওয়ার জন্যই আমাদের এই ছবিটি তৈরি এবং আপনাদের সামনে তুলে ধরার কারণ। সেই ছবিটি চলুন দেখে নেওয়া যাক।

রমজান ক্যালেন্ডার 2022

Ramadan Calendar 2023

আমরা এবার আপনাকে পরিষ্কারভাবে রমজান মাসের ক্যালেন্ডার দেখার চলেছি। সকল মুসলমান দ্বীনি ভাই ও বোনেরা এই মাসের জন্য অপেক্ষা করে বসে থাকে। কারণ এই মাসটি হচ্ছে গুনাহ মাফ ও অধিক সোয়াব আয় করার মাস। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) বলেছেন, “যে ব্যক্তি রমজান মাস পেল, কিন্তু সে তার গুনাহ মাপ করাতে পারল না সে ধ্বংস হোক। জিব্রাইলের এ কথাটির সাথে আমাদের প্রিয় নবী আমিন বলেছেন।” অর্থাৎ এই কথাটি আরও জোরালো হয়ে গিয়েছে। তাই চলুন আমরা এই রোজার মাসে অনেক ভালোভাবে সকল আমল করার চলার চেষ্টা করি।

সেই চলার মাঝেও সময়কে ঠিক রেখে মেনে চলার জন্য আমাদের এই রমজান মাসের ক্যালেন্ডার এর প্রয়োজন হয়। তাই সেই কথা মাথায় রেখে আমরা আপনাকে রমজান মাসের ক্যালেন্ডার টি দেখাতে চলে এসেছি আপনি চাইলে এ ধরনের লেখা নিয়মিত লিখব। তাহলে আর দেরি না করে সেই ক্যালেন্ডারটি একবার দেখা যাক।

সর্বশেষ কথা: আমরা প্রতিনিয়ত এই ধরনের প্রয়োজনীয় বিভিন্ন ধরনের লেখা আপনাদেরকে দিয়ে থাকি। লেখা সম্পর্কে কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। এই রোজার মাসে সবাই যেন রোজার ক্যালেন্ডার সম্পর্কে জানতে পারে তার জন্য লেখাটি শেয়ার করে দিবেন। দয়াকরে বন্ধুদের মাঝে পোস্টটি শেয়ার করে দেবেন। আজ এ পর্যন্তই। এখন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনাদের সবাইকে জানাই মাহে রমজানের আন্তরিক শুভেচ্ছা।

ইফতার করার পূর্বের দোয়া

জেনে নিন কাঁধের উপর রোজা রাখা ফরজ

রোজা রাখার ফলে শরীরে যেসব উপকার হয় তা জানুন

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *