ডায়াবেটিস কমানোর উপায় – এটি নিয়ন্ত্রণের নতুন আবিষ্কৃত ঔষধ এর নাম

ডায়াবেটিস কমানোর উপায় – এটি নিয়ন্ত্রণের নতুন আবিষ্কৃত ঔষধ এর নাম

ডায়াবেটিস কমানোর উপায় – বর্তমানে মানুষের মধ্যে ডায়াবেটিস রোগ মারাত্মক আকার ধারণ করেছে। ডায়াবেটিস রোগের কারণে রোগীকে নানা সমস্যায় ভুগতে হয়। ডায়াবেটিস একটি সুগার বৃদ্ধি জনিত রোগ। ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিন উৎপাদন বন্ধ হয়ে যায়। শরীরে ইনসুলিন উৎপাদন বন্ধ হলে শরীর থেকে সুগার শোষণের কাজ হয়না। ফলে শরীরের সুগারের পরিমাণ বৃদ্ধি পেয়ে যায়। যাকে আমরা ডায়াবেটিকস বলে থাকি।

আরো পড়ুন – চুল পড়া বন্ধ করার উপায় – জেনে নিন ডাক্তারের পরামর্শ

ডায়াবেটিকস মানে বহুমূত্র রোগি। ভারতে সবচেয়ে বেশি ডায়াবেটিস রোগীর সংখ্যা রয়েছে। আমরা সকলেই জানি যে ডায়াবেটিস রোগ সারানোর মতো কোন ঔষধ এখনো আবিষ্কার হয়নি। তবে এ রোগটি কিছু নিয়ম কারণ এর মাধ্যমে নিয়ন্ত্রণে আনা যায়। চলুন জেনে নেয়া যাক ডায়াবেটিস কমানোর উপায় এবং এটি নিয়ন্ত্রণের জাদুকরী কৌশল।

ডায়াবেটিস কমানোর উপায়

ডায়াবেটিস রোগ নিয়ে বর্তমান বিশ্বের সবচেয়ে বেশি চর্চা হচ্ছে। কেননা এ রোগে আক্রান্ত রোগী নানা সমস্যায় ভুগে থাকে। কোন ব্যক্তির দেহে যদি ডায়াবেটিস হয় তাহলে তার শরীরে পর্যাপ্ত পরিমাণ ইনসুলিন তৈরি হয় না। পর্যাপ্ত পরিমাণ ইনসুলিন তৈরি না হওয়ার কারণে তার শরীরে গ্লুকোজ বা চিনি রক্তে জমা হয়। ফলে শরীরে সুগারের পরিমাণ বেড়ে যায়।

এর ফলে মানুষ হূদরোগে আক্রান্ত হয়। আপনার যদি ডায়াবেটিস হয়ে থাকে তাহলে আপনার শরীরের কোন অংশে যদি কেটে যায় তাহলে শে ঘা কখনো শুকায় না। সেখান থেকে ইনফেকশন দেখা দেয়। যার ফলে রোগীকে নানা সমস্যায় পড়তে হয়। নিচে ডায়াবেটিস কমানোর উপায় দেয়া হলো।

ডায়াবেটিস চিকিৎসায় নতুন উপায়

বর্তমানে ডায়াবেটিস চিকিৎসায় একটি ঔষধ বের হয়েছে। ডায়াবেটিস চিকিৎসায় ঔষধ সপ্তাহে একবার ব্যবহার উপযোগী। ওষুধের নাম ‘সিমাগুলোটাইড’ । এটি একটি মলিকিউল-এর নাম। এই ঔষধের খুচরা দাম পড়বে প্রায় 14 হাজার 300 টাকা। আপনার যদি ডায়াবেটিস হয়ে থাকে তাহলে ঔষধ ব্যবহার করতে পারেন। এটি ডায়াবেটিস চিকিৎসায় বহুল ব্যবহৃত একটি ঔষধ।

ডায়াবেটিস ঔষধ

আমাদের অনেকের মনে প্রশ্ন থাকে ডায়াবেটিসের ঔষধ আবিষ্কার হয়েছে কিনা। তবে সবার জন্য একটি খুশির খবর যে বর্তমানে ডায়াবেটিস নিয়ন্ত্রণের একটি ওষুধ আবিষ্কৃত হয়েছে। ঔষধের মলিকিউল-এর নাম ‘সিমাগুলোটাইড’। এই ঔষধের খুচরা দাম পড়বে প্রায় 14 হাজার 300 টাকা।

ডায়াবেটিস চিরতরে নিরাময় হবে

আপনার যদি একবার ডায়াবেটিস হয়ে যায় তাহলে এটি চিরতরে নিরাময় করা সম্ভব না। তবে আপনার ডায়াবেটিস হলে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। তাছাড়া বর্তমানে ডায়াবেটিস নিয়ন্ত্রণের নানা ধরনের উপায় রয়েছে। যেমন শরীরে ইনসুলিন নেওয়া। এছাড়া বর্তমানে একটি ওষুধ আবিষ্কৃত হয়েছে যার সপ্তাহে একবার ব্যবহার উপযোগী। এটি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ হবে।

ডায়াবেটিস কত হলে ইনসুলিন নিতে হবে

রক্তে শর্করা ১৬.৭ মিলিমোল বা ৩০০ গ্রাম/ডেসিলিটারের বেশি বা গড় শর্করা এইচবিএওয়ান সি ১০ শতাংশের বেশি হলে ইনসুলিন দিয়ে আগে কমিয়ে নিতে হবে। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে উপরে দেয়া পরিমাণ এর কম হলে ইনসুলিন নেয়া যাবে না। আপনাকে অবশ্যই ইনসুলিন নিতে হলে উক্ত পরিমাণ শর্করা সরে থাকতে হবে। যদি আপনি এর আগে ইনসুলিন নেন তাহলে আপনার শরীরের সমস্যা হতে পারে। তাই ডাক্তারের নিয়ম কানুন মেনে চলুন।

ডায়াবেটিস কত হলে মানুষ মারা যায়

বর্তমান বিশ্বে ডায়াবেটিস মারাত্মক আকার ধারণ করার ফলে অনেক মানুষ মৃত্যুবরণ করেছে। ডায়াবেটিসের ফলে এখন বেশিরভাগ মানুষই মৃত্যুর কোলে ঢলে পড়ছে। ডায়াবেটিস এতই মারাত্মক আকার ধারণ করছে যে ইন্ডিয়ায় শতকরা 25 শতাংশ মানুষ ডায়াবেটিস রোগে আক্রান্ত। আমরা জানি ডায়াবেটিস সুগার লেভেল বেড়ে যায়। যদি ডায়াবেটিস লেভেল 400 mg/ dl বেশি হয় তবে মানুষ মারা যায়।

আরো পড়ুন – মোটা হওয়ার সহজ উপায় – জেনে নিন কি খেলে মোটা হওয়া যায়

 

আপনি যদি আগে থেকেই সতর্ক হন তাহলে আপনি আপনার জীবনের ডায়াবেটিস আসতে বাধা দিতে পারেন। আপনি যদি কিছু নিয়মকানুন মেনে চলেন তাহলে আপনার ডায়াবেটিস হবে না। এর জন্য আপনাকে প্রতিনিয়ত পরিশ্রম করতে হবে। আপনাকে শুয়ে-বসে থাকা যাবেনা।

আপনি যদি প্রতিনিয়ত কায়িক পরিশ্রম করেন তাহলে আপনার ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা নেই। তাছাড়া আপনাকে অবশ্যই চিনিজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। চিরন নিচে জেনে নেই ডায়াবেটিস চিকিৎসায় নতুন উপায়।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *