টাংগাইল টু সিলেট বাস ভাড়া ও কাউন্টার নাম্বার

টাংগাইল টু সিলেট বাস ভাড়া ও কাউন্টার নাম্বার

লেখার শুরুতে সকলকে জানাই, আসসালামু আলাইকুম। আমরা আজকে সেসকল ভ্রমণ পাগল বন্ধুদের জন্য লেখালেখি করতে চলে এসেছি। অনেকেই ভ্রমণপিপাসুর রয়েছেন। যাদের ভ্রমণ করা একটি সক এবং নিয়মিত কাজ তাদের জন্যই আজকে আমরা এই লেখাটা লিখতে চলেছি।

সিলেট হচ্ছে বিশেষ করে পীর আউলিয়াদের দেশ হিসেবে বেশি পরিচিত। সিলেট মুসলমান দের কাছে বেশি পরিচিত জায়গা। বেশিরভাগ মুসলমানি সেখানকার বড় বড় আউলিয়াদের মাজার দেখতে যায়। আমরা আবার আপনাদের সামনে সিলেট যাওয়ার যাতায়াত ব্যবস্থা এবং ভাড়া, বাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

টাংগাইল টু সিলেট বাসের তালিকা

শুরুতে আমরা দেখাবো টাঙ্গাইল থেকে সিলেটে যে সকল বাস যাতায়াত করে সেগুলো। সিলেট যেতে হলে প্রথমে আপনাকে বাসের টিকিট কাটতে হবে। যেকোনো বাসে টিকিট কাটলে তো আর আপনি সিলেটে যেতে পারবেন না। এজন্য সিলেটের বাস কোনটি তা জানা থাকতে হবে। সেজন্য আমরা আপনাকে প্রথমে টাঙ্গাইল থেকে সিলেট যেসকল বাস যায় তার সম্পর্কে ধারণা দেবো।

বর্তমানে টাঙ্গাইল থেকে সিলেটে দুটি বাস পরিবহন যাতায়াত করে থাকে। এই রাস্তায় কোন এসি চলে না। তাই এ দুটি বাস ই নন এসি বাস। তাছাড়া এ রাস্তায় কোন বাসি টাঙ্গাইল থেকে সরাসরি সিলেটে চলে না। তবে দুটি পরিবহন নিয়মিত টাঙ্গাইল থেকে সিলেটে যাতায়াত করে। বাস পরিবহন দুটি হল –

1. এ্যপোলো পরিবহন
2. শাহজালাল পরিবহন

টাঙ্গাইল থেকে সিলেটের রাস্তায় দিনের বেলায় কোন বাস নেই। উপরে যে দুটি বাসের কথা বলা হয়েছে এগুলো শুধু রাত্রিতে টাঙ্গাইল থেকে সিলেটের রাস্তায় চলাচল করে। টাঙ্গাইল থেকে এগুলো সন্ধ্যায় ছেড়ে চলে যায় এবং সারারাত চলার পর ভোরে সিলেটে গিয়ে পৌঁছায়। আর হ্যাঁ এরা চায় কিন্তু কোন সরাসরি ট্রেন চলে না। তাই আপনাকে অবশ্যই সিলেট যেতে হলে বাসে যেতে হবে।

টাংগাইল টু সিলেট বাস ভাড়া

টাঙ্গাইল থেকে সিলেটের রাস্তায় কোন এসি বাস নেই। এ রাস্তায় যতগুলো বাস চলে সবগুলো বাস নন এসি বাস। আর এই বাসগুলোর ভাড়া হচ্ছে টাঙ্গাইল থেকে সিলেট পর্যন্ত মাত্র 600 টাকা। যদিও সারাবছর এই ভাড়াটা একই থাকে কিন্তু ঈদের সময় শুধু একটু বেশি ভাড়া দিতে হয়।

টাংগাইল টু সিলেট বাস কাউন্টার নাম্বার

শুরুতেই বলেছি টাঙ্গাইল থেকে সিলেটের রাস্তায় মাত্র দুটি পরিবহন চলাচল করে। তাই আমরা আপনাদেরকে এ দুটি বাস পরিবহনের কাউন্টার নাম্বার সম্পর্কে বিস্তারিত জানাবো। কোথায় কোথায় পরিবহনগুলোর কাউন্টার রয়েছে এবং এর নাম্বার গুলো নিচে বিস্তারিত দেয়া হল:

এ্যাপোলো পরিবহণঃ
টাঙ্গাইলঃ 01711-473576,01714-612375
জাফলংঃ 01789-370010
সিলেটঃ 01737-656926
শায়েস্তাগঞ্জঃ 01736-191893
বটেশ্বরঃ 01747-514628

শাহাজালাল পরিবহণঃ
নতুন বাস টার্মিনাল, টাঙ্গাইলঃ 01981-440950,01672-767487
কদমতলী বাস টার্মিনাল, সিলেটঃ 01981-440980
জাফলং কাউন্টার, সিলেটঃ 01918-440970

টাংগাইল টু সিলেট বাস ছাড়ার সময়

সাধারণত টাঙ্গাইল থেকে সিলেটে যে দুটি বাস চলে দুটো একই সময় ছাড়ে। দুটি বাস ই সন্ধ্যার দিকে টাঙ্গাইল ছেড়ে যায় এবং সারারাত চলার পর ভরে গিয়ে সিলেটে পৌঁছায়। বেশিরভাগ সময় বাস দুটি সন্ধ্যা 7:30 এর দিকে টাঙ্গাইল ছেড়ে চলে যায়।

বাস দুটি সারারাত চলার সময় রাস্তায় শুধু একবার 20 মিনিটের মধ্যে বিরতি দেয়। সিলেটের মেইন বাস স্ট্যান্ড হচ্ছে কদমতলী বাস স্ট্যান্ড। যারা সিলেট শহরে যেতে চায় তাদেরকে এইচডি নামতে হবে।

আর যদি কেউ জাফলং যেতে চায় তবে কদমতলী স্ট্যান্ডে তাকে নামতে হবে না। কারণ বাসগুলো সরাসরি কদমতলী এরপর জাফলং চলে যায়। তাই সে চাইলে কদমতলী বাস স্ট্যান্ড এ নামে সরাসরি টাঙ্গাইল থেকে একদম জাফলং চলে যেতে পারবে। এভাবে আবার সেখানকার কাউন্টার এর সাথে যোগাযোগ করে টিকিট কেটে আবার টাঙ্গাইল ফিরে আসতে পারবে।

তাই যদি আপনি বাসে টাঙ্গাইল থেকে সিলেট যেতে চান তবে অবশ্যই সাতটার পূর্বে কাউন্টার অবস্থান করবেন। কারণ সবসময় উচিত বাস ছাড়ার কমপক্ষে আধা ঘন্টা আগে সেখানে গিয়ে উপস্থিত হওয়া। আর হ্যাঁ সারাবছর দুটি বাস চললেও এ রাস্তায় ঈদের সময় তার ডাবল হয়ে চারটি বাস চলে রাস্তায়।

টাংগাইল টু সিলেট বাসের টিকেট কাটার নিয়ম

অনেকে বাসের টিকিট কাটা সম্পর্কে খুব একটা অবগত নয়। তাই টিকিট কাটার জন্য যা যা করতে হবে তা আমরা আপনাকে বিস্তারিত জানাব। টাঙ্গাইল থেকে সিলেটে যে সকল বাস চলাচল করে সে বাসগুলো টিকেট দুই ভাবে কাটা যায়। দুটি টিকিট কাটার উপায় হল:

1. সরাসরি টিকিট কাউন্টারে গিয়ে টিকিট কাটা যায়।

2. ফোন করে বিকাশের মাধ্যমে পেমেন্ট করে টিকিট কাটা যায়।

টিকিট কাটার প্রথম উপায় হচ্ছে সরাসরি বাসের টিকিট কাটার কাউন্টারে যাওয়া। কাউন্টারে গিয়ে টাকা দিয়ে সরাসরি সামনাসামনি টিকিট কাটা। সরাসরি টিকেট কাটার জন্য সবচেয়ে ভালো হয় দু2 থেকে 3 দিন আগে গিয়ে টিকিট কেটে আনা। এতে করে ভালো সিট পাওয়া যায়।

এছাড়াও কাউন্টারের ফোন নম্বরে ফোন দিয়ে বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়েও টিকিট কাটা যায়। এজন্য যাওয়ার 2 থেকে 3 দিন পূর্বে তার নাম্বারে ফোন দিয়ে যোগাযোগ করতে হবে। তারপর তাদের সাথে কথা বলে বিকাশে টাকা পাঠিয়ে টিকিট কেটে রাখতে হবে।

সর্বশেষ কথা:
আমরা প্রতিনিয়তই বিভিন্ন বিষয় সম্পর্কে আপনাদেরকে সঠিক তথ্য দেয়ার চেষ্টা করি। আশাকরি টাঙ্গাইল থেকে সিলেট যেতে প্রয়োজনীয় তথ্যাদি আপনি জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে আমাদের পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ। এ ধরনের আরো প্রয়োজনীয় তথ্য জানতে আমাদের সঙ্গেই থাকুন।

আরো দেখুন:

ঢাকা টু কক্সবাজার বাস ভাড়া ও সিডিউল তালিকা

চট্টগ্রাম টু কক্সবাজার বাস ভাড়া ও সিডিউল তালিকা ২০২২

সিঙ্গাপুর এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি ও লিংক

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *