এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ – Download PDF File

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ – Download PDF File

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ – প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়ে থাকে। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে এবছর এসএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে না। যেহেতু দিনদিন করানো ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাচ্ছে তাই সরকার সিদ্ধান্ত নিয়েছে সংক্ষিপ্ত সিলেবাস আগামী জুন মাসের মধ্যে পরীক্ষা নেয়া হবে। এর জন্য তারা একটি বৈঠক সম্পন্ন করেছে এবং একটি সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তটি হলো সংক্ষিপ্ত সিলেবাসে 50 নম্বর এ সকল পরীক্ষা নেয়া হবে। যেহেতু স্কুলের সকল কার্যক্রম বন্ধ রয়েছে এর জন্য অতি দ্রুত সংকৃত সিলেবাস দিয়ে দেয়া হবে।

আমরা আমাদের এই পোস্টে এস এস সি সংক্ষিপ্ত সিলেবাস দিয়ে দিয়েছি। আপনারা চাইলে এর সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ডাউনলোড দিয়ে নিতে পারেন। আপনারা যদি এসএসসি সিলেবাস খুঁজে থাকেন তাহলে এই পোস্টটি ভাল করে পড়ুন।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

2020 সালের মার্চ মাস থেকে করানো ভাইরাসের মহামারীর কারণে কোন পরীক্ষা সঠিক সময় নেয়া যায়নি। মার্চ মাসের পর থেকে যতগুলো পরীক্ষা হয়েছে সবগুলো পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস পরীক্ষার মূল কারণ স্কুলের কার্যক্রম বন্ধ থাকায়। স্কুলের কার্যক্রম বন্ধ থাকায় পড়াশোনা ঠিকমতো হয় নি। যার কারণে সকল পরীক্ষার সংস্কৃত সিলেবাস নেয়া হয়েছে। 2021 সালের এসএসসি পরীক্ষা শুধু পদার্থ রসায়ন ও জীব নেয়া হয়েছে। এর মূল কারণ করোনাভাইরাস। এবছর ঠিক তেমনি সংক্ষিপ্ত সিলেবাস পরীক্ষা নেয়া হবে। আরো জানতে নিচের অংশ পড়ুন।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ pdf

আপনি যদি এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে এখান থেকে আপনার এসএসসি পরীক্ষার সংস্কৃত সিলেবাস এর পিডিএফ ডাউনলোড করতে পারবেন। এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ এর লিঙ্ক আমি নিচে দিয়ে দিয়েছি। যারা এ বছর এসএসসি পরীক্ষা দিবে তারা শুধু একমাস পড়ার সুযোগ পেয়েছে। কেননা জানুয়ারি মাসে শুধু বই বিতরণ অন্যান্য কার্যক্রম চলে। ফেব্রুয়ারি মাসে কিছুটা পড়াশুনা শুরু হয়। তবে দেখা যায় মার্চ মাস থেকে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করে।

যার কারণে 2022 সালের পরীক্ষার্থীরা তেমন পড়াশোনা করার সুযোগ পায়নি। যার ফলে আমাদের শিক্ষা মন্ত্রী দীপু মনি সিদ্ধান্ত নিয়েছে তারা পরীক্ষা নিয়ে নিবে সংক্ষিপ্ত সিলেবাসে। তিনি আরো বলেছেন সব বিষয়ে পরীক্ষা নেয়া হবে তবে তা হবে 50 নম্বরে। তিনি শিক্ষার্থীদের বাড়িতে ভালোভাবে পড়াশোনা করতে বলেছেন।

SSC Result ২০২২- এসএসসি রেজাল্ট দেখুন মার্কশিটসহ

এসএসসি পরীক্ষা 202৩ এর সংক্ষিপ্ত সিলেবাস

স্কুলের পাঠদান ঠিকমত না হওয়ার কারণে এবারের এসএসসি পরীক্ষা সংকৃত সিলেবাস হচ্ছে। শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাস ঘোষণা দেওয়ার পর থেকে তারা সংক্ষিপ্ত সিলেবাস এর জন্য অস্থির হয়ে পরেছে। এবারের এসএসসি পরীক্ষা হবে 50 নম্বরে। তবে দীপু মনি প্রতিটি শিক্ষার্থীকে সব বিষয় প্রিপারেশন নেয়ার কথা বলেছে। তাই আপনারা যারা এসএসসি পরীক্ষার্থী অতি দ্রুত সকল বিষয় প্রিপারেশন নিয়ে ফেলুন।

SSC Short Syllabus 2023 PDF File

বর্তমানে প্রতিটি শিক্ষার্থী অধীর আগ্রহে বসে আছে শর্ট সিলেবাসের জন্য। কেননা সিলেবাস পেলে তারা তাদের প্রিপারেশন শেষ করতে পারে। সিলেবাস সঠিক সময় না দেয়ার কারণে শিক্ষার্থীদের প্রিপারেশন নিতে অসুবিধা হচ্ছে। তবে শিক্ষা মন্ত্রী অতি দ্রুত সিলেবাস দেয়ার কথা বলেছে। আশা করা যায় আগামী মাসের মধ্যে আপনারা আপনাদের শট সিলেবাস পেয়ে যাবেন। সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ ফাইল নিচে দেয়া হল।

দশম শ্রেণীর সিলেবাস ২০২৩

দশম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস অতি দ্রুত শিক্ষা মন্ত্রী দিয়ে দিব। কিছুদিন আগে শিক্ষামন্ত্রী তা ঘোষণা দিয়ে দিয়েছে। আপনারা যারা দশম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস এর জন্য অপেক্ষা করছেন তারা অতি দ্রুত তা পেয়ে যাবেন। কেননা সরকার বলেছে আগামী জুন মাসের মধ্যে এসএসসি পরীক্ষা নিয়ে নেয়া হবে। তাই আশা করা যায় অতি দ্রুত দশম শ্রেণীর সিলেবাস দেয়া হবে।

এসএসসি শর্ট সিলেবাস ২০২৩

এসএসসি শট সিলেবাস এর জন্য যারা অপেক্ষা করতেছেন তাদের আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। আর কিছুদিনের মধ্যে আপনারা এসএসসি সিলেবাস পেয়ে যাবেন। কেননা শিক্ষা মন্ত্রণালয় এ বিষয় নিয়ে বৈঠক করে ফেলেছে। এমনকি তারা সিদ্ধান্ত নিয়েছে অতি দ্রুত সিলেবাস দিয়ে 2022 এর জুন মাসের মধ্যে এসএসসি পরীক্ষা নেয়া হবে।

Read More

এইচএসসি রেজাল্ট 2022- ফলাফল দেখুন মার্কশিটসহ

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *