এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে সারা বাংলাদেশে

এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে সারা বাংলাদেশে

2022 সালের এসএসসি পরীক্ষা 19 এপ্রিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সে পরীক্ষার তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। এসএসসি পরীক্ষা 2020 সালের পরীক্ষার রুটিন 27 এপ্রিল প্রকাশিত হয়েছিল। সেখানে বলা হয়েছিল 19 জুন 2022 সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী রুটিন ও সিলেবাস দিয়ে দেওয়া হয়েছিল।

এসএসসি পরীক্ষা স্থগিত 2022

এমনি প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু করোনার কারণে গত দুই বছর যাবত পরীক্ষা নেয়া হচ্ছিল না। করোনার কারণে 2021 সালের এসএসসি পরীক্ষা নভেম্বর মাসে অনুষ্ঠিত হয়েছিল। তারপর গত 27 এপ্রিল 2020 সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছিল। তার সাথে সিলেবাস দিয়ে দেওয়া হয়েছিল।

যদিও পরবর্তীতে রুটিন আরো পরিবর্তন করা হয়েছিল। কারণ 25 শে জুন বাংলাদেশের সবচেয়ে বড় সেতু পদ্মা সেতু উদ্বোধন হওয়ার কথা। তাই 25 শে জুন থাকা পরীক্ষার তারিখ পরিবর্তন করে 24 তারিখে হয়েছিল। যাতে সারা বাংলাদেশের মানুষ পদ্মা সেতু উদ্বোধনের দিনটি ভালো ভাবে উদযাপন করতে পারে।

সেই রুটিনে বলা হয়েছিল যে 19 জুন এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী সকল কার্যক্রম চলছিল এখন পর্যন্ত। কিন্তু হঠাৎ করে এসেছি পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছে। সারাদেশে বন্যার অবস্থা অনেক অবনতি হওয়ায় এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে।

এসএসসি পরীক্ষা 2022 স্থগিত করার কারণ

কিছুদিন আগ পর্যন্তও সিলেট ও বাংলাদেশের উত্তরাঞ্চলে বন্যার প্রকোপ ছিল। কিন্তু বাকি সব জায়গা দিয়ে তেমন একটা বন্যার ভয়াবহতা ছিল না। সম্প্রতি বন্যার তাণ্ডব অনেক বড় হয়ে দাঁড়িয়েছে। যার ফলে বিভিন্ন জায়গায় পরীক্ষা নেওয়া অসম্ভব হয়ে গিয়েছে।

এজন্য যদিও আগে কিছু কিছু জায়গায় বিশেষ করে সিলেট বোর্ডে পরীক্ষা হওয়ার কথা থাকলেও এখন সারা বাংলাদেশেই এসএসসি পরীক্ষা স্থগিত করে দেয়া হয়েছে। কমবেশি সারা বাংলাদেশের সব জায়গাতেই বন্যার অবস্থা অনেক খারাপ দেখা দিয়েছে। এসএসসি পরীক্ষা নেওয়া অসম্ভব হয়ে গিয়েছে বলে তাই ঠিক করে দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষার পরবর্তী সম্ভাব্য তারিখ

2022 সালের ১৭ জুন শুক্রবার সকাল ১১টার দিকে দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে ব্রেকিং নিউজের মাধ্যমে এই তথ্যটি প্রচার করা হয় যে সিলেটে বন্যার কারণে সারা দেশে ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

ব্রেকিং নিউজে পরীক্ষা স্থগিত করার কথা বলা হলেও পরীক্ষা শুরুর নতুন কোনো সম্ভাব্য তারিখ এ সময় প্রকাশিত হয়নি। এরপর আবার এসএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হতে পারে তা সম্পর্কে কোন ধারণা দেওয়া হয়নি। এসএসসি পরীক্ষার পরবর্তী সম্ভাব্য তারিখ আবার পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

তাই এখন বন্যার অনেক খারাপ অবস্থার কারণে, বিশেষ করে সিলেটের অতিরিক্ত খারাপ হওয়ার কারণে সারা বাংলাদেশে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে এসএসসি পরীক্ষা অবশ্যই অনুষ্ঠিত হবে একটু দেরি করে। পরীক্ষা বাদ হবে না অবশ্যই কিছুদিন পরে আবার নতুন রুটিন দিয়ে পরীক্ষা নেয়া হবে।

Read More-

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ – Download PDF File

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *