স্মার্ট আইডি কার্ড চেক অনলাইন ও ডাউনলোড

স্মার্ট আইডি কার্ড চেক অনলাইন ও ডাউনলোড

ইভিএম মেশিনে ভোট দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ সরকার 2016 সাল থেকে স্মার্ট আইডি কার্ড বিতরণ করে। তবে 2016 সালের পূর্বে কোন স্মার্ট কার্ড ছিল না। তখন ছিল সাধারণ জাতীয় পরিচয় পত্র। দিনদিন বাংলাদেশ ডিজিটাল হচ্ছে। সেইসাথে ডিজিটাল হচ্ছে সকল কার্যক্রম। বর্তমানে প্রায় সব কিছু অনলাইনে পাওয়া যায়। বর্তমানে স্মার্ট আইডি কার্ড হওয়ার কারণে আপনার আইডি কার্ডের সমস্ত তথ্য এখনো অনলাইনে পাওয়া যায়। অনেকেই আছে যারা অনলাইনে আইডি কার্ড কিভাবে চেক করতে হয় তা জানেনা।

আমাদের আজকের এই পোস্টে আমরা কিভাবে অনলাইনে আইডি কার্ড চেক করতে হয় তা জানিয়ে দিব। সেই সাথে আপনি আপনার প্রয়োজনে আইডি কার্ড টি ডাউনলোড করে নিতে পারবেন। আইডি কার্ড সংক্রান্ত সমস্ত তথ্যাদি আপনি আমাদের এই পোস্টের মাধ্যমে পাবেন। তাই আপনি যদি জানতে চান কিভাবে স্মার্ট আইডি কার্ড অনলাইনে চেক করে নিতে হয় এবং কিভাবে তার পিডিএফ ফাইল ডাউনলোড করতে হয় তাহলে ধৈর্য সহকারে সম্পূর্ন পোস্ট পড়ুন।

অনলাইনে স্মার্ট আইডি কার্ড চেক করার নিয়ম

অনলাইনে স্মার্ট আইডি কার্ড চেক করার জন্য আপনাকে কিছু নিয়ম কানুন ফলো করতে হবে। আপনি যদি সে সকল নিয়ম কানুন ফলো করেন তাহলে আপনি অনলাইনে স্মার্ট আইডি কার্ড চেক করতে পারবেন। চলুন জেনে নেয়া যাক স্মার্ট আইডি কার্ড অনলাইনে চেক করার জন্য কি কি করতে হবে।

> আপনাকে প্রথমে যে কোন একটি ব্রাউজার এ গিয়ে লিখতে হবে services.nidw.gov.bd.  উক্ত ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে একটি পেজ আসবে।

> এরপর আপনার কাছে থাকা পুরনো ভোটার আইডি কার্ডের নাম্বার অথবা আপনি ভোটার হয়ে থাকেন তাহলে ফরম নাম্বার দিয়ে পরবর্তী ঘরে জন্ম তারিখ এবং মাস বসিয়ে দিন।

 > পরবর্তীতে আপনার সামনে একটি ক্যাপচা বক্স পাবেন। এরপর সেই বক্স এ প্রবেশ করার পর সেখানে যাবতীয় তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন এরপর আপনার ইনফর্মেশন সঠিক থাকলে একটি ওয়েব পেজে আপনি স্মার্ট কার্ডের তথ্য এবং স্ট্যাটাস দেখতে পাবেন।

এসএমএসের মাধ্যমে স্মার্ট কার্ড চেক

বর্তমানে প্রায় সবার কাছেই স্মার্টফোন রয়েছে। আর সবাই প্রায় এসএমএসের মাধ্যমে রেজাল্ট চেক করার সম্পর্কে জেনে থাকেন। ঠিক তেমনি এসএমএস-এর মাধ্যমে আপনি আপনার স্মার্ট কার্ড চেক করে নিতে পারবেন। চলুন এবার জেনে নেই কিভাবে এসএমএস এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করা যায়।

> স্মার্ট কার্ড চেক করার জন্য মেসেজ অপশনে গিয়ে  PC লিখে স্পেস দিয়ে ভোটার স্লিপ নম্বর অথবা ভোটার আইডি কার্ড নম্বর  দিতে হবে।

> এরপর আবার স্পেস দিয়ে ১০৫ নম্বরে পাঠিয়ে দিলে আপনাকে ফিরতি মেসেজে আপনার স্মার্ট কার্ড এর যাবতীয় তথ্য জানানো হবে।

অনলাইনে স্মার্ট আইডি কার্ড ডাউনলোড

যেহেতু স্মার্ট আইডি কার্ড আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ এমনকি আমাদের প্রত্যেক জীবনের অনেকটা যে স্মার্ট আইডি কার্ড লাগে। তাই আমাদের প্রত্যেকেরই স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করে রাখা প্রয়োজন। চলুন এবার জেনে নেই কিভাবে অনলাইন থেকে স্মার্ট আইডি কার্ড ডাউনলোড করব।

> স্মার্ট কার্ড ডাউনলোড করতে আপনাকে প্রথমেই services.nidw.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার পর আইডি নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

> লগইন করার পর আপনি ভোটার আইডি কার্ড অথবা আই স্মার্ট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড করার পূর্বে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আপনার আইডি কার্ড রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

> রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর আপনি আপনার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন না কিন্তু আপনার আইডি কার্ড এর যাবতীয় তথ্য পাবেন এই তথ্য নিয়ে আপনি উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনার নতুন স্মার্ট কার্ড অথবা ভোটার আইডি কার্ড তুলতে পারবেন।

Read More

কাশফুল নিয়ে ক্যাপশন, কবিতা ও গান

গ্রামীণ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *