স্মার্ট কার্ড ডাউনলোড – কিভাবে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন জেনে নিন

স্মার্ট কার্ড ডাউনলোড – কিভাবে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন জেনে নিন

স্মার্ট কার্ড ডাউনলোড – বর্তমানে বাংলাদেশে বিভিন্ন পর্যায়ের নির্বাচন শুরু হয়েছে। তাই আপনাদের মধ্যে অনেকেই কিভাবে স্মার্ট কার্ড ডাউনলোড করে রাখা যায় তা জানতে চেয়েছেন। আপনারা হয়তোবা অনেকেই মনে করেন যে এটি অনেক ঝামেলার কাজ। কিন্তু আসলে তা নয়। আপনি ইচ্ছে করলেই আপনার স্মার্টফোনটি দিয়ে অনলাইন থেকে স্মার্ট কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে নিতে পারেন।

আগে আমাদের নির্বাচন ভোট দেয়ার জন্য এমনকি আপনাদের জাতীয় পরিচয় পত্র হচ্ছে এনআইডি কার্ড। কিন্তু বর্তমান সরকার এই সকল এনআইডি কার্ড এর পরিবর্তে সবাইকে স্মার্ট কার্ড দিচ্ছে। এই স্মার্ট কার্ডের অনেক সুযোগ সুবিধা রয়েছে। কিন্তু এখনো অনেকের কাছে স্মার্ট কার্ড না থাকলেও সবাই স্মার্ট কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছে। কারণ স্মার্টকার্ড এখনো সকলের মাঝে পৌঁছে যায় নি।

স্মার্ট কার্ড ডাউনলোড

স্মার্ট কার্ড ডাউনলোড করার পদ্ধতি খুবই সহজ । প্রথমে আপনার মোবাইলে বাজে কোন স্মার্ট ডিভাইস ব্রাউজার চালু করে নিতে হবে। এরপর সেখানে গিয়ে সার্চ করতে হবে services.nidw.gov.bd লিখে। তাহলে সেখান থেকে আপনাকে একটি বাংলাদেশের সরকারি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেই ওয়েবসাইটটিতে আপনি বিভিন্ন ধরনের অপশন দেখতে পাবেন। সেই অপশন গুলোর মধ্যে থেকে অন্যান্য তথ্য নামক অপশনটিতে ক্লিক করতে হবে। তারপর আপনি দেখতে পাবেন ভোটার তথ্য নামক একটি অপশন চলে এসেছে। সেই অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে।

কিভাবে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন

তারপর আপনার সামনে তিনটি নতুন ফাঁকা ঘর চলে আসবে। সেই ফাঁকা  ঘরটাকে আপনাকে পূরণ করতে হবে। প্রথম ঘরটিতে আপনাকে আপনার যে আগে প্রাপ্ত এনআইডি কার্ড টি রয়েছে তার নম্বর বসাতে হবে। যদি সেই এনআইডি কার্ড আপনি ইতিমধ্যে না পেয়ে থাকেন তবে এনআইডি কার্ড পাওয়ার জন্য যে আপনাকে নিবন্ধন করতে হয়েছিল সেটি লাগবে। তারপর সেই নিবন্ধনকৃত স্লিপ টির নম্বর সেখানে বসাতে হবে এবং সেখানে দেওয়া নিচের ক্যাপচা পূরণ করতে হবে সঠিকভাবে।

তারপরে পরবর্তী ঘরে সেখানে একটি ঘর আসবে সেই ঘরে আপনি যে এনআইডি কার্ডের বা নিবন্ধন স্লিপ নম্বর দিয়েছেন, সেই নম্বরটি দেওয়া এনআইডি কার্ডের মালিকের নাম ও সকল তথ্য আসবে সেখানে। এখানে আপনি আরো একটি 10 ডিজিটের ন্যাশনাল আইডি কার্ডের নম্বর পাবেন। আর এই নম্বরটি হচ্ছে আপনার স্মার্ট কার্ডের নম্বর। থেকে আপনি আপনার স্মার্ট কার্ডের নম্বর টি কপি করে, তা সংগ্রহ করে সংরক্ষণ করে রাখুন।

তারপর সেখানে আপনি একটি রেজিস্ট্রেশন নামক অপশন দেখতে পাবে এবং সেই অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথে আপনি অন্য একটি ঘরে চলে যাবেন। আমি আপনাকে একটি বিশেষ একাউন্ট খুলতে বলা হবে এবং আপনাকে সেই একাউন্ট খুলতে হবে। এই অ্যাকাউন্টটি খোলার কারন হচ্ছে যেন পরবর্তীতে কেউ আপনার এই আইডি কার্ডের নম্বর টিজেনের সংরক্ষণ করতে না পারে। আপনি ছাড়া যেন কেউ আর আপনার এই আইডি কার্ডের তথ্য না নিতে পারে। এটি করার জন্য আপনাকে তারপর সেখানে একটি ক্লেইম ইয়োর অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে।

এরপর আরেকটি ঘর আসবে সেই ঘরে আপনাকে আপনার এনআইডি কার্ডের নম্বর দিতে হবে। এখানে কিন্তু আপনি একটু আগে সংরক্ষণ করা যে কোড নম্বরটি পেয়েছেন সেই কোড নম্বর দিতে হবে। এরপরের ঘরটিতে গিয়ে আপনি আবার আপনার জন্ম তারিখ কি দিন এবং তারপর দেওয়া একটি ক্যাপচা সঠিকভাবে পূরণ করুন।

স্মার্ট কার্ড ডাউনলোডের ফরম পূরণ করবেন কিভাবে

পরের ঘরটিতে গিয়ে আপনাকে আপনার বর্তমান ঠিকানা এবং স্থায়ী ঠিকানা দিতে হবে। তারপরে সেখানে আপনাকে একটি একাউন্ট ইউজার আইডি দিতে হবে। এখন আপনাকে এই একাউন্ট ইউজার আইডি টির জন্য একটি পাসওয়ার্ড দিতে হবে। এতেকরে পরবর্তীতে আবার এই সাইটিতে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনার এনআইডি কার্ডের নম্বরটি এবং তথ্য পুনরায় সংগ্রহ করতে পারবেন। করে দেওয়া ঘরটিতে আপনাকে আপনার মোবাইল নম্বরটি দিতে হবে। এমনকি সেই মোবাইল নম্বরটি আপনার সাথেই থাকতে হবে কারণ সেই মোবাইল নম্বর দিতে ছয় ডিজিটের একটি ওটিপি কোড যাবেন।

তারপর সেই ওটিপি টি সংগ্রহ করে এনে আরো একটি ঘর থাকবে সেই ঘরে দিতে হবে। এভাবে আপনার মোবাইল নম্বরটি ভেরিফাই হয়ে যাবে। তার পরবর্তী ঘরটিতে গিয়ে আপনাকে একটি ইউজার নেম এবং পাসওয়ার্ড দিতে হবে। সেই পাসওয়ার্ড এবং ইউজার নেম ইউনিক হতে হবে। এই ওয়েবসাইটটিতে ব্যবহৃত হয়েছে এমন ইউজারনেম ও পাসওয়ার্ড দেওয়া যাবেনা। তারপরের ঘরে যাওয়ার পর আপনি একটি ডাউনলোড অপশন দেখতে পাবেন। সেই ডাউনলোড অপশন দিতে আপনাকে ক্লিক করতে হবে। ডাউনলোড অপশনটিতে ক্লিক করার সাথে সাথে আপনি আপনার এনআইডি কার্ডের বা জাতীয় পরিচয় পত্রের স্মার্ট কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

আশা করি আপনারা বুঝে গেছেন কিভাবে আপনাদের নিজেরদের স্মার্ট কার্ডের অনলাইন কপি ডাউনলোড করবেন। যদি স্মার্ট কার্ড ডাউনলোড সম্পর্কিত আরো কোনো প্রশ্ন আপনার থেকে থাকে তবে আমাদেরকে আপনি বলতে পারেন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। আরও বিভিন্ন ধরনের বিষয় সম্পর্কে জানতে দয়া করে আপনারা আমাদের সঙ্গেই থাকুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *