রোজার নিয়ত বাংলা উচ্চারণ অর্থসহ

রোজার নিয়ত বাংলা উচ্চারণ অর্থসহ

প্রাণপ্রিয় মুসলমান ভাই ও বোনেরা আমাদের সামনেই রোজার মাস বা রমজান মাস। এ মাসে প্রত্যেকটি মুসলমানি চেষ্টা করে নিয়মিত রোজা রাখার জন্য। আর সে রোজা রাখার জন্য আমাদেরকে অবশ্যই রোজার কিছু নিয়মকানুন মানতে হয়। সেই নিয়ম কারন গুলোর মধ্যে একটি হলো নিয়ত।

নিয়ত এর মাধ্যমে আমরা আমাদের রোযা রাখাকে পরিপূর্ণ করি। রোজা কে সম্পূর্ণ রূপে শুরু করি। নিয়ত না করলে আমাদের রোজা অনেকটা অসম্পূর্ণ রয়ে যায়। তাই আমাদের উচিত সকলের রোজার নিয়ত সম্পর্কে ধারণা রাখা।

রোজার নিয়ত

যদিও সকলেই রোজা রাখার চেষ্টা করে কিন্তু অনেক মুসলমানই রোজার নিয়ত সম্পর্কে ভালোভাবে জানে না। আর রোজার নিয়ত হচ্ছে বড় একটি রোজার অংশ। তাই আমাদের সকলকেই রোজা রাখলে তার নিয়োগ করতে হবে। সেই রোজার নিয়ত শিখতে হবে।

রোজার নিয়ত শেখানোর জন্য বা দেখানোর জন্যই এই লেখাটা লিখছি। যাতে আপনারা সকলেই এই লেখা দেখে নিয়ত টি শিখে নিতে পারেন। কারণে অত্যন্ত জরুরী।

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ অর্থসহ এবং ফজিলত

রোজার নিয়ত আরবিতে

আমরা সকলেই জানি রোজা রাখার নিয়ত রয়েছে। এবং তা শেখাও আমাদের উচিত। আর যেহেতু আমাদের কুরআনের ভাষা আরবি। তাই আমরা প্রথমে রোজার আর বিনিয়োগ টি আপনাদের সামনে তুলে ধরব। আর বিনিয়োগ টি হল-

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

রোজার নিয়ত বাংলা উচ্চারণ

অনেক মানুষই রয়েছে যারা ভালো হবে আরবি পড়তে পারেন না। তাই বলে কি তারা রোজার নিয়ত শিখতে পারবেন না তা কি হয়। অবশ্যই আপনাকে রোজার নিয়ত শিখতে হবে। কিন্তু আরবিতে না পড়তে পারলে কিভাবে পড়বেন সে কথা ভেবে আমরা এর বাংলা উচ্চারণ আপনাকে দেখিয়ে দিচ্ছি। সে বাংলা উচ্চারণ কি নিচে দেখানো হয়েছে-

উচ্চারণ : নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়তের বাংলা অর্থ

রোজার নিয়ত শিখলেন কিন্তু এর অর্থ আপনি কিছুই জানেন না। তাহলে কি লাভ। আপনি যদি নিয়ত করে সেই নিয়তের অর্থ বুঝতে পারেন তবে সেটা আপনার জন্যই ভালো। এর ফলে আপনি বুঝতে পারলেন আপনি কি বলে রোজার জন্য নিয়োগ করলেন। তাই আপনাদের জন্য আমরা নিয়ত এর অর্থ ও ব্যাখ্যা করতে চলেছি। রোজার নিয়ত এর অর্থ হল:

হে আল্লাহ! আপনার সন্তুষ্টির জন্য আগামীকাল পবিত্র রমজান মাসে আপনার পক্ষ থেকে ফরজ করা হয়েছে সেই রোজার নিয়ত করলাম। আমার পক্ষ থেকে আপনি তা কবুল করুন। নিশ্চয়ই আপনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

ইফতারের দোয়া

সেহরির দোয়া বাংলা উচ্চারণ ও অর্থসহ

রমজান ক্যালেন্ডার 2022 দেখে নিন

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *