এসএসসি ফরম পূরণের টাকা ফেরত – জেনে নিন কোন বিভাগের শিক্ষার্থীরা কত টাকা ফেরত পাবে।

এসএসসি ফরম পূরণের টাকা ফেরত – জেনে নিন কোন বিভাগের শিক্ষার্থীরা কত টাকা ফেরত পাবে।

এটা সবারই জানা যে এবছর পরীক্ষা সব বিষয় হবে না। এবছর সব পরীক্ষাগুলো সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে বলে সকল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে। তাই শিক্ষার্থীর কাছ থেকে নিয়ে তত্ত্বীয় পরীক্ষা, ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফি বাবদ আদায় করা টাকা ফেরত পাবে শিক্ষার্থীরা। পরের দেশের সকল ঢাকা শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে। আরো জানতে নিচের লেখাগুলো ভালোভাবে পড়ুন।

এসএসসি ফরম পূরণের টাকা ফেরত

ঢাকা বোর্ড সিদ্ধান্ত নিয়েছে এ বছর সংক্ষিপ্ত পরিসরে পরীক্ষা নেয়া হবে। তাছাড়া স্কুল কর্তৃপক্ষর পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটির 166 তম সভায় ফেরত দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বোর্ডের দেয়া ফেরত টাকা পেতে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে গিয়ে নিতে হবে ।

শিক্ষার্থীরা প্রতি পত্রের জন্য ভোট নির্ধারিত ফি থেকে পত্র প্রতি টাকা পেয়ে যাবেন এবং কি ব্যবহারের ক্ষেত্রেও প্রতিবেশীর থেকে আর নির্দিষ্ট পরিমাণ টাকা ফেরত পাবে। তবে এটি বিজ্ঞান বিভাগ ,ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগ একই টাকা ফেরত পাবে না। বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরা বেশি টাকা ফেরত পাবেন। কেননা বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের বেশি টাকা লাগে ফরম ফিলাপ করতে।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে এসএসসি পরীক্ষার্থীরা কত টাকা ফেরত পাচ্ছে

অন্যান্য বোর্ডের মতো ঢাকা বোর্ডে একইভাবে টাকা ফেরত পাচ্ছে শিক্ষার্থীরা।নির্দেশনায় বলা হয়, যেসব পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিল তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও ১০ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত দেওয়া হবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা ফেরত দেওয়া হবে। আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্রপ্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেওয়া হবে। কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া অর্থ প্রতিষ্ঠান থেকে গ্রহণ করবে শিক্ষার্থীরা।

কত টাকা ফেরত পাবে এসএসসি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শাখার হিসেবে অনুযায়ী, বিজ্ঞান বিভাগের নিয়মিত একজন শিক্ষার্থী সর্বমোট ১ হাজার ৬৫ টাকা ফেরত পাবেন। এর মধ্যে শিক্ষাবোর্ড দেবে ৪৮০ টাকা, কেন্দ্রে দেবে ২২৫ টাকা। আট বিষয়ের ব্যবহারিকে ৪৫ টাকা করে মোট ৩৬০ টাকা।

কত টাকা ফেরত পাবে ব্যবসা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা

মানবিক ও ব্যবসা বিভাগের নিয়মিত একজন শিক্ষার্থী ১৩টি বিষয়ে মোট ৩৯০, পরীক্ষা কেন্দ্র ২০০ টাকার সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহারিক বিষয়ে শিক্ষাবোর্ড ১০ টাকা এবং কেন্দ্র ২৫ টাকা দেবে। মোট ৬১৫ টাকা পাবেন।মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় একজন নিয়মিত শিক্ষার্থী পাবেন মোট ৬২৫ টাকা।

আরো পড়ুন

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *