প্রতিবাদী নারী কবিতা ও উক্তি

প্রতিবাদী নারী কবিতা ও উক্তি

প্রতিবাদী নারী কবিতা আমি আপনাদের আজকের এই পোস্টের মাধ্যমে প্রতিবাদী নারীর কবিতা আপনাদের সামনে তুলে ধরব। এই পোস্টের মাধ্যমে আমি জানাবো নারীরা কতটা শক্তিশালী। বর্তমান যুগে নারীরা আর কোন কিছুতে পিছিয়ে নেই। নারীরাও এখন পুরুষদের মত সকল কাজ করতে পারে। শুধু তাই নয় নারীরা এখন পুরুষদের থেকে এগিয়ে আছে।

আপনারা যদি প্রতিবাদী নারী কবিতা আপনার সোশ্যাল মিডিয়ায় আপলোড করতে চান। কিন্তু আপনি কি কবিতা দেবেন তা বুঝতে পারছেন না তাহলে আমার দেওয়া পোস্টটি পড়ুন। কারণ আমি আপনাদেরকে আজকে প্রতিবাদী নারী নিয়ে কিছু কবিতা শেয়ার করব। আর দেরি না করে জেনে নেয়া যাক কবিতাগুলো।

প্রতিবাদী নারী কবিতা

নারী মানে নয় শুধু ঘর সংসার

নারী মানে যুদ্ধ জয়ের পথ

নারীকে তুমি করোনা তুচ্ছ তাচ্ছিল্য

নারী তোমাকে করবে পরাজিত

নারীকে তুমি করোনা অবহেলা

নারীতে আছি শক্তির সব মেলা

নারী বলে ভেবোনা দুর্বল

নারী এখন হয়েছে সবল

 

নারীর কবিতা

নারীকে এখন আর ভেবোনা দুর্বল

নারী এখন করবে বিশ্বজয়

নারী এখন হয়না নিষ্পেষণ

নারী এখন করে অন্যায়ের দমন

যে পুরুষ কয় নারীতে নাই জয়

সেকি নারীর জন্ম নয়

নারী নিয়ে ইসলামিক উক্তি

ইসলামে নারীদের সর্বোচ্চ সম্মানিত বলে ঘোষণা করা হয়েছে। কারণ নারীরা মায়ের জাত। ইসলাম নারীকে এতটাই সম্মানিত করেছেন যা বলে বোঝানো যাবে না। নারীকে নিয়ে ইসলামের কিছু উক্তি দেওয়া হল –

একজন মা নারী যে ব্যথা সহ্য করে তার সন্তানকে জন্ম দেয়। তা পৃথিবীর কোন পুরুষ সহ্য করতে পারবেনা। তাই প্রত্যেক পুরুষের উচিত নারীদের সম্মান করা।

হাদীসে উল্লেখ আছে – ইসলাম নারীকে শিক্ষার অধিকার দিয়েছে , ইসলাম নারীকে স্বামীর কাছ থেকে মোহরানার অধিকার দিয়েছে , ইসলাম নারীকে তার বাবার কাছ থেকে সম্পদের অধিকার দিয়েছে।

নারীর কষ্ট নিয়ে উক্তি

নারীরা জীবনে অনেক কষ্ট করে। আমি আজকে আপনাদের সামনে নারীর কষ্ট নিয়ে কিছু উক্তি তুলে ধরব। আপনারা যদি জানতে ইচ্ছুক থাকেন তাহলে জেনে নিতে পারেন। নীচে আমি নারীর কষ্ট নিয়ে কিছু উক্তি দিয়ে দিয়েছি।

  1. প্রথমত নারীরা তার বাবার ঘরে জন্ম নিয়েও সারাজীবন বাবার কাছে থাকতে পারে না। সময়ের পরিক্রমায় বাবাও তাদেরকে আলাদা করে দেয়।
  2. নারীদের বাবার ঘর থেকে এসে স্বামীর ঘরে আসে। কিছু নিচু মনের মানুষ আছে যারা অত্যাচার নিপীড়ন করে ওই নারীকে যন্ত্রণা দিয়ে থাকে।
  3. নারী কষ্ট সহ্য করে শুধু একটাই প্রার্থনা করে। যেন সে তার শেষনিঃশ্বাস স্বামীর ঘর করতে পারে।

নারীর যৌবন নিয়ে উক্তি

নারীর জীবন যৌবন সবকিছু তার সংসার আর পরিবারের জন্য ত্যাগ করতে হয়। কিন্তু নারী যদি তার যৌবন কালে শিক্ষা অর্জন করে চাকরি করতে পারে তাহলে সে অন্যের কাছে নির্ভরশীল হবে না। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় নারীকে জ্ঞান অর্জনে বাধা দেওয়া হয়।

নারী যদি করতো শিক্ষা অর্জন

দেশে আর হতো না নারী নির্যাতন

নারীর যৌবন যখনই হল সংসারী

পুরুষ সমাজ হল তখনই অহংকারী

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *