প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ – পরীক্ষার তারিখ ও ফলাফল

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩ – পরীক্ষার তারিখ ও ফলাফল

সম্প্রতি প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। বাংলাদেশের অনেক শিক্ষিত বেকার যুবক রয়েছে যারা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য আগ্রহী। যারা প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য আগ্রহী তারা অতি দ্রুত আবেদন করে নিতে পারেন। তবে মনে রাখবেন এ নিয়োগ বিজ্ঞপ্তির 2023 সালের জন্য। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর 2023 সালে প্রতিটি প্রাইমারি স্কুলের জন্য একজন করে সহকারী শিক্ষক ও একজন করে আয়া নিয়োগ দেবে। চলুন নিচে থেকে বিস্তারিত জেনে নেই।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২৩

সম্প্রতি প্রাথমিক বিদ্যালয়ের জন্য 32 হাজার 577 জন সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। সহকারী শিক্ষক নিয়োগ হবে 6 হাজার 977 জন এবং প্রাক সহকারী শিক্ষক নেয়া হবে 25 হাজার 930 জন। এবারের সবচেয়ে আলোচনার বিষয় যে ছেলে মেয়ে উভয়েই স্নাতক পাস থাকতে হবে উক্ত বিজ্ঞপ্তিতে আবেদন করতে চাইলে। আর এটা হচ্ছে প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যে সবচেয়ে বড় বিজ্ঞপ্তি।

আজ পর্যন্ত এত বড় বিজ্ঞপ্তি কোনদিন প্রকাশ হয়নি। আর এখানে নারীরা স্নাতক পাস ছাড়া আবেদন করতে পারবে না। তবে পড়বে নিয়ম ছিল নারীরা H.S.C পাস থাকলে আবেদন করতে পারবে। কিন্তু বর্তমানে মেয়েদের এই সুবিধা থাকছে না। তাদের অবশ্যই স্নাতক পাস থাকতে হবে এই নিয়োগ বিজ্ঞপ্তি তে এপ্লাই করতে চাইলে। এটা অনেকেরই জানা যে 2018 সালে মোট প্রাথমিক কে মৌখিক পরীক্ষা দেয় 55000 প্রার্থী।

 তবে এতগুলো প্রার্থীর মধ্যে মাত্র 18147 জনকে নিয়োগ দেওয়া হয়। যার কারণে বাকি প্রার্থীরা এখনো আন্দোলন করে থাকে। কিন্তু দুর্নীতির কারণে এখনও তারা নিয়োগ পাইনি। 2023 সাল থেকে নতুন নিয়ম চালু হবে। প্রাক-প্রাথমিক দুই বছর মেয়াদী হবে। এবং প্রাথমিকে আরো একটি শ্রেণী বেড়ে যাবে। যা 2023 সাল থেকে কার্যকর করা হবে।

এছাড়া 2023 সালে 65 হাজার প্রাথমিক বিদ্যালয় একজন করে সহকারী শিক্ষক ও একজন করে আয়া নিয়োগ দেওয়া হবে। যে নিয়োগ বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ হয়েছে। সুতরাং আপনি যদি চাকরি করতে ইচ্ছুক হন তাহলে এখনি আবেদন করে ফেলুন। কারণ এটা সবার জানা আবেদন হয় একসময়, পরীক্ষা হতে দেরি হয়।

প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

পদের নাম: সহকারী শিক্ষক।

পদের সংখ্যা: 32 হাজার 577 জন।

শিক্ষাগত যোগ্যতা: এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে চাইলে অবশ্যই আপনাকে স্নাতক ডিগ্রি অর্জন থাকতে হবে। পূর্বে নারীরা এইচএসসি পাসে আবেদন করতে পারত। তবে এখন আবেদন করতে চাইলে অবশ্যই স্নাতকোত্তর ডিগ্রি অর্জন থাকতে হবে।

Link: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা

2023 সালের জন্য যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাতে এখনো পরীক্ষার তারিখ জানানো হয়নি। তবে বেশিরভাগ মানুষ পরীক্ষার তারিখ জানতে গুগোল এ সার্চ করে থাকে। যখন প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ নির্দিষ্টভাবে জানানো হবে তখন আমরা আমাদের সাইটে তা আপডেট করে দিব। তাই প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ জানতে আমাদের সাথেই থাকুন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ যোগ্যতা

পূর্বে নারীরা এইচএসসি পাসে আবেদন করতে পারবো। তবে বর্তমান নিয়ম অনুসারে প্রাইমারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে চাইলে স্নাতকোত্তর পাস থাকতে হবে। তা না হলে কেউ আবেদন করতে পারবে না। তবে ছেলেদের নিয়ম সে আগের মতই রয়েছে। ছেলেরা স্নাতকোত্তর পাস থাকলে আবেদন করতে পারবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ফলাফল

2023 সালের পরীক্ষা হলে তারপর ফলাফল বের হবে। যদি প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা শেষ হয় তারপর ফলাফল বের হবে। তাই ফলাফলের জন্য আপনাকে পরীক্ষার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরীক্ষা শেষ হলে যখন ফলাফল দিয়ে দিবে তখন আমরা আমাদের এই ওয়েবসাইটে পাবলিশ করে দেবো। এখানে আমরা প্রতিটা জেলা ভিত্তিক পরীক্ষার ফলাফল পিডিএফ ফাইল আকারে দিয়ে দিব। তাই ফলাফল পেতে পরীক্ষা পর্যন্ত অপেক্ষা করুন।

শেষ কথা

যাদের 2023 সালের পরীক্ষা সম্পর্কে কোন প্রশ্ন আছে তারা কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন। আর আমাদের দেয়া পোস্ট যদি আপনাদের ভালো লাগে তাহলে আমাদের সাথেই থাকবেন। সম্পুর্ন পোস্ট পড়ার জন্য আপনাদের ধন্যবাদ জানাচ্ছি।

Read More

কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2022

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *