প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের নিয়োগ বিজ্ঞপ্তি – প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পদে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ নিয়োগে বলা হয়েছে প্রায় 32 হাজার সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। আপনি যদি সহকারী শিক্ষক পদে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনি এ পদ পাওয়ার জন্য আবেদন করতে পারেন।
আপনি যদি সহকারী শিক্ষক পদে চাকরি করার জন্য আগ্রহী হয়ে থাকেন এবং আপনার বন্ধু বান্ধব যদি আগ্রহী হয়ে থাকে তাহলে পোস্টটি তাদের সাথে শেয়ার করুন। সহকারী শিক্ষক পদের যাবতীয় সকল তথ্য নিয়ে নিচে আলোচনা করা হলো।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সম্প্রতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে জানা যায় শূন্য পদের জন্য সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। সেখানে শিক্ষাগত যোগ্যতা কি লাগবে এবং প্রার্থীর বয়স সীমা কেমন হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এমনকি সহকারী শিক্ষক পদের বেতন কেমন হবে তা নিয়ে আলোচনা করা হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে আবেদনের যোগ্যতা

প্রতিষ্ঠান: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়
পদ: সহকারী শিক্ষক
পদসংখ্যা: 32 হাজার 577 জন যোগ্যতা: স্নাতক/ সমমান পাস। প্রার্থীর বয়স হতে হবে 20 অক্টোবর 2021 তারিখে নিম্নে একুশ বছর এবং 25 মার্চ 2021 তারিখের সর্বোচ্চ 30 বছর।
বেতন স্কেল: 11000 থেকে 26 হাজার 590 টাকা
আবেদনের শুরুর তারিখ: 25 অক্টোবর
আবেদনের শেষ তারিখ: 24 নভেম্বর পর্যন্ত

প্রাথমিক শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ সরকার প্রাইমারি শিক্ষা ব্যবস্থার জন্য সম্পূর্ণ আলাদা ভাবে একটি পদক্ষেপ গ্রহণ করেছে। এর জন্য সরকারি পর্যালোচনায় শিক্ষক নিয়োগ থেকে শুরু করে বিনামূল্যে বই বিতরণ ও বিনামূল্যে শিক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রাইমারি পর্যায়ের শিক্ষা দেওয়ার জন্য শিক্ষকদের নিয়োগ দেয়া হচ্ছে।
যারা প্রাইমারি স্কুলের জন্য যোগ্য প্রার্থী তারা এই সার্কুলারে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাই শিক্ষক ও তার মত মহান পেশাকে বেছে নিতে প্রয়োজন যথেষ্ট পরিশ্রম আর মেধার।

সহকারী শিক্ষক নিয়োগ ২০২২

আমাদের মাঝে অনেকেই আছে যারা সরকারি চাকরি করতে চায়। আবার অনেকেই আছে যারা শিক্ষকতা করতে পছন্দ করে। সহকারী শিক্ষক নিয়োগ সম্প্রতি প্রকাশ হয়েছে। আমরা যারা শিক্ষকতা পছন্দ করি তারা উক্ত বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারেন। এই বিজ্ঞপ্তির বেতন স্কেল অত্যন্ত ভালো মানের। এবং এখানে অনেক সুযোগ সুবিধা রয়েছে। এর সুযোগ সুবিধা সম্পর্কে আরো জানতে সম্পূর্ণ পুষ্টি ভালভাবে পড়ুন।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে আবেদনের নিয়ম
আপনি যদি সহকারী শিক্ষক পদে আবেদন করতে চান তাহলে প্রথমে আপনাকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে একটি ফরম পূরণ করতে হবে। ফর্মে দেয়া তথ্যগুলো অবশ্যই সঠিক দিতে হবে। আবেদন ফরমে যদি আপনি ভুল তথ্য দিয়ে থাকেন তবে সেক্ষেত্রে আপনাকে অসুবিধার সম্মুখীন হতে হবে। আবেদন করার সময় অবশ্যই আপনাকে পাসপোর্ট সাইজের ছবি নিয়ে যেতে হবে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ ০২২ পরীক্ষার তারিখ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক 34 হাজার এবং আবেদন হয়েছে মোট 24 লাখ। পরীক্ষায় অংশ নিতে 13000 পদের বিপরীতে আবেদন জমা পড়েছে 24 লাখেরও বেশি। এ নিয়োগ পরীক্ষা কবে হবে সেটা সবারই প্রশ্ন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এম মঞ্জুরুল আলম বলেছেন আমরা 2022 সালের জানুয়ারি, ফেব্রুয়ারি মাসে পরীক্ষা নিতে মন্ত্রণালয়ে আবেদন করেছি। মন্ত্রণালয়ের অনুমতি পেলে ২০২২ সালের জানুয়ারি, ফেব্রুয়ারি মাসেই পরীক্ষা নিয়ে নেয়া হবে। তবে প্রতি শুক্রবার এ পরীক্ষা নিতে মন্ত্রণালয়ের মতামত চাওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার পদ্ধতি

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় mcq পদ্ধতিতে পরীক্ষা দিতে হয়। এ পরীক্ষায় সর্বমোট আসি mcq থাকবে। 80 mcq তে যদি আপনি 40 নম্বর পান তাহলে আপনি পাস করবেন। আর যদি 40 এর নিচে পান তাহলে আপনি ফেল করবেন। ভাইভাতে চান্স পেতে হলে অবশ্যই আপনাকে ভালো নম্বর পেতে হবে। যেসব প্রার্থী mcq ও ভাইবার উভয় পরীক্ষায় উত্তীর্ণ লাভ করবে শুধুমাত্র তারাই প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন।

সহকারী শিক্ষক পদে আবেদনের সময়সীমা

প্রার্থীর বয়স হতে হবে 20 অক্টোবর 2021 তারিখে নিম্নে একুশ বছর এবং 25 মার্চ 2021 তারিখের সর্বোচ্চ 30 বছর। সহকারী শিক্ষক পদে আবেদন শুরু হবে 25 অক্টোবর 2021 সকাল 10:30 হতে এবং আবেদনের শেষ তারিখ হচ্ছে 24 শে নভেম্বর 2021 রাত 11 টা 59 মিনিট পর্যন্ত। আপনি যদি আবেদন করতে ইচ্ছুক থাকেন তাহলে উক্ত সময়ের মধ্যে আপনাকে আবেদন করতে হবে। সময় শেষ হওয়ার পর আপনি চাকরির আবেদন করতে পারবেন না।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *