PayPal কি এবং PayPal account কিভাবে খুলবেন?

PayPal কি এবং PayPal account কিভাবে খুলবেন?

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। এই তথ্য প্রযুক্তির যুগে আমরা সবাই কম্পিউটার এবং ইন্টারনেট এর উপর নির্ভরশীল। আমাদের প্রত্যেক জীবনের প্রতিটি কাজেই আমরা আধুনিক সভ্যতার উপর নির্ভরশীল। আমাদের প্রত্যেকের জীবনে অনেক গুরুত্বপূর্ণ কাজ আছে যা অনলাইন নির্ভরশীল।

অনলাইনের মাধ্যমে আমরা ইন্টারনেটের সহায়তায় ঘরে বসে সহজেই অনেক জিনিস পেয়ে থাকি। এ সমস্ত সুবিধা আমরা ইন্টারনেটের কারনে পেয়ে থাকি। ইন্টারনেটের মাধ্যমে আমরা অনেক কঠিন কাজ সহজে সম্পন্ন করতে পারছি। এর ফলে আমাদের অনেক অর্থেরও অপচয় হয় না।

আরো পড়ুন – মেয়েদের জন্য অনলাইন জব ২০২১

বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে অনেক লেনদেন হয়ে থাকে। ইন্টারনেটে প্রচুর পরিমাণে online payment এর সুযোগ সুবিধা রয়েছে যেমন Banking, upi, ইত্যাদি। এগুলোর মধ্যে PayPal অন্যতম। অনেকের মাঝে প্রশ্ন জাগে PayPal কি? আজকে আমরা এই প্রশ্নের উত্তর সকলকে বিস্তারিতভাবে জানাবো।

PayPal কি – what is PayPal?

PayPal হচ্ছে একটি আমেরিকান সংস্থা। বিশ্বব্যাপী এটি খুবই জনপ্রিয়। এটি বিশ্বব্যাপী online payment service চালিয়ে থাকে। এটি অত্যন্ত সততার সাথে কাজ করে থাকে। ইহা কোন ব্যক্তি বা ব্যবসায়ীকে fund transfer এবং গ্রহণের অনুমতি দিয়ে থাকে। এটি প্রচলিত কাগজ পদ্ধতি বা মানিঅর্ডার গুলির মধ্যে একটি বিকল্প সমাধান। PayPal এর মাধ্যমে ব্যবসায়ীরা খুব সহজেই বিশ্বের যেকোনো জায়গায় তার অর্থ স্থানান্তর করতে পারে।

PayPal account খোলার নিয়ম

আপনি যদি PayPal account খুলতে চান তাহলে আমাদের দেয়া আর্টিকেলটি ভালভাবে পড়ুন। নিচে আমি পেপাল একাউন্ট খোলার সমস্ত নিয়ম কানুন শেয়ার করব। জেনে নিন পেপাল একাউন্ট খোলার নিয়ম।

  • পেপাল একাউন্ট খোলার জন্য আপনাকে প্রথমে paypal.com ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে sign up বাটনটি click করুন। এরপর নিজের ব্যক্তিগত অ্যাকাউন্ট choice করুন এবং তারপর continue এ ক্লিক দিন। জেনে নিন আপনাকে কি কি জিনিস পূরণ করতে হবে।

আরো পড়ুন – গেম খেলে টাকা ইনকাম করার অ্যাপস – গেম খেলে টাকা আয় করুন

  1. দেশ নির্বাচন করুন.
  2. আপনার e-Mail Address পূরণ করুন.
  3. একটি শক্তিশালী পাসওয়ার্ড পূরণ করুন।
  4.  আবার পাসওয়ার্ড পূরণ করুন.
  5. ক্যাপচা কোডটি সঠিকভাবে পূরণ করুন.
  6. এখন Continue এ Click করুন.

বাংলাদেশ থেকে পেপাল একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশ থেকে পেপাল একাউন্ট খোলা নিষিদ্ধ কিন্তু বিজনেস একাউন্ট খোলা যেতে পারে। তাই আপনি যদি বাংলাদেশ হয়ে থাকেন তাহলে আপনাকে বিজনেস PayPal অ্যাকাউন্ট খুলতে হবে। পেপাল একাউন্ট খোলার জন্য প্রথমে আপনাকে পেপাল এর নিজস্ব ওয়েবসাইট , paypal.com এ যেতে হবে।

সেখানে গিয়ে প্রথমে আপনাকে sign up করে নিতে হবে। সাইন আপ করার পর আপনাকে বিভিন্ন তথ্য দেয়া হবে তা পূরণ করার জন্য। আপনি সঠিকভাবে সমস্ত তথ্য * করে নিলে আপনার অ্যাকাউন্ট খোলা 90 ভাগ হয়ে যাবে। এরপর জাস্ট continue বাটনে ক্লিক করুন। আপনার পেপাল অ্যাকাউন্ট খোলা শেষ হয়ে যাবে।

আরো পড়ুন – কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করা যায়

কিভাবে পেপাল থেকে টাকা তুলব?

আপনি যখন পেপাল এর অর্থ তুলতে যাবেন তখন আপনাকে কেবলমাত্র আপনার PayPal এ registry email address ডিসে ব্যক্তিকে দিতে হবে। এরপর অর্থ প্রদানকারী ব্যক্তি পেমেন্ট আপনার পেপাল একাউন্টে স্থানান্তর করবে। টাকা স্থানান্তর হওয়ার পরে আপনার কাছে একটি মেইল আসবে। এরপর টাকা প্রদানকারী মেইলে আপনার নামও প্রদানকারীর নাম অন্তর্ভুক্ত করা হবে।

এরপর আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি নিজের অর্থ পেপাল একাউন্টে রাখতে চান না এটি ব্যাংক একাউন্টে স্থানান্তর করতে চান। আপনার টাকা আপনার ব্যাংকের স্থানান্তরিত হওয়ার আগে পেপাল তার কমিশন কেটে নেয় এবং বাকি অর্থ ব্যাংকে জমা দেয়। এরপর আপনি ব্যাংক থেকে সেই টাকা খুব শীঘ্রই তুলে নিতে পারবেন। এভাবে নেপালের টাকা তোলা হয়।

PayPal এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

পেপাল থেকে টাকা পাঠানোর জন্য আপনাকে প্রথমে ইমেইল এড্রেস থেকে ইউজার আইডি তৈরি করতে হবে। কেননা ইমেইল এড্রেস এর মাধ্যমে আপনি অনলাইনে লেনদেন করতে পারবেন। Registration এর পরে, আপনাকে User Profile এ আপনার Bank বা Credit কার্ডের Details দিতে হবে।

Credit কার্ডের প্রদত্ত বিবরণ সঠিক কিনা তা পরীক্ষা করতে PayPal এ এক বা দুটি কম পরিমাণের অর্থ Transfer করতে পারেন, যেমন – $ 1.06 এবং 1.30 ডলার। আপনার ব্যাংক অ্যাকাউন্টে এই অর্থ পাওয়ার পরে, আপনাকে PayPal Profile এ ফিরে যেতে হবে।

এরপর যে ব্যক্তি কে আপনি টাকা পাঠাবেন সে ব্যক্তির কাছ থেকে পেপাল এর ইমেইল এড্রেস নিয়ে আপনার পেপাল অ্যাকাউন্ট থেকে সেই ইমেইল এড্রেসে অর্থ প্রেরণ করতে পারবেন। পেপাল আপনার একাউন্ট থেকে প্রদত্ত পরিমান টাকা কেটে নিয়ে নিবে।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *