অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে – অস্ট্রিয়া যাওয়ার উপায়

অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে – অস্ট্রিয়া যাওয়ার উপায়

পৃথিবীর শান্তিপ্রিয় দেশ গুলোর মধ্যে অস্ট্রিয়া অন্যতম। তাছাড়া অস্ট্রিয়াকে বলা হয় প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ আধার। এখানকার প্রাকৃতিক সৌন্দর্যের প্রেমে পড়ে অসংখ্য পর্যটক বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়া পাড়ি জমায়। পৃথিবীতে যতগুলো পর্যটনকেন্দ্র দেশ রয়েছে তার মধ্যে অস্ট্রিয়া অন্যতম। তাইতো প্রতি বছর হাজার হাজার মানুষ এখানে আছে এখানকার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে। তাছাড়া এখানে পড়াশোনার জন্য রয়েছে সুন্দর ও মনোরম পরিবেশ। আর পৃথিবীর মধ্যে এর বিশ্ববিদ্যালয়গুলো অন্যতম।

এছাড়াও বিভিন্ন মানুষ বিজনেস এর উদ্দেশ্যে ও কাজের উদ্দেশ্যে অস্ট্রিয়া যায়। আপনি যদি অস্ট্রিয়া যেতে চান তাহলে আপনাকে প্রথমে জানতে হবে অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে। এবং অস্ট্রিয়া কিভাবে যাওয়া যায়। কেননা সকল বিষয়ে আপনার গাইডলাইন না থাকলে অস্ট্রেলিয়া যেতে আপনার অসুবিধা হবে। আজকের এই পোস্টে আমি অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে এবং কি উপায়ে আপনি অস্ট্রিয়া যেতে পারেন সমস্ত বিষয় তুলে ধরেছি। তাই অস্ট্রিয়া ভিসা সম্পর্কে এবং অস্ট্রিয়া দেশ সম্পর্কে জানতে সম্পূর্ন পোস্ট পড়ুন।

অস্ট্রিয়া যেতে কত টাকা লাগে

অস্ট্রিয়া যেতেই টাকার পরিমাণ নির্ভর করবে আপনার ভিসার উপর। অস্ট্রিয়া সাধারণত ৪ ধরনের ভিসা পাওয়া যায়। স্টুডেন্ট ভিসা, কাজের ভিসা ওয়ার্ক পারমিট ভিসা, বিজনেস ভিসা ও ভ্রমণ ভিসা। আপনি যদি স্টুডেন্ট ভিসায় অস্ট্রিয়া যেতে চান তাহলে আপনাকে ভিসা পাওয়ার জন্য প্রথমে ব্যাংকের হিসাব দেখাতে হবে। এর জন্য আপনার ব্যাংকে ৭০০০ ইউরো থাকতে হবে যদি আপনার বয়স ২৪ বছরের নিচে হয়। আর আপনার বয়স যদি ২৪ এর উপরে হয় তাহলে ১২০০০ ইউরো।

এটা হল প্রথম স্টেপ। আপনার প্রতি মাসে খরচ হবে ৫০০ ইউরো এর মত। যদি আপনার বয়স ২৪ এর নিচে হয়। ২৪ এর উপরে হলে আপনার প্রতি মাসে খরচ পড়বে ১০০০ ইউরো। আর যদি আপনি বিজনেস ভিসা তে অস্ট্রিয়া যেতে চান সেক্ষেত্রে আপনার খরচ হবে ১২০০ ইউরো এর মত। আর যদি আপনি ভ্রমণ এর উদ্দেশ্যে অস্ট্রিয়া যান সেই ক্ষেত্রে আপনার খরচ পড়বে ৫০০ ইউরো এর মত। কাজের উদ্দেশ্যে গেলে আপনার খরচ পড়বে বাংলাদেশি টাকায় ৭ থেকে ৮ লক্ষ টাকা।

অস্ট্রিয়া যাওয়ার উপায়

সাধারণত বাংলাদেশ থেকে অস্ট্রিয়া যাওয়া যায় না। অস্ট্রিয়া যেতে ভারতের দিল্লি থেকে ভিসা আবেদন করতে হয়। এর জন্য আপনাকে ভালো দালাল ধরলে ভালো হবে। ভালো দালাল ধরে আপনি ভারতের দিল্লি থেকে অস্ট্রিয়া যাওয়ার ভিসা বের করে আনতে পারবেন। আর ভারত থেকে অস্ট্রিয়া যেতে কত খরচ হয় তা আমি ওপরে তুলে ধরেছি। এছাড়াও ভারত ব্যতীত আপনি মধ্যপ্রাচ্যের দেশ থেকে অস্ট্রিয়া যেতে পারবেন। তবে পোল্যান্ড থেকে অস্ট্রিয়া যাওয়া সহজ।

এছাড়াও আপনি সৌদি আরব ও দুবাই থেকে অস্ট্রিয়া যেতে পারবেন। তবে বর্তমানে বেশিরভাগ মানুষ লিবিয়া থেকে অস্ট্রিয়া যাচ্ছে। তাই আপনার যদি যাওয়ার খুব ইচ্ছা থাকে প্রথমে লিবিয়া যাবেন। লিবিয়া যাওয়ার পর সেখান থেকে অল্প খরচে অস্ট্রিয়া যাওয়া যায়। আর আমাদের দেশ থেকে লিবিয়া দেওয়া খুবই সহজ। আর যুদ্ধবিধ্বস্ত দেশ হওয়ায় লিবিয়া যেতে খরচ অনেক কম হয়।

অস্ট্রিয়া যেতে কি কি লাগে

> পুলিশ ক্লিয়ারেন্স।

> অন্তত দুই বছর মেয়াদ সম্পন্ন একটি বৈধ পাসপোর্ট।

> ৩০,০০০ ইউরো পরিমাণ স্বাস্থ্য বীমা থাকতে হবে।

> ভোটার আইডি কার্ড এর ফটোকপি।

> বৈধ পাসপোর্ট এর ডাটা পেজের ফটোকপি।

> সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।

> আপনার এসএসসি ও এইচএসসি এর সার্টিফিকেট এর ফটোকপি।

> আবেদন ফরম সম্পূর্ণ ইংরেজিতে পূরণ করতে হবে।

>  আবেদন ফরম জমা দেওয়ার সময় ৭০ ইউরো পরিমাণ টাকা জমা দিতে হবে।

> আপনি কোন ইউনিভার্সিটি অথবা কোম্পানি থেকে অ্যাপোয়েন্টমেন্ট পেয়েছেন তার এপয়নমেন্ট লেটার।

উপরোক্ত তথ্যগুলো যদি আপনার থাকে তাহলে আপনি অস্ট্রিয়া যেতে পারবেন। আর যদি আপনার উপরোক্ত দেয়া তথ্যগুলো কোন একটি না থাকে তাহলে আপনি অস্ট্রিয়া যেতে পারবেন না। আর যদি আপনি কাজের উদ্দেশ্যে যান সে ক্ষেত্রে আপনার সার্টিফিকেট না থাকলেও চলবে। তবে সবচেয়ে ভালো জার্মান ভাষায় দক্ষ হলে। যদি আপনার জার্মানি ভাষা জানা থাকে তাহলে সেক্ষেত্রে আপনি খুব সহজেই অস্ট্রিয়া যেতে পারবেন।

Read More

দুবাই ভিজিট ভিসা খরচ ২০২৩ – ভিজিট ভিসা প্রসেসিং সম্পর্কে বিস্তারিত জানুন

বেলারুশ কাজের ভিসা 2023 – বেতন কত ও কত খরচ হয়

রোমানিয়া স্টুডেন্ট ভিসা ও ভিজিট ভিসা

মালদ্বীপ ভিসার দাম কত , মালদ্বীপ যেতে কত টাকা লাগে?

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *