অনলাইনে সার্টিফিকেট দেখার নিয়ম

অনলাইনে সার্টিফিকেট দেখার নিয়ম

বর্তমানে শিক্ষা ব্যবস্থার প্রাইস সবকিছু অনলাইনে হয়ে থাকে। যার কারণে আপনি চাইলে ঘরে বসে শিক্ষাব্যবস্থার সবকিছু পর্যবেক্ষণ করতে পারবেন। যেমন আপনি কোন স্কুল বা কলেজ আবেদন করবেন সেটা অনলাইনে করতে হয়। আবার আপনি রেজাল্ট দেখবেন বা সার্টিফিকেট চেক করতে চান সেটাও অনলাইনে করা যায়। আগে এই সকল কাজের জন্য অনেক ভোগান্তির শিকার হতে হতো। তবে প্রযুক্তির উন্নতির কারণে সব কিছু এখন হাতের মুঠোয় চলে এসেছে।

বর্তমানে আপনি আপনার প্রয়োজনের সবকিছুই অনলাইনে পেয়ে যাবেন। আর এখন তো কেনাবেচা ও অনলাইনে হয়ে থাকে। শাকসবজি, মাছ থেকে শুরু করে সবকিছু অনলাইনে এখন পাওয়া যায়। আপনার পরীক্ষার রুটিন এখন অনলাইনে পাওয়া যায়। চলুন এবার দেখে নেই অনলাইনে কিভাবে সার্টিফিকেট দেখা যায়। কেননা বেশিরভাগ মানুষ এই সার্টিফিকেট নিয়ে দুর্নীতি করে থা।

অনলাইনে সার্টিফিকেট দেখার নিয়ম

আপনি কি আপনার সার্টিফিকেট চেক করতে চান? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এখানে আমি ছাড়ি প্যাকেট চেক করার নিয়ম সুন্দরভাবে তুলে ধরেছি। বর্তমানে অনেক ফেক সার্টিফিকেট তৈরি হয় যার দ্বারা মানুষ বিভিন্ন কাজ করে থাকে। তবে আপনি একমাত্র অনলাইন থেকে চেক করে দেখে নিতে পারবেন সার্টিফিকেটটি সঠিক নাকি ফেক সার্টিফিকেট।

এটা চেক করা খুবই সহজ। আপনার অনলাইন থেকে সার্টিফিকেট চেক করার জন্য দুইটি জিনিস প্রয়োজন। একটি রোল নাম্বার অন্যটি রেজিস্ট্রেশন নাম্ব। রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার জানা থাকলে আপনি যেকোন জায়গা থেকে মোবাইল অথবা কম্পিউটার এর মাধ্যমে আপনার সার্টিফিকেট চেক করে নিতে পারবেন।

অনলাইনে সার্টিফিকেট চেক করার নিয়ম

অনলাইনে সার্টিফিকেট চেক করার জন্য প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে। সেখানে লেখা থাকবে আপনি কোন শ্রেণীর রেজাল্ট দেখতে চান। এসএসসি অথবা এইচএসসি দুই ধরনের ইন্টারফেস সেখানে থাকবে। সেখান থেকে আপনি যে কোন একটি সিলেক্ট করে নিন।

এরপর আপনি কোন বোর্ডের শিক্ষার্থী তা সিলেক্ট করুন। বোর্ড সিলেক্ট করার পর কোন সালের পরীক্ষার্থী তা সিলেক্ট করুন। এরপর রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে দিন। তারপর যে ক্যাপচা থাকবে অথবা অংক থাকবে তা পূরণ কর। সর্বশেষে সাবমিট বাটনে ক্লিক করুন। দেখবেন আপনার রেজাল্ট আপনার সামনে চলে এসে। এবং আপনি দেখতে পারবেন আপনার মার্কস কত এসেছে।

উপরে দেয়ার নিয়ম অনুসারে আপনি আপনার সার্টিফিকেট চেক করে নিতে পারবেন। এর জন্য কারো কাছে যাওয়ার প্রয়োজন নেই। আপনি ঘরে বসে আপনার ব্যবহৃত মোবাইল ফোন দিয়ে অথবা ল্যাপটপ দিয়ে আপনার সার্টিফিকেট চেক করে নিতে পারবেন। তবে মনে রাখবেন অনলাইনে কোন কিছু ভুল থাকে না। তবে ফেক সার্টিফিকেট তৈরি করা সম্ভব। অনেক মানুষ বিভিন্ন কাজের ফেক সার্টিফিকেট ব্যবহার করে থাকে।

তাই আপনার সার্টিফিকেটটি চেক করে নিন। তাছাড়া অন্য কাউকে আপনার কোম্পানিতে যদি চাকরি দিতে চান সে ক্ষেত্রে যে সার্টিফিকেট প্রদান করবে তা অনলাইন থেকে চেক করে নিবেন। কেননা অনেক মানুষ ভুল তথ্য দিয়ে ফেক সার্টিফিকেট তৈরি করে তা দিয়ে চাকরি করে থাকে। যা আপনার জন্য ভয়ঙ্কর ক্ষতির কারণ হতে পারে।

Read More

বন্ধুর জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস – ভাবিকে জন্মদিনের শুভেচ্ছা

ব্যর্থ প্রেমের কবিতা – 100 টি ব্যর্থ প্রেমের কবিতা

নিজেকে নিয়ে উক্তি, স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *