অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময়

প্রিয় ভ্রমণপিপাসু ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। কেমন আছেন আপনারা। আশা করি আপনারা অনেক অনেক ভালো আছে। আপনারা যদি বেড়াতে যান তবে আপনাদের জন্য যা সব প্রয়োজন হয় তার মধ্যে ট্রেনের টিকিট কাটা একটি কাজ। তাই আমরা এখন সে বিষয়ে আলোচনা করার জন্য প্রস্তুতি নিয়েছি।

কোথাও বেড়াতে যেতে হলে হলে প্রথমে আমরা ট্রেনে বা বাসে টিকিট কেটে থাকি। সে ট্রেনের টিকিট কাটার জন্য হয় বাসস্ট্যান্ডে যেতে হয় অথবা অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায়। অনলাইনে ট্রেনের টিকেট কাটতে এবং কাটার সময় সম্পর্কে জানেনা। সে বিষয়ে চলুন জেনে নেওয়া যাক।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২২

যে কেউ চাইলে ঘরে বসেই তার হাতে থাকা মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে পারে। এভাবে আপনি চাইলে অনলাইনের মাধ্যমে রেলওয়েল ওয়েবসাইটে গিয়ে সেখান থেকে ট্রেনের টিকিট কাটতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য নির্দিষ্ট সেরকম সময় নেই। তবুও একটা সময়ের সীমা রয়েছে যার ভিতর আপনাকে টিকিট কিনতে হবে। সে সময় তিনি আলোচনা করব এবার।

অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে হলে অবশ্যই আপনাকে টিকিট ক্রয় করতে হবে সকাল 8 টা থেকে রাত 11 টা 59 মিনিট পর্যন্ত সময়ের মধ্যে। অর্থাৎ আপনাদেরকে অবশ্যই এই সময়ের মধ্যে টিকিট ক্রয় করতে হবে।

অর্থাৎ আপনার রাত 12 টা থেকে সকাল 8 টা পর্যন্ত অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন না। তবে আপনারা ম্যানুয়ালি ট্রেনের টিকিট কাউন্টার থেকে ট্রেনের টিকিট যেকোনো সময় করতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম

অনেকেই বুঝতে পারে না কিভাবে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে হয়। যদিও এটি খুবই সহজ একটি পদ্ধতি তবে অনেকের মাথার ওপর দিয়ে চলে যায়। অনেকে বুঝতেই পারেনা কিভাবে তা করতে হয়।

অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য সবার প্রথমে দরকার একটি মোবাইল অথবা কম্পিউটার। সেখানে ব্রাউজার ওপেন করে সেখান থেকে ওয়েবসাইটে গিয়ে ট্রেনের টিকেট কাটা যায়।

ট্রেনের টিকেট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার জন্য দুইটি নিয়ম রয়েছে। একটি হল অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা। আর অন্যটি হলো সরাসরি ট্রেন স্টেশনে গিয়ে কাউন্টার থেকে ট্রেনের টিকিট সংগ্রহ করা।

একসময় শুধু ট্রেন স্টেশনে গিয়ে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করার প্রথা থাকলেও এখন অনেকে তা অনলাইনে বেশি কিনে থাকে।

অনেক সময় কোথাও যেতে হলে স্টেশনে গিয়ে টিকিট পাওয়া যায় না। তাই অগ্রিম স্টেশনে থেকে টিকিট কেটে আনতে হয়। এতে করে সময় ও টাকা বেশি ব্যয় হয়। সেখানে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা খুবই সহজ একটি পদ্ধতি।

ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম

ট্রেনের টিকিট কাটার পদ্ধতি গুলোর মধ্যে অনলাইনের পদ্ধতি বর্তমানে খুবই পরিচিতি লাভ করেছে। অনলাইনে টিকিট কাটার জন্য কোথাও যেতে হয়না বাড়িতে থেকেই টিকিট কাটা যায়। এজন্য মানুষ আরো বেশি পছন্দ করে এই পদ্ধতি।

বাড়িতে বসে মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে অনলাইন থেকে ট্রেনের টিকিট কাটা যায়। ট্রেনের টিকিট কাটার জন্য যে কোন মোবাইল বা কম্পিউটার থেকে প্রথমে যেকোন ব্রাউজারে গিয়ে www.eticket.railway.gov.bd-এ যেতে হবে। সেখানে টিকিট সংগ্রহ করার জন্য পেমেন্ট করে দেওয়া যায়।

টিকিট এর টাকা দেয়ার পর তারা আপনার থেকে থেকে কিছু ইনফরমেশন নেবে । এরপর ট্রেন স্টেশনে গিয়ে ট্রেনের টিকিটের তারিখে সেই ইনফরমেশন গুলো দিয়ে ট্রেনের টিকিট সংগ্রহ করা যায়। এভাবে এখন খুব সহজে ট্রেনের টিকিট সংগ্রহ করা যায়।

Read More: অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *