এমবিবিএস রেজাল্ট 2022 – ফলাফল দেখে নিন

এমবিবিএস রেজাল্ট 2022 – ফলাফল দেখে নিন

কেমন আছেন সবাই। আশা করি অনেক ভাল আছেন। আজকে তো এমবিবিএস পরীক্ষার ফলাফল বেরিয়ে গেছে। আপনারা অবশ্যই যারা মেডিকেলে পরীক্ষা দিয়েছেন বা কেউ না কেউ দিয়েছে তাদের ফলাফল জানার জন্য চেষ্টা করছেন। সেই ফলাফল কিভাবে দেখবেন এবং কি করবেন তা আমরা আপনাদেরকে বলবো।

5 এপ্রিল 2022 বিকেল এ এম এস পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষার ফলাফল হচ্ছে বাংলাদেশের ভর্তিপরীক্ষা গুলোর মধ্যে সবচেয়ে বেশি অপেক্ষায় থাকা পরীক্ষার ফলাফল। কারণ মেডিকেলে পরীক্ষা বা এমবিবিএস এর জন্য অনেক ছাত্রছাত্রীরা পরীক্ষা দিয়ে থাকে। সবাই চায় এমবিবিএস এ চান্স পেতে। সে জন্য অনেকেই অধির আগ্রহে বসে থাকে এর ফলাফল জানার জন্য।

এমবিবিএস রেজাল্ট 2022

বাংলাদেশের স্বাস্থ্য সেবা অধিদপ্তর এই এমবিবিএস বা মেডিকেল পরীক্ষার সকল ফলাফল বিষয়ক বিষয়বস্তু দেখে থাকেন। তাই সকল ধরনের ফলাফল মেডিকেলের বিষয়ে তারাই প্রকাশ করে থাকে। সেই ফলাফল প্রকাশ করার দায়িত্ব শুধু তাদের হাতেই রয়েছে। আর তারা আজকে 5 এপ্রিল 2022 প্রকাশ করেছে।

আপনারা হয়তো অনেকেই জানেন না কীভাবে এমবিবিএস ফলাফল দেখতে হয়। তাইতো সেই ফলাফল দেখানোর জন্য আমরা আজকের এই লেখাটি লিখেছি। আপনি ফলাফল দেখতে হলে সম্পূর্ণ লেখাটি ভালভাবে দেখুন। তবে আপনি ভালভাবে ফলাফল দেখতে পারবেন এবং চান্স প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের ওয়েটিং লিস্ট দেখতে পারবেন।

মেডিকেলে ভর্তির ফলাফল শিক্ষাবর্ষ 2022

বিগত বছরগুলোতে দেখা গিয়েছে এমবিবিএস বা মেডিকেল পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার তিন দিনের ভিতরেই প্রকাশিত হয়। সেই হিসেবে আজকেই সেই ফলাফল প্রকাশিত হওয়ার কথা ছিল। এমনকি তারা আজকে বিকেলেই সেই ফলাফল প্রকাশ করে দিয়েছে। তাই এখান থেকে আপনারা ফলাফল জেনে নিন।

অনেক লোক এই জান না কিভাবে মেডিকেলের ফলাফল দেখতে হয়। তাইতো আমরা সম্পূর্ন দিকনির্দেশনার সাথে দেখিয়ে দিয়েছি কিভাবে ফলাফল দেখবেন। ফলাফল দেখার জন্য নিচের দেওয়া নির্দেশনাগুলো ভালোভাবে ফলো করবেন। আমাদের আরও একটি লেখা রয়েছে কিভাবে ফলাফল দেখবেন সেখানে গিয়ে দেখে আসতে পারেন। সেটার লিংক নিচে দেওয়া হয়েছে।

এমবিবিএস বা মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল কিভাবে দেখব?

এমবিবিএস মেডিকেল পরীক্ষার ফলাফল দেখা খুবই সহজ হলেও তা বেশিরভাগ মানুষই জানতে পারেনা। সে সকল দিক নির্দেশনা গুলো আমরা এবার আপনাদেরকে দেখাবো। ফলাফল দেখার জন্য নিচের নির্দেশনাগুলো খেয়াল করুন।

  • প্রথমে আপনার হাতে থাকা স্মার্ট ডিভাইসটি থেকে যেকোন ব্রাউজার ওপেন করতে হবে।
  • সেখান থেকে সার্চ করতে হবে মেডিকেল পরীক্ষার ফলাফলের অফিশিয়াল সাইট। সেটি হল – http://result.dghs.gov.bd
  • সেই ওয়েবসাইট থেকে আপনার যাবতীয় তথ্যাদি দেয়ার মাধ্যমে ফলাফল জেনে নিতে পারেন।

এছাড়াও বিস্তারিত জানতে নিচের দেওয়া লিঙ্ক থেকে ভালোভাবে জেনে আসুন-

এমবিবিএস মেডিকেল রেজাল্ট 2022 দেখার নিয়ম

কিভাবে মোবাইল দিয়ে মেডিকেলে ভর্তি পরীক্ষার ফলাফল দেখব?

মোবাইল দিয়েই মেডিকেলের ফলাফল দেখা যায় সেটা জানলে আপনারা হয়তো অবাক হতে পারেন। কিন্তু এটা সত্য। এর জন্য আপনার হাতে থাকা মোবাইলটি হতে হবে স্মার্টফোন। এবং তাতে ইন্টারনেট সংযোগ থাকতে হবে। তবে আপনি সেটা দিয়ে ফলাফল দেখতে পারবেন। সেখানেও করে দেওয়া নিয়ম অনুযায়ী একটি ব্রাউজার ওপেন করে অফিশিয়াল সাইট সার্চ করে তথা দিয়ে ফলাফল জেনে নিতে পারেন। এছাড়াও আরো বিস্তারিত জানতে উপরের লিংকটি থেকে জেনে আসুন।

মেডিকেল ভর্তি এর মেধা তালিকা 2022

আজকেই বিকেলে মেডিকেলের ফলাফল প্রকাশ পেয়েছে। কিন্তু সম্ভবত এখনই সেই মেধা তালিকা দেখা সম্ভব নয়। হয়তো বা আগামীকাল সেই মেধা তালিকার ফলাফল দেখা যাবে। এমনকি যদি ফলাফল প্রকাশের অভিযোগ সাইটটি তা সংযুক্ত করে থাকে তবে সেই মেডিকেলের অফিশিয়াল ওয়েবসাইটে থেকে আপনারা মেধা তালিকার লিস্ট দেখতে পারবেন।

মেডিকেলে ভর্তি পরীক্ষার ওয়েটিং লিস্ট 2022

মেডিকেলে ভর্তি পরীক্ষার ওয়েটিং লিস্ট প্রকাশ করা হবে মেডিকেলের ফলাফল দেয়ার অফিশিয়াল ওয়েবসাইটে। সে ওয়েবসাইটটিতে গিয়েই আপনারা ওয়েটিং লিস্ট দেখতে পারবেন। অন্য কোথাও প্রকাশ করা হবে না। ওয়েবসাইটের লিংক দেয়া হল – http://result.dghs.gov.bd । এই লিংকটি থেকে আপনারা ওয়েটিং লিস্ট ও মেধা তালিকার লিস্ট দেখতে পারবেন।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *