মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

মালয়েশিয়া বর্তমানে উন্নত দেশগুলোর মধ্যে একটি। দিন দিন মালয়েশিয়া তাদের ক্ষমতা সারা বিশ্বকে দেখিয়ে বেড়াচ্ছে। বর্তমানে মালয়েশিয়া বহু শ্রমিকের কর্মসংস্থান। প্রতিবছর বিভিন্ন দেশ থেকে জীবিকার উদ্দেশ্যে মানুষ মালয়েশিয়া পাড়ি জমায়। মালয়েশিয়া বিভিন্ন ক্যাটাগরিতে প্রতিবছর পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। আমাদের দেশ থেকে প্রতিবছর অসংখ্য মানুষ মালয়েশিয়া যায় তাদের অবস্থার পরিবর্তন করতে।

আজকের পোস্টের বিষয় কিভাবে মালয়েশিয়া ভিসা চেক করা যায়। কেননা বেশিরভাগ মানুষ জানে না কিভাবে ভিসা অনলাইনের মাধ্যমে চেক করা যায়। আজকের এই পোস্টটি পড়ার মাধ্যমে আপনি নিজে ঘরে বসে আপনার ব্যবহৃত স্মার্টফোন অথবা কম্পিউটার দিয়ে আপনার মালয়েশিয়া ভিসা চেক করে নিতে পারবেন। চলুন জেনে নেয়া যাক মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম সম্পর্কে।

মালয়েশিয়া ভিসা চেক

মালয়েশিয়া 13 টি রাজ্য এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ।যার মোট আয়তন ৩,২৯,৮৪৫ বর্গকিমি। দেশটির রাজধানী শহর কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানী। চীনদেশ এ দেশটিকে ঘিরে রয়েছে। দক্ষিণ চীন সাগর দেশটিকে দুই ভাগে বিভক্ত করেছে।

মালয়েশিয়ার দুই ভাগের নাম মালয়েশিয়া উপদ্বীপ এবং পূর্ব মালয়েশিয়া। মালয়েশিয়ার স্থল সীমান্তে রয়েছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, এবং ব্রুনাই; এর সমুদ্র সীমান্ত রয়েছে সিঙ্গাপুর, ভিয়েতনাম ও ফিলিপাইন এর সাথে। মালয়েশিয়ার মোট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক। ভিসা চেক করার নিয়ম নিচের অংশে দেখুন।

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

প্রথমে গুগলে গিয়ে immigration department of malaysia.লিখে সার্চ করুন। অতঃপর আপনার সামনে একটি ইন্টারফেস আসবে। এখান থেকে Application Status Inquiry তে ক্লিক করুন। এরপর দেখবেন মালয়েশিয়া গভর্নমেন্ট এর এই eservices.imi.gov.my সাইটটি ওপেন হয়েছে।

আপনি দুটি পদ্ধতিতে ভিসা চেক করতে পারেন। একটা হল Employer Identification Card No. দিয়ে এবং অপরটি হল Company Registration No.দিয়ে। এখান থেকে আপনি Company Registration No. দিয়ে ভিসা চেক করে নিতে পারেন। আপনার কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার এর স্থলে আপনার ভিসায় থাকা কোম্পানি রেজিস্ট্রেশন নাম্বার টি দিন এবং সার্চ বাটনে ক্লিক করুন।

এরপর আপনিএখান থেকে দেখতে পাবেন এই কোম্পানিতে কতগুলো ভিসা হয়েছে। Maid Name/Employee আপনার নামটি খুঁজে নিতে পারেন এখানে আছে কিনা? এরপর আপনার নাম খুঁজে পেলে নামের পাশে Status অপশনে গিয়ে দেখুন সেখানে কি লেখা আছে। যদি সেখানে PRINT লেখা থাকে তাহলে বুঝতে হবে আপনার ভিসাটি হয়ে গেছে। এবার আপনার ভিসাটি সংগ্রহ করে নিতে পারেন।

মালয়েশিয়া ভিসা চেক করার পদ্ধতি

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম উপরের অংশ আমি দিয়ে দিয়েছি। তবে উপরের নিয়ম ছাড়াও আরও নিয়ম রয়েছে ভিসা চেক করার।  তাছাড়া Status এর কলামে PRINT বাদেও আরও সাত ধরনের Status আসতে পারে। বর্তমান অবস্থার ওপর এটি নির্ভর করে।

তবে উপর আমি যে নিয়ম দিয়েছি সে নিয়মে মালয়েশিয়া ভিসা চেক করা খুবই সহজ। আপনি চাইলে উপরের নিয়ম ব্যবহার করে খুব সহজেই আপনার ভিসা চেক করে নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে কোন ভোগান্তির শিকার হতে হবে না। আপনি ঘরে বসেই আপনার ভিসা চেক করে নিতে পারবেন।

অনলাইনে মালয়েশিয়ার ভিসা চেক করার নিয়ম

আপনি চাইলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে মালয়েশিয়ার ভিসা চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে। প্রথমে আপনাকে গুগলে গিয়ে ভিসা চেক করা অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর তারা যে সকল তথ্য চাইবে তা দিতে হবে। আপনি যদি তাদের দেয়া সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে পারেন তাহলে আপনি ইন্টারফেসে আপনার ভিসা দেখতে পারবেন।

Read More

সিঙ্গাপুর এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি ও লিংক

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *