জেনে নিন ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর সহজ উপায় ও কৌশল

জেনে নিন ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর সহজ উপায় ও কৌশল

আমরা যারা ব্লগিং করতে ভালোবাসি তাদের সবারই অন্তত একটি করে ওয়েবসাইট রয়েছে। যাদের ওয়েবসাইট রয়েছে তারা তাদের পরিশ্রমের তোলা সোনার ইনকাম করতে পারছেন না তাদের জন্য আজকের এই পোস্ট টি। যাদের ওয়েবসাইট রয়েছে এবং ওয়েবসাইট নিয়ে প্রচুর পরিশ্রম করে কিন্তু আসার ফল পাচ্ছেন না তারা পোস্টটি ভালোভাবে পড়েন।

আশা করি আজকের এই লেখাটি আপনার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা ভারতে কয়েক গুণ সহায়তা করবে। আপনাদের যদি আমার কথা বিশ্বাস না হয় তবে নিচে দেয়া আমার কৌশলগুলো অবলম্বন করুন এবং তা বাস্তবায়ন করার চেষ্টা করুন। আশাকরি আগামী এক মাসের মধ্যে আপনার ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা তিনগুণ বৃদ্ধি পাবে। চলে এবার মূল আলোচনা করা যাক।

ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর উপায়

ওয়েবসাইটের তিনটি উপায়ে সাধারণত ভিজিটর বাড়ানো যায়। এই তিনটি কৌশল যে ভালো ভাবে করায়ত্ত করবে সে তার ওয়েবসাইটে ভিজিটর সংখ্যা বাড়াতে পারবে। আশা করি এই তিনটি কৌশল মেনে চললে তার ওয়েবসাইটের ভিজিটর সংখ্যা বৃদ্ধি পাবে। এবার জেনে নেয়া যাক তিনটি উপায়।

  1. এসইও (SEO)
  2. সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার
  3. কোয়ালিটিফুল কন্টেন্ট

এসইও (SEO)

আমরা যারা ব্লগিং করি তারা সবাই জানি যে এসইও প্রধানত দুই ধরনের হয়ে থাকে। একটি অনপেজ এসইও এবং অপরটি অফ পেজ এসইও। ওয়েবসাইটে ট্রাফিক বাড়াতে সাধারণত অনপেজ এসইও বেশি কার্যকর হয়ে থাকে। তবে ওয়েবসাইট ট্রাফিক বাড়াতে দুটি কৌশলেই আপনাকে প্লায় করতে হবে। দুটি কৌশলেই ঠিকভাবে এপ্লাই করলে আপনি আশানুরূপ ফলাফল পাবেন। তাই আমরা অবশ্যই দুটি পদ্ধতি এপ্লাই করব।

On Page SEO কিভাবে করবেন

আমি আগেই বলেছি যে অন পেজ এসইও ওয়েবসাইটের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কেননা অনপেজ এসইও এর মাধ্যমে সবচেয়ে বেশি ভিজিটর পাওয়া যায়। অনপেজ এসইও বলতে আমরা বুঝি নিজের ওয়েবসাইট এর অন্যান্য আর্টিকেল গুলোর সাথে যোগসুত্র স্থাপন করা। যেমন একটা আর্টিকেল এর সাথে অন্য একটি আর্টিকেল এর মধ্যকার লিনকিং অনপেজ এসইও বলা হয়।

মনে করুন আমরা অনলাইন থেকে টাকা সংক্রান্ত একটি আর্টিকেল নিয়ে লেখালেখি করতেছি। এখন আপনার ওয়েবসাইটে ধরেন ফেসবুক থেকে টাকা আয়  করার একটি আর্টিকেল রয়েছে। তখন কথা প্রসঙ্গে আপনার ঐ লেখালেখিতে ফেসবুক নিয়ে টাকা আয় করার প্রসঙ্গে কথা চলে আসবে। তখন উক্ত শব্দের সাথে ওই পোস্টে লিঙ্ক এর সাথে যুক্ত করে দিতে হবে।
এ ধরনের লিংকিং কে অনপেজ এসইও বলা হয়। অনপেজ এসইও অনেকগুলো সুবিধা রয়েছে। নিজের সম্পর্কে আলোচনা করা হলো।
  • পেজভিউ সংখ্যা বৃদ্ধি পায়
  • পোস্ট দ্রুত ইনডেক্স হয়
  • রেংকিং ইমপ্রুভ হয়
  • রেভেনিউ বৃদ্ধি পায়
  • ওয়েবসাইটের অন্যান্য পোস্ট ভালো রেংক করে

Off Page SEO কি ও কিভাবে করবেন

অফ পেজ এসইও বলতে সাধারণত অন্য সাইট হতে আপনার সাইটে লিংকিং করা বোঝায়। অর্থাৎ অন্য কোন ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটে প্রকাশিত কোন আর্টিকেল যখন লিংক আকারে শেয়ার করা হয় তবে তাকে বলা হয়। এটি সাধারণত ব্যাকলিংক হিসেবে কাজ করে। ব্যাকলিংক করার মাধ্যমে ওয়েবসাইট খুব দ্রুত Rank এ চলে যায়।

সবচেয়ে কার্যকর ব্যাকলিংক হল ওয়েবসাইটে কোয়ালিটিফুল আর্টিকেল প্রকাশ করা। আপনার ওয়েবসাইটে যদি কোয়ালিটিফুল আর্টিকেল থাকে তাহলে ওয়েবসাইট অবশ্যই রেঙ্ক করবে এবং অন্যান্য ওয়েবসাইট অবশ্যই শেয়ার করবে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ওয়েবসাইটে গিয়ে আপনার ওয়েবসাইটের লিংক পোস্ট করে আসতে পারেন। তারা অবশ্যই তা প্রাসঙ্গিক হতে হবে। যেভাবে ব্যাকলিংক করা যায় তা নিচে দেয়া হল।

  • সোশ্যাল সাইট এ লিঙ্ক শেয়ার
  • অন্য ওয়েবসাইটে প্রোফাইল ক্রিয়েট করে
  • গেস্ট পোস্ট করার মাধ্যমে

কোয়ালিটিফুল কনটেন্ট

আপনি যদি আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়াতে চান তাহলে অবশ্যই আপনাকে কোয়ালিটিফুল কনটেন্ট পাবলিশ দিতে হবে। কেননা আপনার ওয়েবসাইটে যদি কোয়ালিটি ফুলকন্টাক্ট থাকে তাহলে ভূগোল সেটাকে rank করাবে। যদি আপনার ওয়েবসাইটের কোন আর্টিকেল গুগলে rank করে তবে আপনার ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি পাবে। ওয়েবসাইটের যত বেশি কোয়ালিটিফুল কনটেন্ট থাকবে আপনার ওয়েবসাইটের রেংকিং কত বৃদ্ধি পাবে।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *