ইফতারের দোয়া

ইফতারের দোয়া

সম্পূর্ণ বছর ঘুরে আবার চলে এলো আমাদের সামনে সেই মাহে রমজান। রমজান হচ্ছে প্রত্যেকটি মুসলমানের জন্য একটা উৎসবমুখর মাস। এই মাসে মহান আল্লাহ তায়ালা সকল মুসলমানকে তার গুনাহ মাফের জন্য ও সোয়াব আয় করার জন্য সময় দিয়ে থাকে। আর সেই মাসের সোয়াব গুলোর মধ্যে রোজা হচ্ছে এবাদত। প্রত্যেকটি সুস্থ 10 ঊর্ধ্ব বয়সের মানুষের জন্য রাখা ফরজ। আর সেই রোজার মধ্যেই রয়েছে বিভিন্ন নিয়ম কানুন। সেগুলো এবার আমরা আপনাকে জানাবো।

রোজা রাখতে হলে আমাদেরকে সব সময় সেহরি ও ইফতার করতে হয়। কিন্তু এটা করার নিয়ম সম্পর্কে অনেক মানুষই অবগত নন। সেগুলো আমরা আপনাদেরকে বিশ্লেষণ করে দেয়া হবে। সেহরি ছাড়া আমাদের রোজা কখনোই সম্ভব নয় এবং ইফতারের মাধ্যমে আমাদের একটি পরিপূর্ণ হয়। তাই রোজা রাখলে অবশ্যই সেহরি ও ইফতারের গুরুত্ব অপরিসীম।

ইফতারের দোয়া

ইফতার করার জন্য ইফতারের দোয়া রয়েছে। প্রত্যেকটি মুসলমানের উচিত ইফতারের দোয়া সম্পর্কে ধারণা রাখা। কারণ রোজা রাখলে আমাদেরকে অবশ্যই ইফতার করতে হবে। আর ইফতার করার সময় এই দোয়া পাঠ করতে হয়। তাই এই দোয়াটি অবশ্যই আপনাকে জেনে রাখতে হবে।

এই দোয়া করার মাধ্যমে আপনি ইফতার করলে আপনার রোজা সম্পূর্ণ হবে। তাই ইফতারের দোয়া টি আমরা নিচে আপনাদেরকে দেখাবো। দোয়াটি সম্পর্কে ভালোভাবেজানতে আমাদের সম্পূর্ণ পোস্টে ভালভাবে পড়ুন।

ইফতারের দোয়া আরবিতে

ইফতার করার পূর্বে দোয়া পাঠ করতে হয়, তারপর দোয়া পাঠ করার শেষ হলে ইফতার করার সময় হওয়ার সাথে সাথে ইফতার করতে হয়। আমাদের উচিত ইফতার করার সময় প্রথমে খেজুর মুখে দেওয়া। কারণ খেজুর দিয়ে ইফতার করা হচ্ছে সুন্নাত। আর সেই সুন্দর ইফতারের দোয়া টি হল:

اللَّهُمَّ اِنِّى لَكَ صُمْتُ وَبِكَ امنْتُ [وَعَلَيْكَ تَوَكَّلْتُ] وَعَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

এ দোয়াটি পাঠ করার পরই আপনি ইফতার করতে পারবেন। এই দোয়াটি পাঠ করলে আপনার ইফতারের ফজিলত হাজার হাজার গুণ বেড়ে যাবে। তাই ইফতারের দোয়া টি অবশ্যই শিখবেন।

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা আরবী ভালো করে পড়তে পারি না। তারা আরবি পড়ে দোয়াটি শিখতে পারবেন না। তাই তাদের সেই কষ্টকে লাঘব করার জন্য আমরা বাংলা উচ্চারণসহ দোয়াটি দেখাচ্ছি। কারণ বাংলা উচ্চারণ ছাড়া যদি আপনি শিখতে না পারেন তাহলে লাভ কি। তাই বাংলা উচ্চারণ দেখেও আপনি চাইলে দোয়াটি শিখে নিতে পারেন।

উচ্চারণ: ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।’
অর্থ: ‘আল্লাহর নামে (শুরু করছি); হে আল্লাহ! আমি তোমারই জন্যে রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি। (আবু দাউদ মুরসাল, মিশকাত)

 

সর্বশেষ কথা: আমরা প্রতিনিয়ত এ ধরনের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় বিষয় সম্পর্কে লেখা লিখে থাকি। এ ধরনের গুরুত্বপূর্ণ লেখা জানতে অবশ্যই আমাদের সঙ্গে থাকবেন। আপনার যদি কোন কিছু জানার ইচ্ছা থাকে তবে আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

এছাড়াও কোন ভুল ত্রুটি হলে অবশ্যই তা কমেন্টের মাধ্যমে জানাবেন। যাতে সবাই দোয়াটি শিখতে পারে সেজন্য অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করে দেবেন। আপনাদের সবাইকে মাহে রমজানের শুভেচ্ছা।

আরো পড়ুন: রোজা রাখলে শরীরের যেসকল উপকার হয়

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ – রোজা ও ইফতারের সময়সূচি ২০২২

যাদের উপর রোজা রাখা ফরজ

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *