এইচএসসি রেজাল্ট 2022- ফলাফল দেখুন মার্কশিটসহ

এইচএসসি রেজাল্ট  2022- ফলাফল দেখুন মার্কশিটসহ

এইচএসসি রেজাল্ট –আমরা সকলেই অবগত যে করণা ভাইরাস সমস্যার কারণে আমাদের পড়ালেখার অনেক ক্ষতি হয়েছে। তারি মাঝে আমাদের কত 2021 সালের ডিসেম্বর মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে পরীক্ষা শর্ট সিলেবাস এর মাধ্যমে মাত্র 6 টি পরীক্ষা দিয়ে শিক্ষার্থীদের কে পরীক্ষা নেওয়া হয়েছে। এমনকি সেই পরীক্ষার ফলাফল দেওয়ার সময় প্রায় হয়ে এসেছে। তাই এখন সবাই এইচএসসি পরীক্ষার রেজাল্ট এর তারিখ এবং কীভাবে দেখবেন তার সম্পর্কে জানার জন্য চেষ্টা করেছেন। চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে আপনারা এইচএসসি রেজাল্ট 2022- ফলাফল দেখুন মার্কশিটসহ দেখবেন।

তাই আর দেরি না করে চলুন কিভাবে আপনারা এসসি পরিক্ষার ফলাফল দেখবেন তা সম্পর্কে জেনে নেওয়া যাক। এখান থেকে আপনি খুব সহজে এইচএসসি পরীক্ষার ফলাফল দেওয়ার তারিখ, কিভাবে দেখবেন ও ফুল মার্কশিট কিভাবে পাবেন তা সম্পর্কে জানতে পারবেন। তাই আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তবে এই পোষ্ট টি আপনার জন্য।

এইচএসসি রেজাল্ট 2022

আমরা জানি এইচএসসি পরীক্ষা প্রতিবছর এপ্রিল মাসে শুরু হয়। কিন্তু এবছর করোনার সমস্যার কারণে সেই পরীক্ষা পিছিয়ে ডিসেম্বর মাসে নেওয়া হয়েছে। এমনকি এ কারণে সকল শিক্ষার্থীরা পড়ালেখায় কিছুটা পিছিয়ে গেছে। যার কারণে এ বছর সরকার একটু তাড়াতাড়ি পরীক্ষার ফলাফল দেওয়ার চেষ্টা করবে। প্রতিবছর পরীক্ষা শেষ হওয়ার 60 দিনের মধ্যে ফলাফল দিয়ে দেওয়া হয়। কিন্তু এবছর আরো তাড়াতাড়ি দেওয়ার কথা রয়েছে। এখন পর্যন্ত আশা করা যায় আগামী 2022 সালে ফেব্রুয়ারি মাসের 13 তারিখ রবিবারে এইচএসসি ফলাফল দেবে।

এইচএসসি রেজাল্ট দেখতে নিচের লিংকে প্রবেশ করুন

Link – http://www.educationboardresults.gov.bd/

তাই আপনারা যারা যারা এইচএসসি ফলাফল দেখার জন্য অপেক্ষায় বসে আছেন তাঁরা দয়াকরে 3 ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করুন। এইচএসসি ফলাফল দেখার বিভিন্ন রকমের কলা কৌশল রয়েছে। কিন্তু আপনাদের মধ্যে বেশিরভাগ মানুষই জানেন না কীভাবে ফলাফল দেখতে হয়। তো তাই চলুন সকল ফলাফল দেখার কলাকৌশল সম্পর্কে জেনে নেওয়া যাক।

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ

এবছর করণা সমস্যার কারণে এইচএসসি পরীক্ষা 2021 সময়মতো অনুষ্ঠিত না হয়ে ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়েছিল। আমরা সবসময় জানিয়েছে এইচএসসি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার 60 দিনের মধ্যে দেয়া হয়ে থাকে। কিন্তু পড়ালেখা পিছে যাওয়ার কারণে বছর আরো তাড়াতাড়ি ফলাফল দেওয়া হবে। এখনো পর্যন্ত পাওয়া নিউজ থেকে জানা গিয়েছে যে এইচএসসি পরীক্ষা 2021 এর ফলাফল 2022 সালের ফেব্রুয়ারির 13 তারিখে প্রকাশিত হবে। তাই আপনারা ফলাফল জানতে চাইলে ফেব্রুয়ারি মাসের 13 তারিখে আমাদের পোস্ট দেখার মাধ্যমে এইচএসসি ফলাফল দেখতে পারেন।

সকল বোর্ডের এইচএসসি ফলাফল 2022

আপনারা সকলেই জানেন যে এইচএসসি পরীক্ষার ফলাফল ও সকল প্রকার বোর্ড পরীক্ষার ফলাফল অনলাইনের মাধ্যমে এখন দেখা যায়। কেননা সরকারি ওয়েবসাইটে সকল পরীক্ষার ফলাফল প্রকাশিত করে দেওয়া হয়। সেখান থেকে আপনি যেকোন ফলাফল খুঁজে বের করে তা পিডিএফ আকারে ডাউনলোড করে রাখতে পারবেন। কিন্তু অনলাইনের মাধ্যমে দেখতে হলে আপনাকে একটু সময় অপেক্ষা করতে হবে। কেননা অনলাইনে ফলাফল আসতে একটু সময় লাগে। এমনকি যখন ফলাফল প্রকাশিত হয় তখন অনেক সময় অনলাইনে সার্ভার ডাউন হয়ে যায়। ফলে ফলাফল দেখা কষ্ট করবে জয়।

তাই সকল বোর্ডের ফলাফল দেখার জন্য শুধু অনলাইনের মাধ্যমে নয় এছাড়াও আপনি ইমিডিয়েটলি বিভিন্ন মাধ্যমে ফলাফল জানতে পারবেন। আমরা এখানে সকল প্রকার যাবতীয় পন্থাগুলো সম্পর্কে আলোচনা করব। চলুন জেনে নেয়া যাক সে সকল পন্থাগুলো।

এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবো কিভাবে

এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য বেশিরভাগ মানুষ অনলাইনের মাধ্যমে দেখার চেষ্টা করে। এমনকি সেটা অনেক সহজ পন্থা। তবে অনলাইনে আসতে একটু সময় লাগে। রেজাল্ট প্রকাশ করার সাথে সাথে অনলাইনে রেজাল্ট পাওয়া যায় না। একটু কিছুক্ষণ পর রেজাল্ট প্রকাশিত হয়।

অনলাইনের মাধ্যমে যেভাবে এইচএসসি ফলাফল দেখা সম্ভব তা নিচে দেওয়া হল। অনলাইনে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য প্রথমে আপনাকে যেসব বিষয় গুলো হাতের কাছে রাখতে হবে সেসব জিনিস গুলো সহ একদম ডিটেলসে আমরা আপনাকে নিচে বলে দিচ্ছি।

  • প্রথমে আপনার হাতের কাছে থাকা যেকোনো একটি স্মার্টফোন অথবা কম্পিউটারের মাধ্যমে একটি ব্রাউজার চালু করে নিন।
  • এখানে আমাদের দেওয়া লিংকে ক্লিক করে এইচএসসি পরীক্ষার ফলাফলের অফিশিয়াল ওয়েবসাইটে চলে যান।

Link – http://www.educationboardresults.gov.bd/

  • ওয়েবসাইটিতে যাওয়ার পর আপনার সামনে নিচের ছবির মত দেখতে একটি পেজ ওপেন হবে।

SSC Exam Result - এসএসসি রেজাল্ট দেখুন মার্কশিটসহ

  • সেই পেজে গিয়ে আপনার পরীক্ষার সকল তথ্য গুলো দিতে হবে।
  • তথ্যগুলো দেয়ার পর সেখানে একটি ছোট্ট অংক দেয়া থাকবে সেই অংকটি করে ফলাফল দিতে হবে।
  • এরপর ক্লিক করলেই আপনি পেয়ে যাবেন আপনার এইচএসসি পরীক্ষার কাঙ্খিত ফলাফল।

কিভাবে এসএমএস এর মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবেন

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার সহজ। এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফলাফল যেকোনো একটি সাধারণ মোবাইল ফোন হলেই চলে। মোবাইল ফোনের অবশ্যই টাকা থাকতে হবে। কারণ এর পরীক্ষার ফলাফল জানার জন্য আপনাকে যে এসএমএস করতে হবে তার জন্য টাকা কেটে নেওয়া হবে। প্রতিটি এসএমএস এর জন্য আপনাকে হয়তো প্রায় দুই টাকার মতো চার্জ দিতে হবে।

তবে সিম কোম্পানির অপারেটর বেঁধে টাকার কম বেশি হতে পারে। সকল সিম কার্ডের অপারেটর এর তুলনায় টেলিটক সিম কার্ডের অপারেটরদের মাধ্যমে আপনি বেশি দ্রুত ও সহজে ফলাফল জানতে পারবেন। টেলিটক সিম হচ্ছে সরকারি সিম অপারেটর কোম্পানি। এই সিমে সকল সিম এবং অনলাইনের আগে ফলাফল প্রকাশিত হয়। এসএসসি পরীক্ষার ফলাফল জানতে নিচের নিয়মে এসএমএস করুন।

Type: HSC <Space> Board Name<Space> Roll number <space> Year & send to 16222 number.

উপরের দেওয়া এই এসএমএস মডেলটির মাধ্যমে আপনাকে এসএমএস করতে হবে। চলুন আপনাকে আমি বুঝিয়ে বলি। কারণ উপরের এই জিনিসটি থেকে আমি হয়তোবা বুঝতে পারছেন না। এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোনে কমপক্ষে 3 টাকার উপরে রাখতে হবে। কারণ এসএমএসটি করলে আপনার মোবাইলের ব্যালেন্স থেকে 2 টাকা 50 পয়সার মত লাগবে।

এসএমএস করার জন্য প্রথমে আপনাকে মোবাইল ফোনে মেসেজ অপশনে যেতে হবে। সেখানে গিয়ে মেসেজ অপশন এর লেখার জায়গায় আপনাকে প্রথমে লিখতে হবে HSC এবং তারপর একটি স্পেস দিতে হবে। স্পেস দেওয়ার পর আপনাকে আপনার শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর বড় হাতে লিখতে হবে।

যেমন Dhaka বোর্ডের ক্ষেত্রে DHA লিখতে হবে। তারপর আবারো একটি স্পেস দিতে হবে এবং স্পেস মারার পর আপনাকে আপনার এসএসসি পরীক্ষার রোল নম্বর লিখতে হবে। রোল নম্বর লেখার পর আবারও স্পেস দিয়ে আপনার পরীক্ষা দেওয়ার বছর বা সাল লিখতে হবে। এখানে আপনি যেহেতু 2021 সালের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবেন তাই আপনাকে 2021 লিখতে হবে। এরপর আপনাকে মেসেজটি পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে।

কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে এসএমএস করব

Board Name Example
Dhaka Education Board HSC DHA 123456 2021 Send To 16222
Jessore Education Board HSC JES 123456 2021 Send to 16222
Barisal Education Board HSC BAR 123456 2021 Send to 16222
Comilla Education Board HSC COM 123456 2021 Send to 16222
Rajshahi Education Board HSC RAJ 123456 2021 send to 16222
Chittagong Education Board HSC CHI 123456 2021 send to 16222
Dinajpur Education Board HSC DIN 123456 2021 Send to 16222
Sylhet Education Board HSC SYL 123456 2021 Send to 16222
Mymensingh Education Board HSC MYM 123456 2021 Send To 16222

কিভাবে সবার আগে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবেন

সবার আগে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য সবচেয়ে ভালো পন্থা হচ্ছে টেলিটক সিমের মাধ্যমে ফলাফল দেখা। কারণ টেলিটক সিমের সকল জায়গায় ফল প্রকাশিত হওয়ার আগে প্রকাশিত হয়। তাই আপনি যদি সবার আগে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখতে চান তবে অবশ্যই টেলিটক সিমের মাধ্যমে ফলাফল দেখতে পারেন। টেলিটক সিমে ফলাফল দেখা অন্য সকলের মত।

এইচএসসি পরীক্ষার শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর

বোর্ডের নাম প্রথম তিন অক্ষর
Dhaka Board DHA
Comilla Board COM
Barisal Board BAR
Sylhet Board SYL
Chittagong Board CHI
Jessore Board JES
Rajshahi Board RAJ
Dinajpur Board DIN
Mymensingh Board MYM

আশা করি আপনারা সবাই বুঝে গেছেন কিভাবে এইচএসসি পরীক্ষার ফলাফল দেখবেন। এ বিষয়ে আপনার মনে আরো কেউ থেকে থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এধরনের আপডেট খবরা খবর জানতে আমাদের সঙ্গেই থাকুন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *