বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও বিল চেক

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও বিল চেক

বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ও বিল চেক 2021-আধুনিক সময়ের সবচেয়ে বড় অংশ হচ্ছে বিদ্যুৎ। আধুনিক বিশ্বে বিদ্যুৎ ছাড়া এক মুহুর্ত চলা সম্ভব নয়। আমরা বিদ্যুৎ ব্যবহার করে করে থাকি বিভিন্ন কলকারখানায়, বিভিন্ন কাজে এবং বাড়িতে। আধুনিক বিশ্ব হচ্ছে প্রযুক্তিনির্ভর, তাই আমরা যে কাজই করি না কেন আমাদের ব্যক্তি প্রয়োজনে বিদ্যুৎ ব্যবহার হয়ে থাকে। তো আজ আমরা কথা বলবো আমাদের দৈনন্দিন ব্যবহারের পল্লী বিদ্যুৎ এর বিল নিয়ে। আজকে আমরা জানবো বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম ।

এখানে যা যা পাবেন

  • কেন বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন?
  • বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ
  • বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম2021
  • অনলাইনে বা বিকাশে পল্লী বিদ্যুৎ বিল চেক করার নিয়ম
  • সর্বোচ্চ বিল প্রদান
  • বিকাশ বিদ্যুৎ বিল খরচ

কেন বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করবেন?

আমরা অধিক জনসংখ্যার দেশে বসবাস করি। দেশি ছোট হলেও জনসংখ্যার পরিমাণ বিপুল। সে ক্ষেত্রে যেখানে যাওয়া যাক না কেন ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকে। তেমনি আমরা যদি ব্যাংকের মাধ্যমে বিদ্যুৎ বিল পেমেন্ট করে থাকি তবে সেখানে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। প্রত্যেক মানুষের জন্য সময় খুবই গুরুত্বপূর্ণ, ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে প্রচুর সময় নষ্ট হয়ে যায়।
ব্যস্ততার জীবনে সময় বাঁচানোর এবং পরিশ্রম কমানোর জন্য। সকলের জন্যই বিকাশ বিদ্যুৎ, গ্যাস , পানি, ইত্যাদির বিল ঘরে বসেই পরিশোধ করার সুযোগ করে দিয়েছে। এর ফলে সময় এবং কষ্ট দুটোই বাঁচবে। আপনার কাছে বিকাশ থেকে থাকলে তবে আপনি নিজে নিজেই ঘরে বসে আপনার বিদ্যুৎ এবং আরও অনেক কিছুর বিল ঘরে বসেই দিতে পারবেন। তবে খেয়াল রাখতে হবে বিল পেমেন্ট এর জন্য আপনাকে আপনার বিকাশ একাউন্টে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ টাকা রাখতে হবে। চলুন আজ আমরা জেনে নেই বিকাশে বিদ্যুৎ বিল পরিশোধ করার নিয়ম।

অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল চেক

প্রথমে, www.desco.org.bd –এর ওয়েবসাইটটিতে যেতে হবে। এরপর Log in to Internet Bill payment লেখায় ক্লিক করতে হবে। এখন নির্ধারিত ঘরে বিদ্যুৎ বিলের হিসাব নং প্রবেশ করাতে হবে, এবং View Bill বা View outstanding bill বক্সে ক্লিক করতে হবে।

বিকাশে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ

বর্তমান সময়ে বিদ্যুৎ আমাদের অতি প্রয়োজনীয় একটি বিষয়। সেইসাথে প্রতিমাসে এর বিল পরিশোধে করতে হয়। তো আমরা আজকের এই পোস্টটিতে আলোচনা করব বিকাশে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম বিল চেক নিয়ে।

বিকাশ ব্যবহার করে আপনি দুটি পদ্ধতি অবলম্বন করে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।পদ্ধতি 2 টি হল-(USSD) কোড ডায়াল ও বিকাশ অ্যাপ থেকে বিদ্যুৎ বিল প্রদান। চলুন আমরা দুটি পদ্ধতি নিয়ে আলোচনা করি।

পদ্ধতি 1 :

(USSD) কোড ডায়াল করে মোবাইলে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

ইউএসএসডি (USSD) পরিশোধের জন্য ধাপগুলো অবলম্বন করুন

পোষ্টপেইড (Post-paid)

  • মোবাইলে *247#ডায়াল করুন
  • অতঃপর 6 নাম্বার অপশনে pay bill লেখা টি সিলেক্ট করুন
  • এরপর 2 নাম্বার অপশনে Electricity Post-paid বাছাই করুন
  • Electricity Post-paid বাছাইয়ের পর 1 নং অপশনে polli bidyut অপশনটি সিলেক্ট করুন
  • তারপর এক নম্বর থেকে check bill সিলেক্ট করুন
  • এখন পল্লী বিদ্যুৎবিলের কাগজ থেকে SMS bill A/C দিন
  • বিলের কাগজে mmyyyy ফরমেটে বিলের মাস এবং বছর দিন। যেমন: মনে করেন 2021 সালের আগস্ট মাসের বিলের জন্য ( 082021 )
  • বিকাশ পিন বসিয়ে আপনার বিল নিশ্চিত করুন
  • যদি আপনার কাজ সম্পূর্ণ ঠিক ভাবে হয়ে থাকে তবে আপনার মোবাইলে এসএমএস আসবে এবং সেখানে বিলের পরিমান দেখতে পারবেন
বিকাশ অ্যাপের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম

পদ্ধতি 2 :

বিকাশ অ্যাপ্লিকেশন ব্যবহার করে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধের নিয়ম- বিকাশ অ্যাপ্লিকেশনের মাধ্যমে পোষ্টপেইড গ্রাহকরা যেভাবে তাদের পল্লী বিদ্যুৎ বিল প্রদান করতে পারবেন। নিজে এ উপায় গুলো তুলে ধরা হলো পোষ্টপেইড(postpaid) আপনারা যারা পোস্টপেইড সংযোগ ব্যবহার করেন তারা নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন এই প্রক্রিয়ায় বিল চেক করার সাথে সাথে বিল জমা দিতে পারবেন।

প্রথমে আপনার মোবাইলটি ইন্টারনেটে সংযুক্ত করুন এখন বিকাশ অ্যাপ্লিকেশনে জান তারপর pay bill অপশনটি সিলেক্ট করুন অতঃপর বিদ্যুৎ বা electricity অপশনটি সিলেক্ট করুন। এবং নিচের দিকে গিয়ে পল্লীবিদ্যুৎ পোষ্টপেইড (palli bidyut postpaid) অপশন সিলেক্ট করুন। এখন আপনার বিলের কাগজ থেকে থেকে এস এম এস বি A/C নাম্বারটি লিখুন। বিদ্যুৎ বিলের মাস সেট করুন।(বিদ্যুৎ বিলের কাগজ থাকে আগের মাসের

তাই সেখানে আগের মাসটি সিলেক্ট করুন। বিষয়টি ঘোলাটে হলে, আপনি বিলের কাগজে লক্ষ্য করলে সেই মাসটি লেখা পেয়ে যাবে। অতঃপর নিচে tap to continue লেখা পেয়ে যাবেন এবং সেখানে ক্লিক করুন। তারপর বিলের পরিমান দেখতে পাবেন। এরপর আবারও tap to continue লেখায় ক্লিক করুন। অতঃপর আপনার বিকাশ পিন দিয়ে বিল পরিশোধ করুন।
এরপর বিল প্রদান নিশ্চিত হলে একটি কনফার্মেশন এসএমএস পাবেন যেখানে একটি ট্রানজেকশন আইডি পাবেন। এইটার জেকসন আইডিটি সংরক্ষণ করে রাখুন। দরকার হলে বিলের কাগজে লিখে রাখতে পারেনা। পরবর্তী কোন সমস্যার সমাধানের জন্য ।

আরো পড়ুন

বিকাশ রিওয়ার্ড কি এবং কিভাবে পাব

আইপি কলিং অ্যাপের রিচার্জ এখন বিকাশে

বিকাশে পল্লী বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

আপনি চাইলে বিকাশ একাউন্টের মাধ্যমে ঘরে বসে পল্লী বিদ্যুৎ বিল চেক করতে পারবে। কোট্টায়ম অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে বিল চেক করা যায়। চলুন জেনে নেই অনলাইনে বা বিকাশে পল্লী বিদ্যুৎ বিল চেক করার নিয়ম। অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল চেক করার জন্য আপনাকে প্রথমে বিকাশ অ্যাপ লগইন করতে হবে। তারপর সে বিল অপশন থেকে ইলেকট্রিসিটি প্রিপেইড অথবা পোষ্টপেইড অপশনে যাও।
(প্রিপেইড অথবা পোষ্টপেইড) অপশনটি সিলেক্ট করুন তারপর আপনি আপনার বিয়ের কাগজে থেকে থাকার এসএমএস অ্যাকাউন্ট নাম্বার বসানো পর যে মানুষটি বিল দেখতে চান সেটি সিলেক্ট করুন। তারপর আমি আপনার বিদ্যুৎ বিলের পরিমান টি দেখতে পারবেন। এভাবে খুব সহজেই বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইনে পল্লী বিদ্যুৎ বিল চেক করতে পারেন। এই প্রক্রিয়াটি খুবই সহজ ও সাশ্রয়ী।
একজন বিকাশ ব্যবহারকারী ব্যক্তি প্রতিমাসে সর্বোচ্চ 5 টি বিদ্যুৎ বিল প্রদান করতে পারবে না। প্রত্যেক পল্লী বিদ্যুৎ ব্যবহার কারী ব্যক্তি কার কাগজে থেকে থাকা 6 ডিজিটের এসএসএস অ্যাকাউন্ট নাম্বার ব্যবহার করে পে বিল ট্রানজেকশন করতে পারবেন।

বিকাশ বিদ্যুৎ বিল খরচ

বিকাশ বিদ্যুৎ বিদ্যুৎ খরচ

সর্বোপরি, সুস্থ থাকুন সুন্দর থাকুন। পোস্টটি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন।আমাদের পাশে থাকার জন্য ধন্যবাদ।( আল্লাহ হাফেজ )

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *