অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২২

2022 সালের অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা বিভিন্ন বিভাগের বিভিন্ন সময় শেষ হলেও। সর্বশেষ এপ্রিল মাসে সকল ডিপার্টমেন্ট একেবারে শেষ হয়ে গেছে। এপ্রিল মাসের মধ্যে অনার্স তৃতীয় বর্ষের সকল বিভাগের ছাত্র ছাত্রীদের পরীক্ষা শেষ হয়েছে। সেই অনার্স পরীক্ষার ফলাফল এই জুন মাসের 20 তারিখে প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট

অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা ফেব্রুয়ারি মাস দেখে শুরু হয়েছিল। এরপর সকল বিভাগের শেষ হতে হতে তা এপ্রিল মাসের শেষ হয়। এখন সবাই সেই পরীক্ষার ফলাফলের অপেক্ষায় আগ্রহের সাথে বসে আছে।

কখন ফলাফল প্রকাশিত হবে এবং কখন তারা জানতে পারবে তাদের ফলাফল। এজন্য সবাই ফলাফলের জন্য উতলা হয়ে আছে। তাই আজকে আমরা আপনাদের সামনে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার ফলাফল সম্পর্কে আলোচনা করব।

অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় বোর্ড এর নিয়ম অনুসারে পরীক্ষা শেষ হওয়ার 2 থেকে 3 মাসের মধ্যে ফলাফল দেয়া হয়। সেই হিসেবে জুন মাসের শুরুর দিকে ফলাফল প্রকাশ হওয়ার কথা ছিল। এমনকি তারিখ হিসেবে জুন মাসের 7 তারিখ ধার্য করা হয়েছিল ফলাফল প্রকাশের জন্য।

কিন্তু তা পেছাতে পেছাতে জুন মাসের 20 তারিখে ফিক্সড করা হয়েছে। অর্থাৎ জুন মাসের 20 তারিখে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে চলেছে। তাই যারা অধীর আগ্রহে ফলাফলের জন্য বসে আছেন তারা জুনের 20 তারিখ পর্যন্ত একটু অপেক্ষা করুন। তারপরই ফলাফল জানতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স মার্কশীট রেজাল্ট ২০২২

বরাবরের মতো এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফল তাদের www.nu.ac.bd/results/ একটি ওয়েবসাইটে প্রকাশিত হবে। কেউ যদি ফলাফল দেখতে চায় তবে অবশ্যই এই সাইটটিতে প্রবেশ করে সেখান থেকে ফলাফল জানতে হবে। আর তার জন্য সাথে স্মার্টফোন অথবা কম্পিউটারের সাথে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

এছাড়াও মোবাইল থেকে এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যায়। কিভাবে আপনি আপনার অনার্স পরীক্ষার ফলাফল জানবেন সে সম্পর্কে সকল কিছু আমরা নিচে বিস্তারিত আলোচনা করতে চলেছি। কোন কোন স্টেপ ফলো করে আপনি ফলাফল জানতে পারবেন তার সম্পর্কে জানতে চোখ রাখুন।

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট কিভাবে দেখবো

অনার্স পরীক্ষার ফলাফল জানার জন্য 2 টি পদ্ধতি রয়েছে। অনলাইনে বোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকে ফলাফল জানা। আর আরেকটি পদ্ধতি হচ্ছে যে কোন সাধারণ মোবাইল ফোনের মাধ্যমে এসএমএস দিয়ে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানা।

তবে ওয়েবসাইট থেকে ফলাফল জানাটাই উত্তম। কিন্তু আমরা আপনাদেরকে দুটি পদ্ধতি সম্পর্কে ধারণা দেবো। যাতে আপনি যেকোন ভাবে চাইলে ফলাফল দেখতে পারেন। চলুন তাহলে কিভাবে অনার্স পরীক্ষার ফলাফল দেখবেন সে সম্পর্কে ধারণা দেয়া যাক।

অনার্স ৩য় বর্ষ ফলাফল (অনলাইনের মাধ্যমে)

অনার্স এর দ্বিতীয় বর্ষের ফলাফল জানতে হলে অবশ্যই প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.nu.ac.bd/results/ যেতে হবে। এর জন্য নিচের দেওয়া প্রক্রিয়াটি অবলম্বন করুন ফলাফল দেখার জন্য।

  • প্রথমে যে কোন স্মার্টফোন বা কম্পিউটারে ইন্টারনেট কানেক্ট থাকতে হবে।
  • তারপর সেই স্মার্টফোন বা কম্পিউটার থেকে একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে।
  • সেই ব্রাউজার এ গিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল বিষয়ক ওয়েবসাইট www.nu.ac.bd/results/ সার্চ হবে এবং প্রবেশ করুন ।
  • সেখান থেকে পরীক্ষার বর্ষ “Honours 3rd year” সিলেক্ট করতে হবে ।
  • এবং সেখান Exam Roll Number বসাতে হবে।
  • এরপর রেজিস্ট্রেশনের ঘরে রেজিস্ট্রেশন নাম্বার এবং পরীক্ষার সাল লিখতে হবে।
  • এরপর সেখানে থাকা ক্যাশ কার্ডের মতো অংশটি ঘষে তুলে সেখানকার কোডটি বসাতে হবে।
  • এরপর নিচের লেখা “Search Result” এ ক্লিক করতে হবে।

সাথে সাথে আপনার সামনে আপনার অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল এসে যাবে। এখান থেকে আপনি চাইলে আপনার Honours 3rd year Result 2022 এরসম্পূর্ণ মার্কশীটসহ দেখতে  পারবেন।

অনার্স তৃতীয় বর্ষের রেজাল্ট দেখতে এই লিঙ্কে ক্লিক করুন

অনার্স ২য় বর্ষ ফলাফল ২০২২

অনার্স ৩য় বর্ষের ফলাফল (এসএমএসের মাধ্যমে)

যদি কারো কাছে স্মার্টফোন বা কম্পিউটার না থাকে। তবে এসএমএসের মাধ্যমে সাধারণ একটি ফোন থেকেও ফলাফল দেখা যায়। তবে এখান থেকে আপনি আপনার সম্পূর্ণ মার্কশিট দেখতে পারবেন না। শুধু মেইন ফলাফল দেখতে পারবেন। চলুন এবার এসএমএস এর মাধ্যমে কিভাবে ফলাফল দেখবেন তা দেখিয়ে দি।

  • প্রথমে যেকোনো ফোনে একটি সিম বলতে হবে এবং সিমে ব্যালেন্স থাকতে হবে।
  • তারপর মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে।
  • NU<স্পেস> H3 <স্পেস> পরীক্ষার রেজিস্ট্রেশন/রোল নম্বর লিখতে হবে
  • তারপর পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

মেসেজটি চাইলে আপনি নিচের এই রকম করে লিখতে পারেন। আপনাদের সুবিধার জন্য আমরা এটি দেখিয়ে দিলাম।

NU <SPACE> H3 <SPACE> Roll/Registration Number AND SEND TO 16222

মেসেজ পাঠানোর পর কিছুক্ষণের মধ্যে আপনার ফোনে আবার একটি মেসেজ আসবে। সকল তথ্য ঠিকমতো দিলে আপনার ফলাফল সেখানে চলে আসবে।

Read More – অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল ২০২২

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *