ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং করে আয়।

ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং করে আয়।
ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং করে আয়। বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে যারা অর্থ উপার্জন করে থাকেন তাদের কাছে ফরেক্স বা ফরেক্স ট্রেডিং শব্দটি পরিচিত। সকলের এ বিষয়ে ধারনা থাকলেও পরিপূর্ণ বা পরিষ্কার কোন ধারণা থাকাটা খুবই কম। অনেকেই আছেন যারা ফরেক্স ট্রেডিং কে আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং ভেবে থাকেন।
যদি উক্ত ধারণাটি হয়ে আপনার হয়ে থাকে, তবে এটিকে ফিনান্সিং বলা যায়। কারণ, এটি হচ্ছে একটি মুক্ত পেশা। তবে এটি কিন্তু আউটসোর্সিং নয়। কারণ এখানে আপনি অন্যের হয়ে কোন কাজ করে অর্থ ইনকাম করতে পারবেন না।

ফরেক্স ট্রেডিং কি?

সহজ ভাষায় বিদেশী মুদ্রার আদানপ্রদানকেই ফরেক্স ট্রেডিং হিসেবে গণ্য করা হয়। সহজভাবে বলতে গেলে বলা যায় কোন একটি নির্দিষ্ট দেশের দেশের মুদ্রা কে অন্য কোন দেশের মুদ্রা ক্রয় বা বিক্রয় এর কাজে ব্যবহার করা।

তাই এটিকে সব সময় দুটি ভাবে উপস্থাপন করা যায় একটি হল বিকৃত মুদ্রা অপরটি হল ক্রয়কৃত মুদ্রা। অর্থ বা মুদ্রাকে প্রকাশ করতে এখানে তিনটি অক্ষরের তালিকাতে প্রকাশ করা হয়, তিনটি অক্ষরের মধ্যে প্রথম দুই অক্ষরটি এলাকা নির্দেশ করে এবং ওদের একটি অক্ষর সেই মুদ্রা কে নির্দেশ করে।

এখান থেকে আপনাকে একটি মুদ্রার পরিবর্তে অন্য মুদ্রা কিনতে হয়। যেমন, আপনার কাছেই ইউএস ডলার আছে তো আপনি সেই ইউএস ডলার দিয়ে ইউরও কিনবেন। অথবা তার বিপরীত। মূলকথা আপনি যে কোন দেশের মুদ্রা দিয়ে অন্য যেকোনো দেশের মুদ্রা কিনতে এবং যেকোন দেশের মুদ্রা দিয়ে অন্য যে কোন দেশের মুদ্রা বিক্রি করতে পারবেন।

ফরেক্স ট্রেডিং কিভাবে কাজ করে?

এখানে আপনি নিজেই আপনার উদ্যোক্তা। অনেকের মাঝে যারা ফরেক্স ট্রেডিং করে থাকেন, তারা শুধু তাদের নিজেদের প্রয়োজন সম্পর্কে জ্ঞান অর্জন করেন এবং কোয়ালিটি মানে ট্রেন্ডিং করার জন্য প্রতিনিয়ত নিত্যনতুন কৌশল, অন্য অভিজ্ঞ ব্যক্তির কাছ থেকে পরামর্শ আহরণের মাধ্যমিকে কাজে লাগিয়ে শিখে থাকেন। সঠিক ধারণা না থাকায় ফরেক্স ট্রেডিং আমাদের মধ্যে খুবই নগণ্য ধোঁয়াশা মনোভাব কাজ করে।
অনেকেই আছেন যারা এই ফরেক্স ট্রেনিং এ কাজ করে লক্ষাদিক মুদ্রা অর্জন করে থাকেন। আবার অনেকেই এখান থেকে মুদ্রা অর্জনের পরিবর্তে নিজের সর্বস্ব হারিয়ে ফেলেন। মূলত এটি হয়ে থাকে সঠিক জ্ঞান ও প্রশিক্ষণের অভাবে। যদি আপনি সঠিক জ্ঞান এবং সঠিক প্রশিক্ষণ গ্রহণ করে ফরেক্স ট্রেডিং এর কাজ শুরু করেন, তবে আপনি অল্পতেই লাভবান হয়ে যাবেন। অতএব চলুন দেনা করে আজকের মূল বিষয় নিয়ে আলোচনা করি।

ফরেক্স ট্রেডিং করে আয়

আপনি যদি অনলাইনে সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনি খুব সহজেই অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। ফরেক্স ট্রেডিং করে অর্থ উপার্জন করা যায়। ব্যাপারটা যতটুকু সহজ, বাস্তবে ততটা সহজ নয়। এখান থেকে আয় করতে হলে আপনাকে প্রচুর সময় দিতে হবে।
এরপর আপনাকে ফরেক্স ট্রেডিং মার্কেট সম্পর্কে জানা থাকতে হবে। কেউ যদি ফরেক্স ট্রেডিং করে অর্থ উপার্জন করতে চায় তাকে মার্কেট এনালাইজ করে সিদ্ধান্ত নিতে হবে।
আরো পড়ুন

কিভাবে গুগল থেকে আর্নিং করা যায়- 2021

ফরেক্স ট্রেডিং এর সুবিধাসমুহ

দেশের মুদ্রা কে অন্য কোন দেশের মুদ্রা ক্রয় বা বিক্রয় এর কাজে ব্যবহার করা। তাই এটিকে সব সময় দুটি ভাবে উপস্থাপন করা যায় একটি হল বিকৃত মুদ্রা অপরটি হল ক্রয়কৃত মুদ্রা। অর্থ বা মুদ্রাকে প্রকাশ করতে এখানে তিনটি অক্ষরের তালিকাতে প্রকাশ করা হয়, তিনটি অক্ষরের মধ্যে প্রথম দুই অক্ষরটি এলাকা নির্দেশ করে এবং ওদের একটি অক্ষর সেই মুদ্রা কে নির্দেশ করে।
উদাহরণ হিসেবে বলা যায়, (BDT/USD). এখানে প্রথমটি ধারা বাংলাদেশী মুদ্রা কে নির্দেশ করে। এবং দ্বিতীয় টি ধারা ইউ এস ডলার নির্দেশ করে। উক্ত বিষয়টি হচ্ছে ফরেক্স ট্রেনিং এর প্রথম এবং প্রাথমিক ধারণা।
ফরেক্স ট্রেনিং এর কাজটি অতি সহজ সরল। এটি মূলত মুদ্রা হাতবদলের মাধ্যমে লাভ-ক্ষতির অবস্থান প্রকাশ পায়। চলনা আমরা ফরেক্স এর কাজের প্রক্রিয়া সম্পর্কে জানি- এটি হল মুদ্রা বেচা কেনার প্রক্রিয়া। এখান থেকে আপনাকে একটি মুদ্রার পরিবর্তে অন্য মুদ্রা কিনতে হয়। যেমন, আপনার কাছেই ইউএস ডলার আছে তো আপনি সেই ইউএস ডলার দিয়ে ইউরও কিনবেন। অথবা তার বিপরীত।
মূলকথা আপনি যে কোন দেশের মুদ্রা দিয়ে অন্য যেকোনো দেশের মুদ্রা কিনতে এবং যেকোন দেশের মুদ্রা দিয়ে অন্য যে কোন দেশের মুদ্রা বিক্রি করতে পারবেন।
এখানে প্রথমটি ধারা বাংলাদেশী মুদ্রা কে নির্দেশ করে। এবং দ্বিতীয় টি ধারা ইউ এস ডলার নির্দেশ করে। উক্ত বিষয়টি হচ্ছে ফরেক্স ট্রেনিং এর প্রথম এবং প্রাথমিক ধারণা।

ফরেক্স যেভাবে কাজ করে

ফরেক্স ট্রেনিং এর কাজটি অতি সহজ সরল। এটি মূলত মুদ্রা হাতবদলের মাধ্যমে লাভ-ক্ষতির অবস্থান প্রকাশ পায়। চলনা আমরা ফরেক্স এর কাজের প্রক্রিয়া সম্পর্কে জানি- এটি হল মুদ্রা বেচা কেনার প্রক্রিয়া। এখান থেকে আপনাকে একটি মুদ্রার পরিবর্তে অন্য মুদ্রা কিনতে হয়।
যেমন, আপনার কাছেই ইউএস ডলার আছে তো আপনি সেই ইউএস ডলার দিয়ে ইউরও কিনবেন। অথবা তার বিপরীত। মূলকথা আপনি যে কোন দেশের মুদ্রা দিয়ে অন্য যেকোনো দেশের মুদ্রা কিনতে এবং যেকোন দেশের মুদ্রা দিয়ে অন্য যে কোন দেশের মুদ্রা বিক্রি করতে পারবেন।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *