ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত

ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত

প্রিয় মুসলমান ভাই ও বোনেরা সালামুআলাইকুম। তুমি আপনাদের সবাইকে আমাদের পক্ষ থেকে জানাই ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা ও ঈদ মোবারক। আশা করি আপনারা সকলেই অনেক অনেক ভাল আছেন। দীর্ঘ এক মাস রোজা রাখার পর সামনে আমাদের ঈদুল ফিতর।

ঈদুল ফিতরের নামাজের নিয়মাবলী সম্পর্কে আজকে আমাদের এই লেখা। অনেকে ঈদুল ফিতরের নামাজ কিভাবে পড়তে হয় তা সম্পর্কে তেমন একটা জানিনা। কারণ তা বছরে একবারই পড়া হয়। কিন্তু তা তো জানা থাকতে হবে কিভাবে নামাজটা পড়বেন। সেই নিয়েই লেখা। জানতে হলে সম্পূর্ণ লেখাটি পড়ুন।

ঈদুল ফিতর

ঈদ হচ্ছে সকল ইসলাম ধর্মাবলম্বীদের জন্য একটি উৎসব। মহান আল্লাহ তা’আলা সকল মুসলমানদেরকে বছরে দুইটি উৎসব দিয়েছেন। তার মধ্যে একটি হল ঈদুল ফিতর অন্য একটি হল ঈদুল আযহা। কিন্তু আজকে আমরা শুধু ঈদ-উল-ফিতর নিয়ে কথা বলব কারণ আমাদের সামনে ঈদ-উল-ফিতর।

ঈদুল ফিতর হচ্ছে রমজান মাসে দীর্ঘ এক মাস রোজা রাখার পর একটি উৎসবের দিন। এদিনের সকল মুসলমানি অনেক আনন্দ উপভোগ করেন। কিন্তু দিনটি শুরু করতে হয় পরিষ্কার-পরিচ্ছন্ন হয়েই গোসল করে ঈদের নামাজ আদায়ের মাধ্যমে। সবাই সকাল-সকাল ঈদের সালাত আদায় করে। এরপর সারাদিন যার যার মত উদযাপন করে।

ঈদের নামাজের নিয়ম

ঈদের নামাজ হচ্ছে বছরে 2 টি। প্রত্যেকটি ঈদের নামাজের কিছু নিয়মকানুন রয়েছে। যা নামাজ পড়ার পূর্বে পালন করতে হয়। ঈদের দিন সকাল সকাল ভালো হবে গোসল করতে হয়। গোসল করা শেষ  সাধ্যমত ভালো পোশাক পড়ার চেষ্টা করা হয়। ঈদের নামাজ পড়াতে যাওয়ার পূর্বে শরীর ভালো সুগন্ধি মাখা সুন্নত।

এসব কিছু হয়ে গেলে পর উচিত হালকা কিছু মিষ্টিমুখ করে ঈদের নামাজ পড়তে যাওয়া। ঈদের দিন সবার বাড়িতেই কম বেশি ভালো কিছু রান্না করার চেষ্টা করা হয়। কিন্তু সেখান থেকে শুধু মিষ্টিমুখ করেই ঈদের নামাজে যাওয়া ভালো। আর ঈদের নামাজ পড়তে যাওয়ার নিয়ম হচ্ছে এক রাস্তা দিয়ে নামাজ পড়তে যাওয়া এবং অন্য রাস্তা দিয়ে নামায থেকে বাড়িতে ফেরা।

শবে কদরের নামাজের নিয়মাবলী, নিয়ত ও দোয়া

ঈদুল ফিতর নামাজের নিয়ত

ঈদের নামাজ পড়ার জন্য সর্বপ্রথম আপনাকে ঈদের নামাজের নিয়ত জানতে হবে। তাই আমরা প্রথমে আপনাদেরকে সেই নিয়ত সম্পর্কে জানাচ্ছি। নিচে ঈদুল ফিতরের নামাজের আরবি নিয়ত এর বাংলা উচ্চারণ দেয়া হলো।

বাংলা উচ্চারণ: “নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকয়াতা সালাতি ঈদিল ফিতর, মায়া ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তায়ালা ইকতাদাইতু বিহাযাল ইমাম, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবার।”

ঈদুল ফিতরের নামাজের বাংলা নিয়ত

যদি কেউ বাংলা নিয়ত করতে চায় তবে সেই বলে বাংলা নিয়ত করতে পারেন।

বাংলা নিউজ: “ইমামের পেছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ছয় তাকবিরের সঙ্গে আদায় করছি। আল্লাহু আকবার”

ঈদুল ফিতরের নামাজের নিয়মাবলী

ঈদের নামাজ হচ্ছে দুই রাকাত। ঈদুল ফিতরের নামাজে ছয় তাকবীরের সহিত দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করতে হয়। ঈদের নামাজ হচ্ছে ওয়াজিব নামাজ।

ঈদুল ফিতরের নামাজ পড়ার জন্য প্রথমে আপনাকে নিয়োগ করতে হবে। নিয়ত করার পর আল্লাহু আকবার বলে তাহরীমা বাঁধতে হবে এবং সানা পাঠ করতে হবে।

সানা পাঠ করার পর সূরা কিরাত পড়ার আগেই তিন বার আল্লাহু আকবার বলে তাকবীর দিতে হবে। প্রথম দুই তাকবিরে কান পর্যন্ত হাত উঠিয়ে হাত ছেড়ে দিতে হবে এবং তৃতীয়বারে কান পর্যন্ত হাত উঠিয়ে হাত বাধতে হবে।

এরপর সূরা ফাতিহা এবং অন্য একটি সূরা দিয়ে মিলিয়ে রুকু সিজদা করে প্রথম রাকাত শেষ করতে হবে।এরপর সাধারন নামাজের মত দ্বিতীয় রাকাতের সুরা-কেরাত পড়া শুরু করবে। সুরা কেরাত পড়া শেষ হলে আবার অতিরিক্ত তিন তাকবীর দিতে হবে।

প্রথম তিন তাকবীরে কান পর্যন্ত হাত উঠিয়ে হাত ছেড়ে দিতে হবে। এরপর চতুর্থ তাকবীরে আপনাদের রুকুতে চলে যেতে হবে। এবং এরপর সেজদা করার মাধ্যমে সাধারণ আমাদের মত নামাজ শেষ করতে হবে।

নামাজ শেষ হলে ইমাম খুতবা দেবেন এবং ঈদের খুতবা শোনা ওয়াজিব। তাই আমরা সবাই ঈদের খুতবা শুনবো। খুতবা শেষ হলে ইমাম সাহেব দোয়া করবেন। দোয়া করা শেষ হলে আমরা সবাই একে অপরের সাথে কোলাকুলি করে ঈদ জামাত ত্যাগ করব।

ঈদুল ফিতরের শুভেচ্ছা স্ট্যাটাস

ঈদের শুভেচ্ছা ছন্দ

ঈদের নতুন মেহেদি ডিজাইন

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *