ঈদুল ফিতর ২০২৩

ঈদুল ফিতর ২০২৩

শুরুতে প্রিয় মুসলমান ভাই ও বোনদেরকে জানাই ঈদুল ফিতরের অগ্রিম শুভেচ্ছা ও অভিনন্দন। দীর্ঘ এক মাস রোজা রাখার পর এক মুসলমানের জন্য একটি উৎসবের দিন হচ্ছে ঈদুল ফিতর। ঈদুল ফিতরে সকল মুসলমান এক মাস কষ্ট করে রোজা রাখার পর খুবই আনন্দের সাথে উদযাপন করে দিনটি।

এজন্য সবাই সব সময় দীর্ঘ প্রতীক্ষা ক’রে এ দিনটির জন্য। মুসলমানদের বছরে দুটি উৎসবের দিন রয়েছে। তার মধ্যে একটি হল ঈদুল ফিতর ও অন্যটি ঈদুল আযহা। ঈদুল আযহা ঈদুল ফিতরের আনন্দের সাথে কাটাবে।কারণ এই ঈদে বেশিরভাগ মানুষ নতুন পোশাক পরিচ্ছদ কিনে থাকে। আর ঈদুল আজহায় মানুষ কুরবানী নিয়ে বেশী ব্যস্ত থাকে তাই এই আনন্দের মূল হিসেবে বিবেচনা করা হয়।

ঈদুল ফিতর 2022 কবে হবে

আরবি মাস নির্ধারিত করে কখনও বলা যায়না। কেননা আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভর করে। চাঁদের উপর নির্ভর করার কারণে চাঁদ আগে-পরে হলে আরবি মাসের তাল তম দেখা দেয়। তাই কখনো কখনো একটা নির্ধারণ করলেও অন্যটা হয়ে যায়। যে পর্যন্ত তারা দেখা যায় সে পর্যন্ত আরবি মাস একদম 100% সিওর হয়ে কিছু বলা যায় না।

যেমন কখনো কখনো রমজান মাসের রোজা ত্রিশটি আবার কখনোবা 29 টি হয়ে থাকে। এখানে সম্পূর্ণ তারতম্য টি হয়ে থাকে চাঁদের ওঠার কমবেশি পারোনি। ঈদের চাঁদ একদিন আগে উঠলে রোজা 29 টি হয় এবং ঈদ একদিন আগে হয়। আবার একদিন পরে উঠলে রোজা 30 টি হয় এবং ঈদ একদিন পরে হয়।

রোজার ঈদের তারিখ 2022

যদিও আমার চাঁদ দেখার উপর নির্ভরশীল কিন্তু কিছুটা সম্ভাব্য তারিখ আগে থেকে গণনা করা হয়ে থাকে। এবছর 2022 সালে ঈদুল ফিতরের সম্ভাব্যতার একটি হচ্ছে মে মাসের 3 তারিখ 2020 সাল। এবছর আশা করা যায় রোজা 30 টি হবে বলে সবাই মনে পড়ছে।

শাওয়াল মাসের 1 তারিখে আমাদের ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। তাই শাওয়াল মাসের চাঁদ ওঠার সঙ্গে সঙ্গে এটা নির্ধারিত হয়ে যায় কবে ঈদ হবে। তবে এবার মে মাসের 3 তারিখ শাওয়াল মাসের 1 তারিখ পড়ার সম্ভাবনা বেশি রয়েছে এবং এ দিনই ঈদ-উল-ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে চাঁদ একদিন আগে উঠলে রোজা একটা কম হবে এবং মে মাসের 2 তারিখে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

ঈদুল ফিতরের চাঁদ কবে উঠবে 2022 সালে

2022 সালে আশা করা যাচ্ছে যে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে মে মাসের 3 তারিখে। তাই যদি দিনে মাসের 3 তারিখে ঈদুল ফিতর বা রোজার ঈদ অনুষ্ঠিত হয়। তবে রোজার ঈদের ঈদুল ফিতরের চাঁদ মে মাসের 2 তারিখে সারা দিন পর সন্ধ্যায় দেখা যাবে।

আর যদি কোনো কারণবশত কিছু তারতম্য হয় একদিন এগিয়ে আসে তবে মে মাসের 1 তারিখ সারা দিন পর সন্ধ্যায় ঈদুল ফিতরের বা রোজার ঈদের চাঁদ দেখা যাবে। আর মে মাসের 2 তারিখ 2022 সালে রোজার ঈদ বা ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

সর্বশেষে বলা যায় সবকিছু ঠিকঠাক থাকে এবং রোজা যদি বৃষ্টি হয় তবে মে মাসের 2 তারিখ সারা দিন পর সন্ধ্যায় ঈদুল ফিতরের চাঁদ দেখা যাবে। অর্থাৎ রোজার ঈদের চাঁদ মে মাসের 2 তারিখে সন্ধ্যায় দেখা যাবে। এবং মে মাসের 3 তারিখে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে অর্থাৎ রমজান মাসের 30 টি হবে।

বিশেষ দ্রষ্টব্য: আরবি মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল।

ঈদুল ফিতরের নামাজের নিয়ম ও নিয়ত

ঈদুল ফিতরের শুভেচ্ছা, বাণী ও স্ট্যাটাস

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *