দুর্গাপূজা নিয়ে ক্যাপশন ও কবিতা

কেমন আছেন আপনারা। আশা করি আপনারা অনেক ভাল আছেন। আবার এক বছর পর আসতে চলেছে শারদীয় দুর্গাপূজা। যা হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। সকল সনাতন ধর্মাবলম্বীদের জন্য এই ধর্মীয় উৎসব হচ্ছে সবচেয়ে আনন্দের ও সবচেয়ে বৃহৎ ধর্মীয় উৎসব। তাই আজকে আমরা আপনাদের সামনে সেই ধর্মীয় উৎসব নিয়ে কিছু কবিতা ও ক্যাপশন বর্ণনা করতে চলেছি।

প্রত্যেকটি সনাতন ধর্মাবলম্বী মানুষের আয় সারাবছর সকল পুজোর মাঝেও দূর্গা পূজার জন্য অধীর আগ্রহে বসে থাকে। কারণ তাদের বছরে অনেক পূজা থাকলেও দুর্গাপূজা হচ্ছে সবচেয়ে আনন্দময় ও উৎসবমুখর। আর এই পূজায় সকল ধর্মের মানুষের আয় ব্যস্ত হয়ে পড়ে। আর পূজা উপলক্ষে একে অপরকে জানায় বিভিন্ন শুভেচ্ছা। তাইতো আমরা আপনাদেরকে সেই শুভেচ্ছা বিষয়ক ক্যাপশন কবিতা দেখাতে এসেছি।

দুর্গাপূজা ২০২২

বছর ঘুরে আবার চলে এলো শারদীয় দুর্গাপূজা। যে পূজার জন্য সকল হিন্দু ধর্মের মানুষেরা অপেক্ষা করে। যথারীতি প্রতিবছরের মতো এবছরও সকল সনাতন ধর্মাবলম্বীরা দুর্গাপুজো ধুমধাম করে পালন করবে। গত দু’বছর করোনার কারণে তাদের উৎসবে কিছুটা কম থাকলেও এবছর আশা করা যায় অনেক সুন্দরভাবে তারা পূজা উদযাপন করবে।

এ বছর সেপ্টেম্বর মাসের 25 তারিখ মহালয়ার মাধ্যমে দুর্গাপূজার আমেজ নিয়ে আসবে। তখন থেকেই দূর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এরপর অক্টোবর মাসের 1 তারিখ ষষ্ঠী এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে দুর্গাপূজা শুরু হবে। দীর্ঘ পাঁচ দিনব্যাপী দূর্গা পূজার পর 5 ই অক্টোবর দশমীর মাধ্যমে দুর্গা পূজা শেষ হবে। অর্থাৎ 5 ই অক্টোবর দশমীর দিন বিসর্জন এর মাধ্যমে দুর্গাপূজা শেষ হবে।

দূর্গা পূজার ক্যাপশন

প্রথমে আসা যাক দুর্গাপূজা নিয়ে ক্যাপশন সম্পর্কে। দুর্গাপূজা নিয়ে ক্যাপশন তৈরি করলে তা অনেক বড় হয়ে যাবে। তাই আমরা কিছু শর্টকাটে অনেক সুন্দর সুন্দর বেছে বেছে ক্যাপশন তৈরি করেছি। আপনি চাইলে এই ক্যাপশনগুলো নিচে দেওয়া হল ভালো করে পড়ে নিতে পারেন। চলুন সেই দুর্গাপূজার ক্যাপশনগুলো ভালো করে দেখে নেওয়া যাক।

>>“ওগো মা জননী তুমি সবার অন্তর জামীনী, মঙ্গল করো সবার তৃনয়নী। আমার এই মনের কথা তোমায় জানাই, মা তোমার আশীর্বাদ যেনো পাই, পুজোর আমেজ সকলের মনে খুশি টান টান, চারো দিকে শুধু হবে মায়ের জয়গান”

>>” আনন্দের এই খুশির দিনে দূর্গা পূজার শুভেচ্ছা পৌঁছে যাক সকলের মনে মনে। ঈশ্বরের কাছে একটাই চাওনি আশীর্বাদ আর সকলের মনে দিও শান্তি।”

>> “মা দুর্গা এই পুজোয় সকলকে আশীর্বাদের সেরা রুপ গুলো দান করুন – খ্যাতি, নাম, সম্পদ, সমৃদ্ধি, সুখ, শিক্ষা, স্বাস্থ্য, শক্তি এবং প্রতিশ্রুতি। আর সকলকে জানাই শারদীয় দূর্গা পূজার শুভেচ্ছা।”

>>”এই দুর্গাপূজা উপলক্ষে শান্তি থাকুক সকলের ঘরে ঘরে। মায়ের আশীর্বাদ থাকুক সকলের পরিবারে, সকলের পূজা কাটুক আনন্দে আর উৎসবের মধ্য দিয়ে। শুভ দূর্গাপূজা”

>> “দেবী দুর্গার আগমনী বার্তা হিসেবে ও আগমনের উপলক্ষে, আসুন আমরা সবাই আমাদের চারপাশে সুখ এবং আনন্দ ছড়িয়ে দিই। শুভ শারদীয় দুর্গাপূজা!”

আরো দেখুন – দুর্গা পূজার শুভেচ্ছা ব্যানার

দুর্গাপূজা নিয়ে স্ট্যাটাস

>>” মা দুর্গা আমাদের পরিবারকে করুক রক্ষা এবং সকলকে দিক সুরক্ষা। তার আশীর্বাদ যেন আমাদের পথ থেকে বাধা দূর করে দিক। সকলকে একটি সুখী এবং সমৃদ্ধ দুর্গা পূজার শুভেচ্ছা।”

>> “মা দুর্গা সকলকে সমস্ত শত্রুদের ও অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করার শক্তি এবং ধৈর্য দান করুন যাতে সবাই শান্তিতে জীবনযাপন করতে পারে। জয় মা দুর্গা।”

>>”মা দুর্গার আশীর্বাদ নিয়ে আবার একটি নতুন বছর শুরু করুন, মায়ের কাছে পার্থনা সকলেই তার কাঙ্খিত সমস্ত সাফল্য এবং সমৃদ্ধি লাভ করুক।”

>> “দুর্গা পূজা একটি উদাহরণ যে আমাদের সর্বদা সঠিক পক্ষে ও শুভ শক্তির পক্ষে দাঁড়াতে হবে এবং এটি এই শুভ দিনটি উদযাপন করার মধ্য দিয়ে একটি শিক্ষা। শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা।”

>> “এই দুর্গাপূজা সকলে মিলে একসাথে আনন্দে পরিবারের সাথে উদযাপন করুন। আসুন শুভ দিনটি উদযাপন এর মধ্য দিয়ে জীবনে নতুন সূচনা করি। শুভ দুর্গাপূজা।”

দুর্গাপূজা নিয়ে কবিতা

দেবী আশার আগমনের ..
প্রস্তুতি তাই ,
মহেশ তাকে দিল বিদায় ..
মহিষাসুর কে ধ্বংস করে,
চলেই এসো পিত্রালয় …

দেবী তুমি আসবে বলে
শিশিরবিন্দু ঘাসে ,
মাঠে মাঠে শোভা বাড়ায় ,
শুভ্রবরণ কাশে …

দুর্গাপূজা নিয়ে উক্তি

>> “আপনারা সকলেই দুঃখ কষ্টকে দূরে ঠেলে দিন। আপনার মুখে হাসির টুকরো ফিরিয়ে নিন। কারণ দেবী দুর্গা আপনার জীবনকে আশীর্বাদ দিয়ে ভরিয়ে দিতে এসেছেন। শারদীয় দুর্গাপূজা2022!”

>> “মা দুর্গা যে শুধু উৎসব আর আনন্দ নিয়ে এসেছেন তা নয়। তিনি সকলের জন্য নিয়ে এসেছেন অনেক দোয়া ও আশীর্বাদ! আপনাকে শারদীয় দুর্গা পূজার শুভেচ্ছা!”

>> “আবার একটি আনন্দময় বছরের প্রতিশ্রুতি নিয়ে এলেন শক্তি এবং সত্যের দেবী দুর্গা । আপনার সকলেই হৃদয়ের অন্তর স্থল থেকে তাকে বরণ করে নিন এবং পূজা উদযাপন শুরু করুন!”

>>”এই দুর্গাপূজা সকলের জন্য বয়ে নিয়ে আসুক সাফল্য ও সমৃদ্ধি। সকলের মনে শক্তি এবং সাহস দ্বারা সফল হওয়ার কামিয়াবী দান করুক।”

Read More- স্বামীকে খুশি করার এসএমএস , স্ট্যাটাস , তরিকা ও কবিতা

জীবনের শেষ কিছু কথা – জীবনের সেরা কিছু কথা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *