দুর্গাপূজা কবিতা, ক্যাপশন, উক্তি ও স্ট্যাটাস

দুর্গাপূজা কবিতা, ক্যাপশন, উক্তি ও স্ট্যাটাস

প্রথমেই সবাইকে জানাই শারদীয় দূর্গা পূজার শুভেচ্ছা। কেমন আছেন আপনারা। আশা করি সবাই অনেক ভাল আছে। আজকে আমরা দুর্গাপূজার আমেজ ভরা একটি পোষ্ট লিখতে চলেছি। দুর্গাপূজা আসা মানেই হচ্ছে সকল হিন্দু ধর্মাবলম্বীদের অধীর আগ্রহে বসে থাকা উৎসব। সারাবছর অধীর আগ্রহে অপেক্ষা করার পর সনাতন ধর্মাবলম্বীদের জন্য যে উৎসব আসে যা সবচেয়ে বড় উৎসব সেটি হচ্ছে দুর্গাপূজা। আজ তাই আমরা দুর্গাপূজা নিয়ে কিছু কবিতা ক্যাপশন স্ট্যাটাস লিখতে চলেছি।

প্রথমেই বলি দুর্গাপূজা আসলে সবাই এরা আমেজের উৎসবে মেতে ওঠে। সবাই কিভাবে পূজা উদযাপন করবে তা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। তারই একটি আরেকটি কাজ হল নিজের প্রিয়জনদের কে শুভেচ্ছা জানানো। আর শুভেচ্ছা জানানোর জন্য বিভিন্ন ধরনের স্ট্যাটাস ক্যাপশন কবিতা রয়েছে। তাই আজকে আমরা সেই স্ট্যাটাস, ক্যাপশন ও কবিতা বিষয়ক লেখা লিখতে চলেছি।

দুর্গাপূজা ২০২২

দুর্গাপূজার আসল সময় হচ্ছে পাঁচ দিন। ষষ্ঠী এর মাধ্যমে দুর্গাপূজা শুরু হয় এবং দশমীতে বিসর্জন এর মাধ্যমে তা শেষ হয়। যদিওবা দুর্গাপূজার আমের অনেকটা শুরু হয় মহালয়ার দিন থেকে কিন্তু আসল পূজা শুরু হয় ষষ্ঠীর দিন থেকে বরণ এর মাধ্যমে। অবশেষে দশমীর দিন দূর্গা মায়ের বিসর্জনের মাধ্যমে দুর্গা পূজা শেষ হয়।

এবছর 2022 সালের দূর্গা পূজা অক্টোবর মাসের 1 তারিখ শনিবার ষষ্ঠীর দিন থেকে শুরু হয়ে অক্টোবর মাসের 5 তারিখ বুধবারে দশমী এর মাধ্যমে শেষ হবে। দীর্ঘ পাঁচ দিনব্যাপী দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আর পাঁচ দিন সকল হিন্দু ধর্মাবলম্বীরা ব্যস্ত থাকবে বিভিন্ন আচার অনুষ্ঠান নিয়ে। সকলেই বুদ্ধি পরামর্শ করতে থাকবে বিভিন্ন ধরনের আনন্দ করার উপায় নিয়ে।

দুর্গাপূজা কবিতা

এবার প্রথমে আমরা দূর্গা পূজার কিছু কবিতা আপনাদের সামনে তুলে ধরবো। দুর্গাপূজা নিয়ে বিভিন্ন কবিতা রয়েছে তবে তার মধ্যে কিছু সেরা কবিতা গুলো আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। চলুন তাহলে শুরু করা যাক।

প্রথমা তে মায়ের স্নেহ দ্বিতীয়া এর দিন বাড়লো
তৃতীয়া ও চতুর্থীতে গয়না দিয়ে মা সাজলো
পঞ্চমীতে মা বোধনে বিরাজল
ষষ্ঠীর ঢাকের তালে সপ্তমীর দিন এগিয়ে এলো
অষ্টমীতে সন্ধিপূজায় কাঁসর ঘন্টা বাজল
নবমীতে দুঃখে সবাই মোন খারাপে কাঁদল
দশমীতে সবাই মিলে মাকে বিসর্জন করল।

আসছো তুমি আগমনী
জ্বেলে প্রদীপ দিয়েছি শঙ্খধ্বনি,.
দেখে তোমার ওই নয়নমনি
মনে আসে ভক্তির বাণী!!
আমাদের সবার কাছেই আছো তুমি
হয়ে আমাদের বিশ্ব মা জননী।

ঢাকের বাদ্যি হাওয়ায় ভাসে
অসুরদলনী উমা ফেরেন মায়ের কোলে
অন্যধারার পুজো হলেও
মা মেয়ের মিলন একই রকম মধুর লাগে।

দুর্গাপূজা নিয়ে স্ট্যাটাস

এবার তবে কিছু দুর্গাপূজা নিয়ে স্ট্যাটাস লেখা যায়। স্ট্যাটাস হচ্ছে সোশ্যাল মিডিয়ায় দুর্গাপূজা নিয়ে শুভেচ্ছা জানানোর একটি অন্যতম পন্থা। অনেকেই সোশ্যাল মিডিয়ায় এই ধরনের শুভেচ্ছা জানানোর জন্য স্ট্যাটাস খুঁজে থাকেন তাদের জন্যই আজকে আমাদের লেখা।

“দশ-দিকে দশ-ভূজা, দশ-মুন্ডু দশা! দশ-জ্ঞানে দশ-রুপা, দশ-গ্রহী দিশা দশের মাতা…”

“মহামায়ার এই আশীর্বাদে সকলে সুস্থ ও সবল থাক, আনন্দ ফিরে আসুক সবার ঘরে ঘরে, ভালোবাসায় ভরে উঠুক সকলের জীবনকাল। শুভ মহা দুর্গাপূজার প্রীতি, শুভেচ্ছা ও অভিনন্দন শুভ শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা।”

“ধুপ জ্বালিয়ে, ঢাক আর শঙ্খ বাজিয়ে কর মাকে বরণ!! মায়ের কাছে প্রার্থনা করি খুশিতে ভরে উঠুক সকলের প্রাণ ও মন। সুস্থ থাকুক সকলেই শুভ এই দিনে, সকল কষ্ট  ঘুচিয়ে যাক এই জীবনেল গহীনে। শুভ দূর্গা পূজা

“দেখা করব তোমার সাথে আনন্দ হবে পূজার রাতে। সবাই মিলে একসাথে গাড়ি করে যাব পূজার মণ্ডপে। আনন্দ করব আমরা আত্মীয়-স্বজন, মনে থাকবে সারা জীবন!!!”

“ভিড়ের মধ্যে ঘুরে ঘুরে যাব পূজামণ্ডপে, ঘুরে ঘুরে দেখব সবি থাকবো না এক জায়গায় বসে। আনন্দের সীমা পার করে সেই মুহূর্তকে গেথে রাখব অন্তরে। তাইতো সকলকে শারদীয় দূর্গা পূজার শুভেচ্ছা জানাই মন থেকে…”

দূর্গা পূজার ক্যাপশন

“শিউলি ফুলের গন্ধে পরিবেশ মনোরম হলো, ধুপ, প্রদীপ আর শাঁখ এর আওয়াজ,
মায়ের আগমনী বার্তা সকলকে জানিয়ে দিল।
সাজো সাজো রব উঠল চারিদিকে,
শিউলি ফুলের খামে ভরে শুভেচ্ছা পাঠালাম আপনজনকে।
শুভ দুর্গা পূজা”

“মন খারাপের দিনগুলো করে দিতে ভালো, মা দূর্গা পৃথিবীতে এলেন ঘোচাতে সকল কালো।
সকলের মনে আসুক সুখ ও খুশি, এই প্রার্থনা করি,
মায়ের চরণে প্রণাম জানাই প্রার্থনা তে হাত জড়ো করি।

শুভ শারদীয়ার আন্তরিক শুভেচ্ছা ও ভালবাসা।
শুভ দুর্গা পূজা”

আরো দেখুন- দুর্গাপূজা নিয়ে ক্যাপশন ও কবিতা

দুর্গা পূজার শুভেচ্ছা ব্যানার

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *