দুবাই ভিসা চেক করার নিয়ম 2022 – পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

দুবাই ভিসা চেক করার নিয়ম 2022 – পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক

মধ্যপ্রাচ্যের প্রধান ব্যবসা কেন্দ্র দুবাই পারস্য উপসাগরের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত। দুবাইকে আমরা সবাই ইউনাইটেড আরব আমিরাত নামে চিনি। আর এটি ইউনাইটেড আরব আমিরাত নামে বেশি পরিচিত। এই শহরটি তেল উৎপাদনের জন্য বিখ্যাত। তেল উৎপাদন দুবাইয়ের উন্নয়নকে ত্বরান্বিত করে। দুবাইয়ের মোট জনসংখ্যা ৩,৪০০,৮০০ জন। দুবাই বড় বড় নির্মাণ প্রকল্প, প্রচুর হোটেল এবং বড় বড় ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে।

দুবাই সরাসরি আরব মরুভূমির মধ্যে অবস্থিত। দুবাই বর্তমানে অসংখ্য মানুষের কর্মসংস্থানের জায়গা হয়ে উঠেছে। দিনদিন দুবাই শহরের উন্নতি বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া বিভিন্ন ধরনের কাঠামো নির্মাণের ফলে প্রতিবছর অসংখ্য জনবল নিয়োগ দিচ্ছে। প্রতিবছর হাজার হাজার মানুষ দুবাই পাড়ি জমায় তার অবস্থান পরিবর্তন করার জন্য। আর দুবাইয়ের বেতন অনেক ভালো হওয়ার কারণে মানুষের আস্থা বেশি।

আজকের এই পোস্টে আমরা দুবাই ভিসা চেক করার নিয়ম সম্পর্কে জানব। অনেকেই আছে যারা কিভাবে ভিসা চেক করতে হয় জানে না। ভিসা চেক করার জন্য সাধারণত দুটি পন্থা অবলম্বন করা হয়। তন্মধ্যে সবচেয়ে বহুল ব্যবহৃত পন্থাটি হল পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক। তবে পাসপোর্ট নাম্বার দিয়ে সকলেই ভিসা চেক করে নিতে পারে না। কেননা অনেকেই জানেনা কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে হয়।

আমরা আজকের এই পোস্টে জানাব কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক ক পাসপোর্ট নাম্বার দিয়েরতে হয়। পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য আপনাকে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। নিচে আমি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম তুলে ধরেছি। আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান তাহলে নিচের অংশ ভাল করে পড়ুন।

দুবাই ভিসা চেক করার নিয়ম

একজন মানুষের তখনই ভিসা চেক করার প্রয়োজন পড়ে যখন সে নিজ দেশকে বিদায় জানিয়ে অন্য দেশে চলে যায়। সেই চলে যাওয়া হতে পারে বেড়াতে যাওয়া অথবা নিজের অবস্থান পরিবর্তন করার জন্য, নিজের পরিবারকে সুখে রাখার জন্য নিজে কষ্ট করে অন্যের আবদার পূরণ করার জন্য বিদেশে পাড়ি জমান। বিদেশ যাওয়ার পূর্বে ভিসার প্রয়োজন পড়ে। তখন মানুষ ভিসা চেক করার জন্য তৎপর হয়। অনেকেই ভিসা চেক করার নিয়ম জানেনা। ভিসা চেক করার নিয়ম জানতে নিচের অংশ দেখুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম

দুবাই ভিসা চেক করার জন্য প্রথমে গুগল সার্চে গিয়ে ica smart service লিখে সার্চ করুন। এরপর দেখতে পারবেন ica.smartservice.gov.ae এই ওয়েব সাইটটি চলে এসেছে। এরপর আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করুন

ওয়েবসাইটে প্রবেশ করার পর মেনুবার থেকে public service বাটনে ক্লিক করে ভেতরে প্রবেশ করুন। এরপর দেখবেন smart service নামে একটি পেজ ওপেন হবে। এরপর নিচে থেকে file validity অপশনে ক্লিক করুন।

এরপর Search By অপশনে Passport Information সিলেক্ট করুন এবং Type অপশনে Visa সিলেক্ট করুন। ভিসা সিলেক্ট করার পর  Passport No, Passport Expire Date ও আপনার Nationality সিলেক্ট করুন। I’m not a robot বাটনে ক্লিক করুন।

এরপর সার্চ বাটনে ক্লিক করার পর আপনি আপনার বিশ্বের সমস্ত তথ্য দেখতে পাবেন। এভাবে আপনি আপনার প্রয়োজনীয় ভিসা পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করে নিতে পারেন। এখানে আপনি চাইলে নিজের চেক করে নিতে পারেন অথবা অন্য কাউকে দিয়ে চেক করে নিতে পারেন।

Read More 

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

দুবাই ভিসা চেক

আপনি কি দুবাই ভিসা চেক করতে চান? জানতে চান কিভাবে দুবাই ভিসা চেক করতে হয়? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণে আজকের এই পোস্টে আমি কিভাবে দুবাই ভিসা চেক করতে হয় তা দিয়ে দিয়েছি। আপনি চাইলে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করে নিতে পারেন। পাসপোর্ট নাম্বার দিয়ে আপনার প্রয়োজনীয় দুবাই ভিসা চেক করার জন্য উপরের নিয়ম ফলো করুন।

দুবাই ভিজিট ভিসা চেক করার নিয়ম

আপনি যদি দুবাই ভ্রমণ করতে যেতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে ভিজিট ভিসা নিয়ে দুবাই যেতে হবে। আপনার ভিজিট ভিসা বাংলাদেশ এয়ারপোর্টে চেক করা হবে। এমন কি দুবাই এয়ারপোর্টে চেক করা হবে। আপনার বিষয়টি যদি নকল হয় তবে সেক্ষেত্রে আপনাকে জবাবদিহি করতে হবে। এর জন্য আপনার প্রয়োজনের ভিসা চেক করে নেওয়া ভালো।

আপনি যদি আপনার দুবাই ভিজিট ভিসা চেক করতে চান তাহলে ঘরে বসে চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাকে কারো কাছে যাওয়ার প্রয়োজন নেই। দুবাই ভিজিট ভিসা চেক করার জন্য উপরের পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার নিয়ম দেখে নিন। সেই নিয়ম অনুসারে আপনার ব্যবহৃত মোবাইল ফোন দিয়ে আপনার ভিসা চেক করে নিতে পারবেন।

অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম

বর্তমানে অনলাইনে প্রায় সবকিছুই হয়ে থাকে। বর্তমান যুগের মানুষ অন্যের উপর নির্ভরশীল। অনলাইনের মাধ্যমে আপনি আপনার ভিসা চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাকে দালালের শরণাপন্ন হতে হবে না। অনলাইনে দুবাই ভিসা চেক করার জন্য প্রথমে গুগলে গিয়ে ICA SMART SERVICE সার্ভিস লিখে গুগলে সার্চ করুন।

গুগোল এ সার্চ করার পর আপনার সামনে ica.smartservice.gov.ae এই ওয়েবসাইটটি চলে আসবে। এরপর এই ওয়েবসাইটে প্রবেশ করে উপরের নিয়ম অনুসারে আপনার গুরুত্বপূর্ণ বিষয়টি চেক করে নিতে পারেন। উপরের নিয়ম ফলো করলে আপনি আপনার ভিসা চেক করে নিতে পারবেন।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *