ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৩

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২৩

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম – আজকের আলোচনার বিষয় ড্রাইভিং লাইসেন্স কিভাবে চেক করা যায়। আমাদের মাঝে অনেকেই আছে যারা ড্রাইভিং লাইসেন্স করেছেন। আবার অনেকেই আছে যারা ড্রাইভিং লাইসেন্স করার ব্যাপারে ভাবছেন। তবে যারা ড্রাইভিং লাইসেন্স করেছেন তারা জানতে চাই কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। আপনি যদি পোস্টটি পড়েন তাহলে ঘরে বসে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার মাধ্যমে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স কোন অবস্থায় আছে তা জানতে পারবেন। এমনকি আপনার ড্রাইভিং লাইসেন্স এর ছবি কেমন হবে এবং কবে নাগাদ আপনি তা পেতে পারেন তাও জানতে পারবেন। সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আপনি যদি আপনার মূল্যবান ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তাহলে অনলাইনের মাধ্যমে তা চেক করতে পারবেন। আজকের পোস্টটি এভাবেই সাজানো হয়েছে। যাতে আপনি আপনার মুল্যবান লাইসেন্সটি অনলাইনে নিজেই চেক করে নিতে পারেন। নিজের ড্রাইভিং লাইসেন্স চেক করতে সম্পূর্ণ পোস্টটি ভাল করে পড়ুন। কেননা নিচেআমি এর বিস্তারিত আলোচনা করেছি।

ড্রাইভিং লাইসেন্স চেক

অনেকে আছে যারা ড্রাইভিং লাইসেন্স এর পরীক্ষা দিয়েছে। কিন্তু এখনো তাদের ড্রাইভিং লাইসেন্স কার্ড পাইনি। আজকে আমি তাদের জন্য নিয়ে এসেছি কিভাবে তারা তাদের ডাইভিং লাইসেন্স চেক করবে। বর্তমানে অনলাইনে সবকিছু করা যায়। তেমনি আপনি আপনার প্রয়োজনীয় ড্রাইভিং লাইসেন্স অনলাইনে চেক করে নিতে পারেন। বিআরটিএ কর্তিক ড্রাইভিং লাইসেন্স আপনি এখন ঘরে বসেই চেক করে নিতে পারবেন।

এর জন্য আপনাকে প্রথমে বিআরটিএ-এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আমি বিআরটিএ-এর অফিশিয়াল ওয়েবসাইট লিঙ্ক দিয়ে দিয়েছি এমনকি সাথে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয় দিয়ে দিয়েছি।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

দুই উপায়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়।

  1. অনলাইনের মাধ্যমে
  2. এসএমএস এর মাধ্যমে

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় শুরু থেকে। কিন্তু অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে একটু সময় লাগে। এর জন্য আপনাকে ড্রাইভিং লাইসেন্স করতে দেওয়ার পর তিন মাস অপেক্ষা করতে হবে। কেননা অনলাইনে আপনার সমস্ত তথ্য দিতে একটু সময় লাগবে।

এর জন্য আপনি যদি তিন মাস পর ট্রাই করেন তাহলে অনলাইনে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। কিন্তু আপনার যদি তাড়াতাড়ি থাকে তাহলে আপনি এসএমএস এর মাধ্যমে তা চেক করে নিতে পারেন। আরো জানতে নিচের অংশ ভাল করে পড়ুন।

ড্রাইভিং লাইসেন্স যাচাই করার নিয়ম

আপনি চাইলে আপনি আপনার নিজের ড্রাইভিং লাইসেন্স টি এসএমএসের মাধ্যমে চেক করে নিতে পারেন। নিচে আমি ড্রাইভিং লাইসেন্স চেক করার এসএমএস পদ্ধতি দিয়েছি। দেখে নিন কিভাবে এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয়।

 আপনি আপনার মোবাইল থেকে DL<স্পেস>Driving License Number লিখে 01552146222 নাম্বারে মেসজ পাঠিয়ে দিবেন অথবা DL < Space>Reference no এবং মেসজটি পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে। মেসেজ দেয়ার ৫ মিনিটের মধ্যেই ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা জানতে পারবেন।

Link – বিকাশ মালিকানা পরিবর্তনের নিয়ম

আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স টি সফটওয়্যার মাধ্যমে খুব সহজে দেখে নিতে পারবেন। নিচে আমি ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে দিয়েছি। এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স এর ছবি কেমন হয়েছে এমনকি আপনার ড্রাইভিং লাইসেন্স এর নাম্বার কত তাও দেখতে পারবেন।

আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স এর সফট কপি একদম হুবহু আকারে দেখতে পাবেন। আর এটি চেক করা খুবই সহজ। নিচে আমি ড্রাইভিং লাইসেন্স চেক করার লিংক এবং কিভাবে তা চেক করতে হয় দিয়ে দিয়েছি। দেখে নিন।

সফটওয়্যার পেতে এখানে ক্লিক করুন 

সফটওয়্যার এ প্রবেশ করার পরঃ
১. প্রথমে আপনার সঠিক জন্ম তারিখ দিন।
২. তারপর আপনার রেফারেন্স নং অথবা ড্রাইভিং লাইসেন্স নং থাকলে সেটি দিন।
এভাবে সাবিমিট করার পর আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স টি দেখতে পারবেন। আপনি চাইলে উভয় সাইট ই চেক করে নিতে পারেন। তবে একটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে যে আবেদনের ৩ মাস পরেই কেবল আপনার তথ্য সফটওয়্যার এ পেতে পারেন। তার আগে হলে এসএমএসের মাধ্যমে চেস্টা করুন।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *