ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য
ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য – আমরা অনেকেই ঢাকা টু ময়মনসিংহ অথবা ময়মনসিংহ টু ঢাকা যাতায়াত করে থাকি। আমাদের মধ্যে অনেকেই ট্রেনের সময়সূচী টিকেট মূল্য সম্পর্কে অবগত নয়। তাছাড়া ট্রেনের সময়সূচী ও টিকিট মূল্য না জানার কারণে আমাদের নানা ধরনের সমস্যায় পড়তে হয়। আজ আমি আপনাদের সাথে ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং এর টিকিটের মূল্য নিয়ে আলোচনা করব।
আমাদের মধ্যে অনেকেই আছে যারা ট্রেনে যাতায়াত করতে পছন্দ করে। কেননা বাস জার্নি অনেকটা বোরিং হয়ে থাকে। কারণ বাসে যাতায়াত করতে গেলে আমাদের ট্রাফিক জাম এ পড়তে হয়। যার ফলে আমাদের সময় নষ্টের পাশাপাশি ভোগান্তিতে পড়তে হয়। অন্যদিকে ট্রেন জার্নি অনেকটা সুবিধাজনক। কেননা ট্রেনে নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছানোর যায়।
ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য বাস, ট্রেন ও নদীপথ হচ্ছে প্রধান। তবে জেলার ভেতরেই নদী পথে যাতায়াত করা সুবিধা। কিন্তু জেলার বাইরে নদী পথে যাতায়াত করে খুবই কঠিন। তন্মধ্যে ট্রেন জার্নি সবদিক দিয়েই সুবিধাজনক। চলুন এবার ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার ট্রেনের সময়সূচী ও ভাড়া নিয়ে আলোচনা করা যাক।

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

আমরা জানি যে, ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য যেমন বিভিন্ন ধরনের বাস রয়েছে। তেমনি ট্রেন রয়েছে। যেমন টিমেল এক্সপ্রেস ট্রেন, লোকাল ট্রেন, আন্তঃনগর ট্রেন। প্রতিটি তে একটি নির্দিষ্ট সময় সূচি মেনে গন্তব্য স্থানে পৌঁছায়। এর জন্য আমাদের সময় অপচয় হওয়ার কোন সুযোগ নেই। ট্রেন জার্নিতে সময় অপচয় হয় না বলে বেশিরভাগ মানুষ ট্রেনে যাতায়াত করে থাকে।

ময়মনসিংহ চলাচলকারি আন্তঃনগর ট্রেনগুলো হল – তিস্তা এক্সপ্রেস, অগ্নিবীণা এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, যমুনা এক্সপ্রেস, হাওড়া এক্সপ্রেস ও মোহনগঞ্জ এক্সপ্রেস।

ঢাকা টু ময়মনসিংহ চলাচলকারি মেইল ট্রেন গুলো হল ঈশা খাঁ এক্সপ্রেস, মহুয়া এক্সপ্রেস দেওয়ানগঞ্জ কমিউটার ,বলাকা কমিউটার ,জামালপুর কমিউটার এবং ভাওয়াল এক্সপ্রেস।

আমরা জানি যে আন্তঃনগর ট্রেন থেকে লোকাল ট্রেনে যাতায়াত করে একটু কঠিন। তাই কিছু কিছু মানুষ যাতায়াতের জন্য আন্তঃনগর ট্রেন ব্যবহার করে থাকে। কেননা আন্তঃনগর ট্রেনের টিকেট মূল্য একটু বেশি থাকলেও, বসার জায়গার মান অত্যন্ত ভালো। বলে যাতায়াত সুবিধা পাওয়া যায়। চলুন জেনে নেয়া যাক সকল ট্রেনের সময়সূচী।

আরো পড়ুন: মোবাইল দিয়ে টাকা আয় – টাকা আয় করার app

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া

তিস্তা এক্সপ্রেস

সময়সূচী: এট্রেন সকাল 7 টা 20 মিনিটে কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে যায় এবং সকাল 10 টা 35 মিনিটে ময়মনসিংহ স্টেশনে পৌঁছায়। এই ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হল সোমবার।

ব্রহ্মপুত্র এক্সপ্রেস

সময়সূচী:  প্রতিদিন সন্ধ্যে 6 টায় কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং ময়মনসিংহের স্টেশনে সকাল 9:30 এ পৌছায়। এ টেন এর কোন সাপ্তাহিক ছুটি নেই।

যমুনা এক্সপ্রেস

সময়সূচী:  আন্তঃনগর ট্রেন কমলাপুর রেলস্টেশন থেকে বিকেল 4 টা 40 মিনিটে সাড়ে এবং রাত ৮ টায় ময়মনসিংহ রেল স্টেশনে পৌঁছায়। এইটা ট্রেনেরও কোন ছুটির দিন নেই।

হাওর এক্সপ্রেস

সময়সূচী: কমলাপুর রেলস্টেশন থেকে সকাল 11 টা 50 মিনিটে যাত্রা শুরু করে বিকেল 3 টা 50 মিনিটে ময়মনসিংহ পৌঁছায়। এই টেনের সাপ্তাহিক ছুটির দিন বৃহস্পতিবার।

অগ্নিবীণা এক্সপ্রেস

সময়সূচী: ট্রেনটি সকাল 9 টা 40 মিনিটে ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে ছাড়ে এবং ময়মনসিংহে 12:37 পৌঁছায়। এটি একটি প্রত্যাহিক ট্রেন। এর কোন সাপ্তাহিক ছুটি নেই।

মোহনগঞ্জ এক্সপ্রেস

সময়সূচী:  এর সময়সূচী মোটামুটি সবারই জানা। এটি কমলাপুর স্টেশন থেকে দুপুর 2 টা 20 মিনিটে ছেড়ে যায় এবং ময়মনসিংহে রাত 8 টা 10 মিনিটে পৌঁছায়। এ টেন এর সাপ্তাহিক ছুটির দিন সোমবার।

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের টিকেট মূল্য

 

দ্বিতীয় শ্রেণীর সাধারণ – 35 টাকা

দ্বিতীয় শ্রেণী মেইল – 50 টাকা

কম্পিউটার – 60 টাকা

সুলভ – 70 টাকা

সুভন – 120 টাকা

শোভন চেয়ার – 140 টাকা

প্রথম শ্রেণীর চেয়ার – 185 টাকা

স্নিঘ্ধা – 271 টাকা

প্রথম শ্রেণী কেবিন – 280 টাকা

এসি সিট – 322 টাকা

এসি কেবিন – 483 টাকা

কমলাপুর টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

কমলাপুর টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচি আমি উপরে দিয়ে দিয়েছি। আপনারা চাইলে উপর থেকে দেখে নিতে পারেন। উপরে আমি কমলাপুর থেকে ময়মনসিংহের দিকে যতগুলো ট্রেন যাতায়াত করে সমস্ত ট্রেনের সময়সূচি দিয়ে দিয়েছি। এছাড়াও আমি কমলাপুর টু ময়মনসিংহ ট্রেনের সিট ভাড়া দিয়ে দিয়েছি। তাই সকল সময়সূচী জানতে উপরের অংশ ভাল করে পড়ুন।

সর্বশেষ কথা
আমরা আমাদের সাইটের সকল ধরনের বিষয় নিয়ে কাজ করি। আমরা অত্যন্ত বিশ্বস্ততার সাথে কাজ করে থাকি। আমাদের এই সাইটে আপনি শিক্ষামূলক, প্রযুক্তি, কৃষি, বিনোদনমূলক , পরীক্ষার রেজাল্ট সকল ধরনের তথ্য পেয়ে যাবেন।
আপনাদের যদি আমার দেয়া উপরে তথ্য সম্পর্কে আরো জানতে চান তাহলে কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমরা অতি দ্রুত আপনার সমস্যার সমাধান করার চেষ্টা করব। পোষ্টটি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *