ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী – আপনারা কি ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী খুঁজছেন এবং এর টিকিট মূল্য জানতে চাচ্ছেন। তবে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা এখন আমরা চট্টগ্রাম ট্রেনের সময়সূচী সম্পর্কে আলোচনা করতে চলেছি। চলুন আর দেরি না করে ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকিট মূল্য জানা যাক।

আমরা অনেক সময় ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে ট্রেন ব্যবহার করে থাকি বা ট্রেনে যাতায়াত করে থাকি। তাই ট্রেনের সময়সূচী জানাটা আমাদের জন্য খুবই জরুরী। আমরা অনেক সময় ট্রেনে যাওয়ার জন্য এর সময় কখন এবং এর টিকিট মূল্য জানার চেষ্টা করি। তাই আজ আমরা আপনাদেরকে ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে ট্রেনের সময়সূচী এবং ট্রেনের টিকিট মূল্য সম্পর্কে জানাবো। তাই আর দেরি না করে আমাদের সঙ্গেই থাকুন।

Link – ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও টিকেট মূল্য

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী

প্রতিদিন ঢাকা থেকে চট্টগ্রামের পথে প্রচুর মানুষ চলাফেরা করে। তারা বেশিরভাগ সময় ট্রেন ব্যবহার করে থাকে। কারণ ট্রেনে যাতায়াতের সময় খুবই কম লাগে এবং এতে যাতায়াত কর অনেক সুবিধাজনক। তাছাড়াও ঢাকা থেকে চট্টগ্রামের রাস্তায় অনেক দূরের রাস্তা তাই মানুষ যত তাড়াতাড়ি সম্ভব আর তাই তারা ট্রেন যাতায়াতের যানবাহন হিসেবে বেশি ব্যবহার করে থাকে। তাই আপনি যদি অনলাইনের মাধ্যমে ট্রেনের সময় ও টিকিট মূল্য জানতে চান তবে আমাদের এই পোস্টটির পুরোপুরি পড়ে দেখুন।

ট্রেনে যাতায়াত করলে শরীরে কোন ক্লান্তি আসে না এতে যাতায়াত করার পরও শরীরে খুবই আরামদায়ক যাতায়াত হয়। তাই যদি আপনি দূরের কোন রাস্তায় যাতায়াত বা ভ্রমণ করতে চান তবে ট্রেন হচ্ছে সর্বোৎকৃষ্ট উপায়। ট্রেনে আপনার কখনো খারাপ লাগার মত অবস্থা হবে না। আমরা অনেকে ছোট ছোট যেমন বাস বা প্রাইভেটকার এসকল গাড়িতে দূরে রাস্তা ভ্রমণ করার সময় খুব অসুস্থ হয়ে পড়ি। কিন্তু ট্রেনে ভ্রমণ করলে কোন অসুস্থ হওয়ার কারণ থাকে না তাই আমি বলব দূরে রাস্তা গেলে আপনারা ট্রেনে ভ্রমণ করবেন।

ট্রেনে ভ্রমণ করলে দুর্ঘটনা এড়িয়ে চলা যায়। কারণ ট্রেনে দুর্ঘটনা হওয়ার সম্ভাবনা খুবই কম এবং ট্রেনে যাতায়াত করলে ঠিক সময়ে গন্তব্যে পৌঁছানো যায়। ট্রেন তা নির্দিষ্ট সময়ে স্টেশন ছেড়ে যায় এবং নির্দিষ্ট সময়ে গিয়ে পৌঁছায় তার গন্তব্যস্থলে। তাই ট্রেনে ভ্রমণ করলে আপনার সময় খুবই কম অপচয় হবে।

কিন্তু ট্রেনের কিছু নির্দিষ্ট সময়ে সময়ে ট্রেন গুলো ছাড়ে তাদের স্টেশন থেকে চলে যায়। যার কারণে মানুষ একবার স্টেশন থেকে ট্রেন মিস করলে আবার ধরতে পারেনা পরেরদিন আবার যেতে হয়। তাই আজ আমরা আপনাদেরকে ট্রেনের সময়সূচী সম্পর্কে জানাতে আপনি ঠিক সময় স্টেশনে পৌঁছে আপনার কাঙ্ক্ষিত গন্তব্য স্থলে ট্রেনটিকে ধরতে পারেন। কিন্তু প্রতিটি ট্রেনের সপ্তাহে একদিন করে তাদের সাপ্তাহিক ছুটি থাকে তাইও দিন আপনি ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। ট্রেনের সাপ্তাহিক ছুটির দিনগুলোতে এবং সময়সূচী জানতে আমাদের সঙ্গেই থাকুন।

ঢাকা টু চট্টগ্রামট্রেনের সময়সূচী(আন্তঃনগর)

ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে দু’ধরনের ট্রেন চলে। এদের মধ্যে একটি হলো আন্তঃনগর ট্রেন। এই ট্রেনে যাতায়াত করা খুবই সুবিধাজনক কারণ এতে একদম এক নগরী থেকে আরেক নগরীতে চলে যায় সরাসরি। আপনার সময় অনেক কম হবে। ঢাকা থেকে চট্টগ্রামের রেল পথে যে সকল আন্তঃনগর ট্রেনগুলো চলে তাদের সময়সূচী নিচে দেওয়া হল:

মহানগর প্রভাতী(704)

এই ট্রেনটি একটি জনপ্রিয় ট্রেন ঢাকা-চট্টগ্রাম রোডে চলাচল করা মানুষের কাছে। কেননা এর সার্ভিস অনেক ভালো। এই ট্রেন টি সকাল 7 টা 45 মিনিটে ঢাকা ছেড়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় এবং দুপুর 2 টার সময় চট্টগ্রাম স্টেশনে গিয়ে পৌঁছায়। আপনি যদি সকালবেলায় চট্টগ্রাম যেতে চান তবে এর কোন বিকল্প নেই। এই ট্রেনটি এর কোন সাপ্তাহিক ছুটি নেই এটি প্রতিদিনই ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে চলাচল করে।

মহানগর এক্সপ্রেস(722)

এই ট্রেনটি হলো রাতের ট্রেন। এটি ট্রেন টি রাত 9 টা 20 মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং ঠিক রাত 4 টা 50 মিনিটে চট্টগ্রাম স্টেশনে গিয়ে পৌঁছায়। এটি হচ্ছে আপনি সারাদিন কাজ করে গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য রাতের ভ্রমণের একটি ভালো ট্রেন। এই ট্রেনটি সপ্তাহে প্রতি রবিবার বন্ধ থাকে।

তূর্ণা এক্সপ্রেস(742)

এই ট্রেনটি হল সবচেয়ে গভীর রাতের ট্রেন ঢাকা থেকে চট্টগ্রামের রেলওয়েতে। এই ট্রেনটি রাত 11 টা 30 মিনিটে এ ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং সকাল 6 টা 20 এ গিয়ে চট্টগ্রাম স্টেশনে পৌঁছায়। এইট এর কোন সাপ্তাহিক ছুটি নেই। এটি প্রতিদিনই ঢাকা থেকে চট্টগ্রামের রাস্তায় চলাচল করে।

সোনার বাংলা এক্সপ্রেস (788)

এই সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি সকাল 7 টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে স্টেশনস আরে এবং দুপুর 12 টা 15 মিনিটে চট্টগ্রাম স্টেশনে গিয়ে পৌঁছায়। এই ট্রেনটি সাপ্তাহিক ছুটি হল বুধবার।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ( মেইল এক্সপ্রেস )

ঢাকা থেকে চট্টগ্রাম রেলওয়েতে মেইল এক্সপ্রেস এর তিনটি ট্রেন চলাচল করে। এই ট্রেনগুলোর ঢাকা ছেড়ে যাওয়ার সময় এবং চট্টগ্রাম স্টেশনে পৌঁছানোর সময় সূচি নিচে দেওয়া হল:

চট্টগ্রাম মেইল (2)

চট্টগ্রাম মেইল 2 এই মেইল এক্সপ্রেস ট্রেনটি রাত 7 টা 30 মিনিটে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। ট্রেনটি পরের দিন সকাল 7 টা 25 মিনিটে চট্টগ্রাম স্টেশনে গিয়ে পৌঁছায়। এই ট্রেনটির কোন সাপ্তাহিক ছুটির দিনে।

কর্ণফুলী এক্সপ্রেস (4)

কর্ণফুলী এক্সপ্রেস 4 প্রতিদিন সকাল 8 টা 30 মিনিটে ঢাকা ছেড়ে যায় চট্টগ্রামের উদ্দেশ্যে এবং চট্টগ্রাম স্টেশনে সন্ধ্যা ছয়টায় গিয়ে পৌঁছায়। এই ট্রেনটি কোন সাপ্তাহিক ছুটির দিন নেই এই ট্রেনটি প্রতিদিন ঢাকা থেকে চট্টগ্রাম রাস্তায় চলাচল করে।

চট্টলা এক্সপ্রেস (64)

চট্টলা এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে দুপুর 1 টায় চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় এবং সন্ধ্যা বা রাত 8:30 মিনিটে গিয়ে চট্টগ্রাম স্টেশনে পৌঁছায়। এই ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হল মঙ্গলবার।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের টিকিট মূল্য তালিকা

আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ২৮৫ টাকা
শোভন চেয়ার ৩৪৫ টাকা
প্রথম সিট ৪৬০ টাকা
প্রথম বার্থ ৬৮৫ টাকা
স্নিগ্ধা ৬৫৬টাকা
এসি সিট ৭৮৮ টাকা
এসি বার্থ ১১৭৯ টাকা

এই সকল ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের সময়সূচী রেলওয়ে বিভাগ যেকোনো সময় পরিবর্তন করতে পারে। তাই নিয়মিত ট্রেনের আপডেট সময়সূচী জানতে আমাদের সঙ্গেই থাকুন। এছাড়াও ট্রেনের টিকিট মূল্য তালিকা ও যেকোনো সময় পরিবর্তন হতে পারে তাই এ সকল মূল্য তালিকা জানতে ও আমাদের সঙ্গে থাকুন। কেননা আমরাই সবার আগে আপনাদেরকে ট্রেনের সময়সূচী ও মূল্য তালিকা সম্পর্কে আপডেট খবর দিয়ে দেব।

আরো পড়ুন: ঢাকা টু টাঙ্গাইল ট্রেনের সময়সূচী ও টিকিট মূল্য

ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও টিকিট মূল্য

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *