ঢাকা কলেজে পড়ার খরচ

ঢাকা কলেজে পড়ার খরচ

ঢাকা শহরে যে সকল কলেজ রয়েছে তার মধ্যে ঢাকা কলেজে অন্যতম। কেননা ঢাকা শহরের মধ্যে পড়াশোনার দিক থেকে ঢাকা কলেজে পড়াশোনার মান সবচেয়ে ভালো। আর এখানে পড়াশোনা করতে হলে ভালো পয়েন্ট ছাড়া আপনি ভর্তি হতে পারবেন না। তবে ঢাকা কলেজে পড়ার অনেক সুযোগ সুবিধা রয়েছে। অন্যান্য কলেজে পড়াশোনা করতে যে পরিমাণ খরচ হবে, ঢাকা কলেজে পড়াশোনা করতে তার দশভাগের একভাগও লাগবে না। কারণ ঢাকা কলেজ সরকারি কলেজ। আর এই কলেজে দুর্নীতির পরিমাণ কিছুটা কম হয়ে থাকে।

প্রতিটি ছেলে-মেয়ের স্বপ্নটাকে ভালো একটি কলেজ থেকে ভালো রেজাল্ট করা। কেননা ভালো রেজাল্ট না করলে ভালো কোন ইউনিভার্সিটিতে চান্স পাওয়া যায় না। আর ভালো রেজাল্ট করার জন্য অবশ্যই আপনাকে ভালো কোন কলেজ থেকে পড়াশোনা করতে হবে। ঢাকা শহরে আরো অনেক কলেজ রয়েছে কিন্তু সেখানকার পড়াশোনার মান অত্যন্ত নিম্নমানের। সেই সকল কলেজ থেকে ভালো রেজাল্ট করা খুবই কঠিন। একটা কথা বলা হয়ে থাকে সঙ্গ দোষে লোহা ভাসে। নর্মাল কোন কলেজে দুর্বল শিক্ষার্থীদের সাথে পড়াশোনা করে ভালো রেজাল্ট করা খুবই কঠিন।

কেননা তাদের সাথে থাকতে থাকতে একটা সময় আপনি নিজেও ভুল পথে চলে যেতে পারেন। যার কারণে পড়াশোনার জন্য ভালো একটি কলেজ বাছাই করা খুবই জরুরী। তবে ভালো কলেজের মধ্যে ঢাকা কলেজ অন্যতম। আজকের এই পোষ্ট দেই তামিল ঢাকা শহরে পড়াশোনা করতে কি পরিমান খরচ হয় এবং ঢাকা কলেজে পড়াশোনা করতে আপনার বাৎসরিক কত খরচ হবে তা তুলে ধরবো। চলুন এবার জেনে নেয়া যাক ঢাকা কলেজে পড়াশোনা করতে আপনার কি পরিমান খরচ হতে পারে।

ঢাকা কলেজে পড়ার খরচ

ঢাকা কলেজে পড়াশোনা করার পূর্বে জেনে রাখা ভালো জায়গা কলেজে ভর্তি হতে আপনার রেজাল্ট কি লাগে। ঢাকা কলেজে পড়াশোনা করতে হলে বিজ্ঞান বিভাগ থেকে আপনার পয়েন্ট থাকতে হবে GPA ৫.০০ । মানবিক বিভাগ থেকে GPA ৪.৬০ এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে আপনার পয়েন্ট থাকতে হবে GPA ৪.৮০ । যদি আপনার জিপিএ এর চেয়ে কম হয় তাহলে আপনি ঢাকা কলেজে পড়ার সুযোগ পাবেন না।

সরকারি কলেজ হাওয়ায় ঢাকা কলেজের বাৎসরিক বেতন ৩৫০০ টাকা। সুতরাং বুঝতেই পারছেন একবছরে আপনার খরচ হবে ৩৫০০ টাকা। আর যদি আপনি ঢাকা কলেজের ছাত্রাবাসে থাকেন তাহলে ছাত্রাবাসসহ এক বছরে খরচ হবে ৭০০০ টাকা। তবে ছাত্রাবাস সবাই পায়না। যদি ছাত্রাবাসে আপনি থাকতে না পারেন তাহলে অবশ্যই আপনাকে ঢাকা কলেজের আশেপাশে কোথাও থাকতে হবে।

এর জন্য আপনাকে ঢাকা কলেজের আশেপাশেই যে সকল হোটেল রয়েছে সেখানে বন্ধুদের মিলে মিশে একসাথে ধারা করে থাকতে হবে। এতে করে আপনার খরচের পরিমাণ কমে যাবে। তবে অন্যান্য বেসরকারি কলেজের তুলনায় ঢাকা কলেজে পড়াশোনার খরচ নেই বললেই চলে। যদি আপনি বেসরকারি কলেজে পড়তে চান তাহলে আপনার বাৎসরিক খরচ হবে ২৪ হাজার টাকার মতো।

এই টাকা শুধু আপনাকে কলেজে প্রদান করতে হবে। তাছাড়া আপনার বাসা ভাড়া থেকে শুরু করে খাওয়া-দাওয়া সব মিলিয়ে অনেক টাকা খরচ হয়ে যায়। আর ঢাকা শহরে যে সকল বেসরকারি কলেজ রয়েছে তার পড়াশোনার মান খুব একটা উন্নত না। আর আমি আগেই বলেছি ভালো কলেজে পড়াশোনা না করলে ভালো রেজাল্ট করা খুবই কঠিন। আর ভালো রেজাল্ট ব্যতীত আপনি ভালো কোনদিনও ভার্সিটিতে চান্স পাবেন না।

Read More

কিভাবে ফেসবুক থেকে টাকা আয় করা যায়

মোবাইল দিয়ে টাকা আয় – টাকা আয় করার app

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *