অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ও রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ও রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩

26 শে মার্চ থেকে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় শুরু হয়ে গেছে। মালিকানা পরিবর্তনের জন্য সাতদিন অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় বন্ধ ছিল। কিন্তু এখন মালিকানা পরিবর্তন হয়ে গিয়েছে। যার কারনে আবার অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় শুরু হয়ে গেছে। আপনি চাইলে এখন ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন। অনলাইনে ট্রেনের টিকিট এর মালিক পরিবর্তন হয়ে এখন shohoz.com তা কিনে নিয়েছে।

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে চান তাহলে আপনাকে shohoz.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করলে আপনি অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। আজকে আমি আপনাদের এই পোষ্টের মাধ্যমে কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ও রেজিস্ট্রেশন করতে হয় তা জানিয়ে দিব।

এর জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি ভাল করে পড়তে হবে। পূর্বে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য রেল স্টেশনে লাইন ধরে দাড়িয়ে থাকতে হতো। যা মানুষের ভোগান্তির কারণ হয়ে দাঁড়াত। কিন্তু বর্তমানে সবকিছু অনলাইনে হচ্ছে। যার কারণে বাংলাদেশ রেলওয়ে কর্মকর্তারা অনলাইনে ট্রেনের টিকিট কাটার পদ্ধতি চালু করেছে।

আপনারা যারা প্রতিদিন ট্রেনে ভ্রমণ করে থাকেন এবং ট্রেনের টিকিট ক্রয় করতে চান এবং কিভাবে রেজিস্ট্রেশন করতে হয় তা জানতে চান আমি তাদের জন্য সমস্ত তথ্য নিচে তুলে ধরছি।

অনলাইনে ট্রেনের টিকিট ২০২২

বর্তমানে প্রায় সবকিছুই অনলাইনে হয়ে থাকে। কেননা বর্তমান বিশ্ব অনলাইন নির্ভরশীল। অনলাইনে বর্তমানে প্রায় সকল মানুষ নির্ভরশীল হওয়ায় এখন প্রায় সব কিছু অনলাইন নির্ভর হয়ে থাকে। যেমন বর্তমানে সবজি বাজার ও মানুষ অনলাইন করে থাকে। আর এখন অনলাইনে ট্রেনের টিকিট পাওয়া যায়।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য রেজিস্ট্রেশন করার নিয়ম

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে নিম্নোক্ত নিয়মগুলো অনুসরণ করতে হবে। নিচের নিয়ম গুলো দেখে নিন।

  • প্রথমে আপনি eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরে ডানপাশে দেয়া registration বাটনে ক্লিক করুন।
  • registration বাটনে ক্লিক করার পর আপনার personal information চাইবে। এরপর আপনি আপনার সমস্ত তথ্য পূরণ করুন।

 

  • সকল তথ্য পূরণ করার পর register বাটনে ক্লিক করুন।
  • এরপর দেখবেন আপনার ইমেইল এড্রেসে bangladesh railway থেকে একটি মেইল এসেছে। এরপর আপনাকে উক্ত মেইল এ প্রবেশ করতে হবে। উক্ত ইমেইলে থাকা Click বাটনে আপনাকে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্ট্রেশন কমপ্লিট হবে।

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় ২০২২

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার জন্য প্রথমে আপনাকে eticket.railway.gov.bd এ রেজিস্ট্রেশন করে নিতে হবে। উক্ত ওয়েবসাইটে রেলস্টেশন ব্যতীত আপনি ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন না। তাই আপনি যদি নিয়মিত ট্রেনে ভ্রমণ করে থাকেন এবং অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে চান তাহলে আপনাকে প্রথমে উক্ত ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

উক্ত সাইটে রেজিস্ট্রেশন করার পর আপনি প্রতিনিয়ত অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন তাই দ্রুত রেজিস্ট্রেশন করে নিন। আমি নিচে লিংক দিয়ে দিয়েছি।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার করার নিয়ম ২০২২

অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য নিচের নিয়মগুলো অনুসরণ করুন। এরপরও যদি আপনাদের মনে কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানান।

  • অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে www.eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • log in করার জন্য আপনাকে ইমেইল ঠিকানা, পাসওয়ার্ড ও সিকিউরিটি কোড পূরণ করতে হবে। এরপর log in বাটনে ক্লিক করতে হবে।
  • লগইন বাটনে ক্লিক করার পর আপনাকে purchase ticket বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনাকে ভ্রমণ তারিখ , প্রান্তিক স্টেশন , গন্তব্য স্টেশন , ট্রেনের নাম , শ্রেণী , টিকিট সংখ্যা যেভাবে আছে তা পূরণ করতে হবে।

 

  • এরপর আপনাকে registration seat available দাঁড়া জানিয়ে দেয়া হবে।
  • এরপর আপনার ক্রেডিট কার্ড অথবা ব্র্যাক ব্যাংকের কাছ থেকে টিকিটের মূল্য কেটে নেয়া হবে।
  • এরপর e-mail-এ প্রেরিত ই-মেইলটি প্রিন্ট করে আইডি সহ সোর্স স্টেশন থেকে যাত্রার পূর্বে তা সংরক্ষন করে নিতে হবে।

অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার নিয়ম

বর্তমানে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার পদ্ধতি চালু করার পর থেকে ট্রেন ভ্রমণকারীদের জন্য ট্রেনের টিকিট কাটার সহজ হয়ে গেছে। যার কারণে ট্রেন ভ্রমণকারীরা ঘরে বসে তাদের ব্যবহৃত মোবাইল ফোনের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারছে। এর জন্য এখন আর তাদের লম্বা লাইন ধরে ট্রেনের টিকিট কাটতে হয় না।

উপরে আমি অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করার সমস্ত নিয়ম দিয়ে দিয়েছি। তাই ট্রেনের টিকিট করার নিয়ম জানতে উপরের অংশ ভাল করে পড়ুন। এরপরও আপনাদের মনে কোন প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে আপনাদের জানাতে ভুলবেন না।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *