বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২৩

বর্তমানে বিকাশ বাংলাদেশের একটি জনপ্রিয় অনলাইন মাধ্যম। অনেকেই জানে না যে বিকাশের মাধ্যমে শুধু টাকা লেনদেন নয়, এছাড়াও অনেক কাজ করা যায়। বর্তমানে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা যায়। ফলে যার ফলে ট্রেন ভ্রমণকারীরা খুব সহজে ট্রেনের টিকেট কাটতে পারে। পূর্বে ট্রেনের টিকেট কাটার জন্য দীর্ঘ সময় ধরে সময় অপচয় করে ট্রেন টিকেট কাটতে হত। কিন্তু বর্তমানে সহজ হয়ে দাঁড়িয়েছে।

2020 সাল থেকে ট্রেনের টিকেট অনলাইনে কাটা যায়। আর এখন বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা যায়। বর্তমানে প্রায় সকলেই ফোনে বিকাশ ব্যবহার করে থাকে। তাই তারা চাইলেই বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারে। আমি নিজে কিভাবে বিকাশের মাধ্যমে অতি সহজে ট্রেনের টিকেট কাটা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তাই সম্পূর্ণ পোস্টটি ভাল করে পড়ুন।

বিকাশে ট্রেনের টিকিট

বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটা অত্যন্ত সহজ একটি কাজ। আপনি চাইলে আপনার হাতের স্মার্টফোনটি দিয়ে আপনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারবেন। তাহলে আমি এই পোস্টে বিস্তারিত আলোচনা করেছি। আমরা সর্বদাই চাই আপনাদের নতুন কিছু দিতে। কেননা বর্তমান যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ। এই তথ্য প্রযুক্তির যুগে সবাই এগিয়ে রয়েছে।

ধীরে ধীরে আমাদের দেশের মানুষ দিন দিন এগিয়ে যাচ্ছে। সেই সুবাদে 2020 সালে অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম চালু করা হয়। এই নিয়ম চালু করার পর থেকে বিকাশে ট্রেনের টিকেট কাটার সহজ হয়ে দাঁড়িয়েছে। বিকাশে ট্রেনের টিকেট কাটতে হলে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হয়। আমি নিচের নিয়ম কারণ গুলো তুলে ধরেছি। নিচের অংশ ভাল করে পড়ুন।

বিকাশে ট্রেনের টিকিট কাটার নিয়ম

সবকিছুরই একটা নিয়ম কানুন রয়েছে। তেমনি বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটার কিছু নিয়ম রয়েছে। আপনি যদি নিয়ম কারণ গুলো ফলো করুন তাহলে বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারবেন। নিচে আমি নিয়মকানুনগুলো তুলে ধরেছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

•প্রথমেই বিকাশ অ্যাপ ওপেন করে নিন।
•মেনু বার থেকে টিকেট সিলেক্ট করুন।
•সেখান থেকে আপনি চাইলে বিমান, বাস, লঞ্চ, মুভি এবং ট্রেনের টিকেট কাটার অপশন দেখতে পারবেন।
•ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে সাবমিট করুন।
•এবার আপনাকে বাংলাদেশ রেইলওয়ের ওয়েবসাইটে লগ ইন করতে হবে। আপনার যদি পূর্বে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে নিম্নের লিঙ্কের মাধ্যমে রেজিস্ট্রেশন করে নিন।

রেজিস্ট্রেশন করতে নিচের লিংকে ক্লিক করুন

https://esheba.cnsbd.com

উপরের লিংকটি বাংলাদেশের রেলওয়ে সেবার মূল লিংক। তাই উক্ত লিংকে প্রবেশ করুন।

•লগ ইন করার জন্য ইমেইল এবং পাসওয়ার্ড দিন।
•এবার আপনার কাঙ্খিত যাত্রা শুরু স্টেশন, গন্তব্য, তারিখ, সিটের শ্রেণী, প্যাসেঞ্জার স্ট্যাটাস ইত্যাদি বসিয়ে “Find” অপশনে ক্লিক করুন।
•পরবর্তী অপশনে ট্রেন এবং সময় সিলেক্ট করুন এবং “Details” এ গিয়ে “Purchase” এ প্রবেশ করুন। •আপনি ইচ্ছে করলে ট্রেনের সিট অটো অথবা ম্যানুয়ালি সিলেক্ট করতে পারেন।
•সর্বশেষ “Buy Ticket” এ ক্লিক করে “i agree” তে প্রবেশ করুন।
•সর্বশেষ নিজের বিকাশ এর পিন দিয়ে টিকেট কনফার্ম করুন।
•টিকেট কনফার্ম হলে ই-মেইল এর মাধ্যমে আপনার টিকেট পেয়ে যাবেন সেটি প্রিন্ট করে সংরক্ষণ করুন।

Link  – রবি ৫ কোটি মেগাবাইট ফ্রি ইন্টারনেট অফার

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চান তাহলে প্রথমে আপনাকে আমি উপরে যে লিঙ্কটি দিয়েছি সেই লিঙ্ক এ প্রবেশ করতে হবে। সেই লিঙ্কে প্রবেশ করার পর আপনাকে লগইন করে সাইন আপ করতে হবে। সেটি হচ্ছে বাংলাদেশের রেলওয়ে সেবা এর মূল লিংক। সেখানে গিয়ে আপনি প্রথমে সিলেক্ট করুন কোন স্টেশনের টিকিট কাটবেন। তারপর সেখান থেকেই স্টেশন সিলেট করে আপনি আপনার প্রয়োজনীয় ট্রেনের টিকেট কেটে নিন। আপনি যদি অনলাইনে ট্রেনের টিকেট কাটতে চাস তাহলে আপনাকে অবশ্যই উক্ত লিঙ্কে প্রবেশ করতে হবে।

Link – ১০০ টি ব্যর্থ প্রেমের ছন্দ

অনলাইনে ট্রেনের টিকিট

বর্তমানে অনলাইনে ট্রেনের টিকেট অহরহ। আপনি চাইলে আপনি যে কোন স্টেশনের ট্রেনের টিকিট অনলাইনে কেটে দিতে পারবেন। 2020 সাল থেকে চালু হয়েছে। বর্তমানে বিকাশের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকেট কাটা যায়। উপরে তুলে ধরেছি। তাই আপনি আপনার ব্যবহৃত হ্যান্ডসেট দিয়ে বিকাশ এপ থেকে অনলাইনে টিকিট কেটে দিতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনাকে উক্ত লিঙ্কে প্রবেশ করতে হবে।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *