জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

প্রতিটি শিশু জন্ম গ্রহণের পর ইউনিয়ন পরিষদে তার জন্ম নিবন্ধন সনদ করা হয়। আর জন্ম নিবন্ধন সনদ বিভিন্ন ধরনের কাজে প্রয়োজন পড়ে। যেমন স্কুলে, কলেজে , ইউনিভার্সিটি তে  ভর্তি হওয়ার কাজে চাকরির ক্ষেত্রে। এ সকল ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য অনেকেই জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে চায়। অনেকে দেখতে চায় তার জন্ম নিবন্ধন সনদ ঠিক আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করা অত্যন্ত সহজ। আমাদের মাঝে অনেকেই আছে যারা জন্ম নিবন্ধন সনদ খুব সহজে অনলাইনে চেক করে থাকি। জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম আজকে আমি আপনাদের জানাব। চলুন জেনে নেয়া যাক জন্ম নিবন্ধন অনলাইনে চেক করা যায়।

জন্ম নিবন্ধন অনলাইন চেক

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। আপনি যদি জন্ম নিবন্ধন অনলাইনে চেক করতে চান প্রথমে আপনাকে জন্ম নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইট bdris.gov.bd তে প্রবেশ করতে হবে। এই সাইটে প্রবেশ করার পর আপনি দুটি ফাঁকা স্থান দেখতে পাবেন।

আপনাকে প্রথমে জন্ম নিবন্ধন এর নম্বর প্রথম ফাঁকা স্থানে লিখতে হবে। এরপর দ্বিতীয় স্থানে আপনার জন্ম তারিখ দিতে হবে। জন্মতারিখ দেয়ার পর verify বাটনে ক্লিক করতে হবে। ভেরিফাই বাটনে ক্লিক করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ দেখতে পারবেন।

এভাবে আপনি আপনার প্রয়োজনীয় জন্ম নিবন্ধন সনদ অনলাইনে চেক করতে পারবেন। এমনকি যদি আপনার জন্ম নিবন্ধন সনদ ভুল থাকে তবে আপনি তা সংশোধন করতে পারবেন। তা সংশোধন করার জন্য আপনাকে প্রথমে আবেদন করতে হবে।

১০ হাজার টাকা পর্যন্ত বিকাশ থেকে লোন নেওয়ার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

আমি জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম অলরেডি দিয়ে দিয়েছি। আপনি উপরের লেখাগুলো যদি ভালোভাবে পড়েন তাহলে খুব সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে চেক করতে পারবেন। এর জন্য উপরের লেখাটি অত্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে জন্ম নিবন্ধন চেক করার জন্য আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট bdris.gov.bd তে প্রবেশ করতে হবে। এরপর সেখানে দেয়া তথ্যগুলো আপনাকে পূরণ করতে হবে। এরপর আপনি আপনার প্রয়োজনীয় জন্মনিবন্ধনের সনদ দেখতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন চেক

অনেকেই জানতে চাই কিভাবে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করা যায়। এটা খুবই সহজ বিষয়। বর্তমানে অনলাইন থেকে নিজের জন্ম নিবন্ধন চেক করা যায়। কিন্তু পূর্বে জন্ম নিবন্ধন চেক করার জন্য ইউনিয়ন পরিষদে যেতে হতো। এমনকি সেখানে বিভিন্ন কার্য সম্পাদন করে তারপর জন্ম নিবন্ধন চেক করতে হতো। কিন্তু বর্তমানে তা অত্যন্ত সহজ হয়ে গেছে। কেননা বর্তমানে প্রায় সব কাজ অনলাইনে করা যায়। আর আমি উপরে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম গুলো দিয়ে দিয়েছি। আপনার যদি জানার ইচ্ছা থাকে তাহলে উপরের লেখাটি ভালভাবে পড়ুন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোডের নিয়ম 2022

Check Birth Certificate Online

আপনার গুরুত্বপূর্ণ জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার জন্য প্রথমে অফিশিয়াল ওয়েবসাইট bdris.gov.bd তে গিয়ে প্রথমে ইন্টারফেসে দেয়া দুটি তথ্য পূরণ করুন। প্রথমে সেখানে জন্ম নিবন্ধন নম্বর দিতে হবে। এরপর দ্বিতীয় নাম্বারে জন্ম তারিখ দিতে হবে। এরপর আপনাকে verify বাটনে ক্লিক করতে হবে। এভাবে আপনি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।

Read More

কাতার এয়ারওয়েজ এর টিকেট চেক করার নিয়ম ও লিংক

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *