আদর্শ উক্তি, কবিতা, ক্যাপশন ও স্ট্যাটাস

আদর্শ উক্তি, কবিতা, ক্যাপশন ও স্ট্যাটাস

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সকলে অনেক ভালো আছেন। আজকে আমরা মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে লিখতে চলেছি। মানবজীবনে আদর্শের গুরুত্ব অপরিসীম। যে ব্যক্তি জীবনে কোন সেরা ভালো চরিত্রের আদর্শকে নিজের মধ্যে ফুটিয়ে তুলতে পারবে সে অবশ্যই সফল হয়। মানুষের পরিচয় তার বংশ মর্যাদায় হয়না তার আদর্শ দাঁড়ায় তার পরিচয় পাওয়া যায়।

যে ব্যক্তির আদর্শ যত সুন্দর ও সুশৃঙ্খল মানুষ সেই ব্যক্তিকে অনেক সম্মানীয় মনে করেন। তাই আমাদের সকলেরই উচিত আদর্শবান হয়ে ওঠা। একজন আদর্শবান ব্যক্তি সবসময় মানুষের কাছ থেকে ভালোবাসা লাভ করে। তাই আজকে আমরা আদর্শবান হওয়ার বা আদর্শ নিয়ে কিছু উক্তি, ক্যাপশন, কবিতা ও স্ট্যাটাস লিখতে চলেছি। তাই নিজের জীবনে আদর্শকে ফুটিয়ে তোলার জন্য আমাদের এই পোস্টটি সম্পূর্ণ ভাবে পড়ুন।

আদর্শ উক্তি

আদর্শ কখনো মানুষের মাঝে আপনা আপনি আসেনা। আদর্শকে নিজের মধ্যে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হয়। সেজন্য সুন্দর চরিত্র ও আদর্শ সম্পর্কে ধারণা লাভ করে সেই ধারণাকে নিজের জীবনে কাজে লাগাতে পারলেই আদর্শ মানুষ হওয়া যায়। তাই আপনি যদি চান আদর্শ মানুষ হতে তবে অবশ্যই আদর্শ সম্পর্কে আপনাকে ধারণা নিতে হবে।

আর আজকে আমরা সে আদর্শ সম্পর্কে ধারণা দেওয়ার বিষয় নিয়েই এসেছি। আমরা আপনাদের সামনে এখন তুলে ধরব আদর্শ নিয়ে বিভিন্ন উক্তি কবিতা স্ট্যাটাস এ সকল কিছু। এগুলো পড়লে আশা করি অবশ্যই আপনি আদর্শ কিভাবে অর্জন করতে হয় এবং কি ভাবে ফুটিয়ে তুলতে হয় তার সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। তাই আর দেরি না করে চলুন আদর্শ নিয়ে সেই বিষয়গুলো দেখে নেওয়া যাক।

আদর্শ নিয়ে সেরা কিছু উক্তি

প্রথমে আমরা আপনাদের সামনে আদর্শ বিষয়ক সম্পর্কে সেরা সেরা কিছু উক্তি বর্ণনা করব। বিভিন্ন জায়গা থেকে এই উক্তিগুলো সংগ্রহ করা হয়েছে। এই উক্তিগুলো আপনি পড়লে অবশ্যই কিছুটা হলেও ধারণা পেতে পারেন। আমরা এগুলো খুব বেছে বেছে বের করেছি।

“বাস্তবতা হীন আদর্শ হচ্ছে মূল্যহীন, আর আদর্শবিহীন বাস্তবতা হচ্ছে অর্থহীন। সফল নেতৃত্বের এর পেছনের চাবিকাঠি হচ্ছে বাস্তবতাবাদী আদর্শ।”
_ রিচার্ড এম. নিক্সন

“লোক দেখানোর আদর্শ, আর হাওয়ায় ভাসমান দুর্গ দুটোই এক সমান। যার কোন বাস্তবতা বা মূল্য কোনোটিই নয়।”
_ ক্লাইড ম্যাকি

“দায়িত্ব নেয়া হচ্ছে আদর্শ চরিত্রের একটি বৈশিষ্ট্য। আর দায়িত্ববান হওয়ার অর্থ হচ্ছে আদর্শবান এর পরিচয় বহন করা।”
_ হিলারি ক্লিনটন

সেরা আদর্শের বাণী

এবার আমরা আপনাদের সামনে আদর্শ বিষয়ক কিছু বাণী তুলে ধরতে চলেছি। এই আদর্শকে নিয়ে বিভিন্ন বাণী আমাদের সমাজে প্রচলিত রয়েছে। তবে আমরা আপনাদের সামনে কিছু গুছিয়ে সুন্দর সুন্দর বাণী তুলে ধরতে চলেছি। আদর্শ বিষয়ক সকল বাণী গুলো নিচে তুলে ধরা হলো।

“উত্তম আদর্শ মানুষকে সমাজে সম্মানিত করে, আর আদর্শহীনতা মানুষকে লাঞ্ছিত করে।”

“আদর্শ ও নীতি হচ্ছে মানুষের সামাজিক প্রতিবিম্ব। মানুষ নিজেকে যতটা আদর্শবান হিসেবে গড়ে তুলবে, সমাজে তার প্রতিবিম্ব ততটাই বাস্তবিক রূপে ফুটে উঠবে।”

“মানুষ সমাজে সম্মানিত ও লাঞ্চিত হোক না কেন, দুটোই তার আদর্শের উপর নির্ভর করে। আদর্শবান হলে সম্মানিত ও আদর্শহীন হলে অবশ্যই তাকে লাঞ্চিত হতে হবে।”

“সব সময় আদর্শ হিসেবে সেই আদর্শবান ব্যক্তি কে গ্রহণ করা উচিত যার চিন্তাধারার সাথে নিজের চিন্তা ধারণায় মিল খুঁজে পাওয়া যায়। এতে নিজের আদর্শের পথ অনেক সহজ হয়।”

আদর্শ নিয়ে স্ট্যাটাস

এবার আমরা আপনাদের সামনে কিছু আদর্শ বিষয়ক স্ট্যাটাস তুলে ধরব। স্ট্যাটাস গুলো আপনি আপনাদের বন্ধুদের মাঝে বা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন। এসকল স্ট্যাটাস গুলো পড়লে অনেকে অনুপ্রাণিত হতে পারে। আদর্শ বানের চরিত্র সম্পর্কে ধারণা লাভ করতে পারে। চলুন তবে আর দেরি না করে স্ট্যাটাস গুলো দেখি।

“একজন মানুষ যখন হাজার মানুষের আদর্শ হয়ে যায়, তখন তার দায়িত্ব অনেক বেড়ে যায়। কারণ তখন তার একটি ভুল এর কারণে হাজার মানুষের ভুল হয়ে যেতে পারে। তাই তখন তার নিজের আদর্শকে আরো সুন্দর করার চেষ্টা করা উচিত।”

“অন্যকে আদর্শবান বানানোর চেষ্টা করলে যতটা উপকার হয়, তার চেয়ে অন্যের কাছে নিজেকে আদর্শ হিসেবে গড়ে তুললে তার চেয়ে বেশি উপকার হয়।”

“সাধারণ মানুষের মৃত্যুর পর সকলেই তাকে ভুলে যায়, কিন্তু একজন আদর্শবান ব্যক্তির মৃত্যুর পর মানুষ তাকে ভুলে গেলেও তার আদর্শকে কখনো ভোলেনা।”

সর্বশেষ কথা – আশা করি আপনারা আদর্শ সম্পর্কে উপরের লেখা টি পড়ে বুঝতে পেরেছেন। যদি লেখাটি পড়ে বুঝতে পারেন তবে আপনি অবশ্যই উপকৃত হবেন। আমি বলব আমাদের এলাকাটি থেকে অনুপ্রাণিত হয়ে নিজ জীবনে আদর্শকে ফুটিয়ে তুলুন। চরিত্রকে সুন্দর করে গড়ে তুলুন। দেখবেন অবশ্যই আপনি একজন সফল ও সুখী মানুষ হবেন।

আরো পড়ুন – 

শিক্ষা নিয়ে উক্তি, বাণী ও স্ট্যাটাস

প্রপোজ করার রোমান্টিক কথা

শিক্ষামূলক ফেসবুক স্ট্যাটাস , উক্তি ও বাণী

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *