মেছতা দূর করার উপায় – দ্রুত কার্যকরী ঘরোয়া উপায়

মেছতা দূর করার উপায় – দ্রুত কার্যকরী ঘরোয়া উপায়

মেছতা দূর করার উপায় – সৃষ্টিগতভাবেই মেয়েরা হচ্ছে সৌন্দর্য প্রেমী। তাই তারা অনেক সময় মুখের মেছতা নিয়ে চিন্তিত হয়ে পড়ে। তাই তারা মুখের সৌন্দর্য ধরে রাখতে বিভিন্ন রকমের উপায় খুঁজে থাকে। তারমধ্যে মেস্তা একটি বড় সমস্যা যার একটি সমাধান আমরা নিয়ে এসেছি। চলুন জেনে নেওয়া যাক মেছতা দূর করে কিভাবে আপনি আপনার সৌন্দর্য ধরে রাখবেন বহুদিন।

আমাদের ত্বকে বিভিন্ন রকমের মেছতা হয়ে থাকে। সে সকল মেছতার কারণে আমাদের দেখতে খুবই কুৎসিত মনে হয়। তাই আমরা চেষ্টা করি কিভাবে এটা দূর করা যায়। আমরা তাই বিভিন্ন প্রসাধনী সামগ্রী মুখে লাগিয়ে থাকি তাতে মেছতা দূর হয়। কিন্তু তাতেও সম্ভব হয়না মেছতা দূরীকরণে। তাই আজ আমরা নিয়ে চলে এলাম একটি নতুন বৈজ্ঞানিক কৌশল যার মাধ্যমে আপনি অতি সহজেই মেছতা দূর করতে পারবেন। মেছতা দূর করার উপায় গুলো জানার জন্য আমাদের এই পোস্টটি ভালোভাবে দেখবেন।

মেছতা কোথায় দেখা যায়

মেছতা এমন একটি সমস্যা যা আমাদের মুখের সৌন্দর্য নষ্ট করে। মেছতার প্রাদুর্ভাব আমাদের শরীরের বিভিন্ন অংশের সমস্যা বেশি দেখা যায় তবে অন্যান্য অংশের তুলনায় আমাদের ত্বকে বেশি দেখা যায়। সবচেয়ে বেশি আমাদের গালে মেস্তার প্রাদুর্ভাব হয়ে থাকে। তাছাড়াও নাকের উপর ও ঘাড়ে ব্যথা হয়ে থাকে এবং গলায় হয়ে থাকে।

মেছতার কারণে ত্বকের উপর কি কি প্রভাব পড়ে থাকে

মেছতা শরীরের ভেতরের অংশের চেয়ে ত্বকের উপর বেশি প্রভাব ফেলে। ফলে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায় ত্বকে দাগ পরে তা কুৎসিত হয়ে যাবে। মেছতার কোন সঠিক কারণ আজও কোন বিজ্ঞানী খুঁজে বের করতে পারেনি। তাই মেছতা হলে তা দূর করার উপায় থাকলেও এটি প্রতিরোধের কোন উপায় নেই। শরীরের বাইরে হলে তা নিয়ে চিন্তার কোন তেমন একটা কারণ নেই। কিন্তু মেস্তা শরীরের ভেতরে হলে তা একটু বড় সমস্যা সম্মুখীন করে ফেলতে পারে।

আরো পড়ুন: চুল পড়া বন্ধ করার উপায় – জেনে নিন ডাক্তারের পরামর্শ

মেছতা দূর করার উপায়

মেস্তা হচ্ছে এমন একটি ত্বকের সমস্যা যা ধীরে ধীরে ত্বকের সৌন্দর্য একেবারে নষ্ট করে ফেলে। তাই সবাই মেস্তা সমস্যা নিয়ে খুবই দুশ্চিন্তায় পড়ে যান। তাই মেস্তা হলেই কিভাবে তার সেটা তাড়াতাড়ি দূর করা যায় তাই নিয়ে চিন্তিত হয়ে পড়ে। তাই আজ আমরা আপনাকে মেস্তা দূরীকরণের দুটি কৌশল দেখাবো। উপায় গুলো হল প্রাকৃতিক উপায় এবং বিভিন্ন প্রসাধনী ঔষধ সামগ্রী ব্যবহার।

প্রাকৃতিক ভাবে মেছতা দূর করার বিভিন্ন উপায়

এখনও আমাদের মাঝে অনেক মানুষ রয়েছে যারা কোন কিছু হলে বা যে কোন চিকিৎসায় প্রথমে প্রাকৃতিক উপায় খুঁজতে থাকেন। তারা চাইলে আমাদের এই প্রাকৃতিক উপায়ে টি ব্যবহার করতে। কারণ এই প্রাকৃতিক উপাদান গুলোর মধ্যে কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না বা থাকে না। তাই আপনারা অনেক সময় মেছতা দূর করার জন্য প্রাকৃতিক উপায়ে ভেবে থাকেন। চলুন জেনে নেয়া যাক প্রাকৃতিক উপায় গুলো কি কি। মেছতা দূর করতে ব্যবহৃত প্রাকৃতিক সামগ্রীসমূহ:

১. মেছতা দূর করার জন্য লেবু অথবা কমলার রস খুবই উপকারী একটি উপায়। নিয়মিত লেবু অথবা কমলা রস মুখে লাগালে মেছতার সমস্যাঃ খুবই দ্রুত সমাধান হয়ে যায়।

২. মধুর সাথে আপনি যদি আমন্ড অয়েল তেল মিশিয়েব্যবহার করতে পারেন। এতেও আপনি ভালো রকম উপকার পেতে পারেন।

৩. কমলালেবুর খোসা মধুর সঙ্গে মিশিয়ে মুখে লাগাতে পারেন এতে করে আপনার মেস্তা খুব তাড়াতাড়ি সেরে যাবে।

৪. ভিনেগার ও গ্লিসারিন ব্যবহারের মাধ্যমেও মেছতা দূর করা সম্ভব।

৫. এছাড়াও মসুর ডাল বেটে হলুদ মিশিয়ে মুখে লাগালে আপনার ত্বকের মেছতা দূর হওয়ার পাশাপাশি ত্বক খুবই উজ্জ্বল হবে।

মেছতা দূর করতে বিভিন্ন ঔষধ বা প্রসাধনী সামগ্রী ব্যবহার

আমরা অনেকেই মেছতা দূর করার জন্য প্রাকৃতিক সামগ্রির উপর ভরসা রাখতে পারিনা। তাই মেছতা দূর করার জন্য বিভিন্ন রকম বৈজ্ঞানিক কৃত্রিম ওষুধ বেরিয়েছে। চলুন দেখে নেওয়া যাক এই সকল মেছতা দূর করার ঔষধ সামগ্রী।

MILANYC Cream

আপনি যদি মেছতার সমস্যায় ভুগে থাকেন তবে আপনি দ্রুত এই ক্রিমটি ব্যবহার করতে পারে। টিম টির নাম হল MILANYC Cream. এই ক্রিম যে কোন ওষুধের দোকানে পাওয়া যায়। এই ক্রিমটি আপনি একমাস ব্যবহার করলেই মেস্তা আপনার উল্লেখযোগ্য হারে কমে যাবে এবং কিছুদিনের মধ্যে আপনি মেস্তা হীন ত্বক দেখতে পাবেন।

Hydroquinone Cream

মেস্তা কিংবা নানা ধরনের সমস্যার আরো একটি কার্যকরী ক্রিম হলো Hydroquinone Cream. ব্যস্ততা কিংবা নানা ধরনের সমস্যা এই ক্রিম খুব ভালোভাবেই দূর করে দিতে পারে। আপনি যদি মেছতার জন্য ভাল কার্যকরী একটি ক্রিম করে থাকেন তবে এটি আপনার জন্যই। দূর করার একটি খুবই কার্যকরী একটি উপায়।

আরো পড়ুন: মোটা হওয়ার সহজ উপায় – জেনে নিন কি খেলে মোটা হওয়া যায়

পুরুষদের মেছতার সমস্যা সমাধান করার উপায়

পুরুষদের নারীদের ত্বকের তুলনায় অনেক ভারী। তাই পুরুষদের ত্বকের মেছতা দূর করতে চাইলে প্রথমে লেবুর রসের সাথে চিনি মিশিয়ে নিয়মিত ব্যবহার করতে হবে। আপনার ত্বক খুবই দ্রুত বিস্তার সমস্যার থেকে মুক্তি পাবে। পুরুষদের থেকে মেছতা দূর করা একটু কষ্ট বলে চন্দনের গুঁড়া ও গ্লিসারিন মিশিয়ে লাগাতে পারেন। কমলালেবুর রস কমলালেবুর খোসা ভাজা মসুর ডাল অনেক ভালো ফলাফল দিয়ে থাকে।

মেস্তা সমস্যা দূর করতে সময় বেশি প্রয়োজন হয় কারণ তাদের ত্বক মেয়েদের মত এত নমনীয় হয় না। তোকে একটু সময় নেয় মেছতা দূর হতে। তাই আপনারা চাইলে একটি ক্রিম ব্যবহার করতে পারেন। ক্রিম টির নাম হল Malecare Cream.

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *