পেটের গ্যাস কমানোর উপায় – জেনে নিন জাদুকরী কৌশল

পেটের গ্যাস কমানোর উপায় – জেনে নিন জাদুকরী কৌশল

পেটের গ্যাস কমানোর উপায় – বর্তমানে পৃথিবীতে প্রায় এমন কোন মানুষ পাওয়া যাবে না যে পেটে গ্যাসের সমস্যায় ভুগছেন। আপনারা পেটের গ্যাস কমানোর জন্য কিছু না কিছু উপায় খুঁজে থাকেন। যদি আপনি পেটের গ্যাস কমানোর উপায় খুঁজে থাকেন তবে এই পোষ্ট টি আপনার জন্য।

মানবদেহে হচ্ছে এক ধরনের রাসায়নিক ঘর। আমাদের খাদ্যাভাসের বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যার কারণে পেটে গ্যাস জমা হয়। এই গ্যাস অনেক সময় প্রচুর পরিমানে বেড়ে যায় এবং পেট ব্যথা ও বিভিন্ন রকমের পেট জনিত সমস্যায় আপনি ভুগতে থাকেন।

তাই পেটের সমস্যার জন্য সব বিভিন্ন রকমের চিকিৎসাবিজ্ঞান আদর গবেষণা করে যাচ্ছে কিভাবে এটা সমাধান করা যায়। আর সমাধান করতে গিয়ে তারা প্রায়ই নতুন নতুন উপাত্তের সম্মুখীন হচ্ছে। শেরপা তেওতা তথ্যের উপর ভিত্তি করে এখন চিকিৎসা বিজ্ঞান মানুষকে বিভিন্ন চিকিৎসা দিয়ে যাচ্ছে।

সৃষ্টির শুরু থেকেই মানুষের বিভিন্ন ধরনের রোগব্যাধি জনিত সমস্যা রয়েছে। কিন্তু তার মধ্যে বর্তমানে পেটের গ্যাস জনিত সমস্যা একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। মানুষ পেটের গ্যাস কমানোর জন্য বিভিন্ন রকমের পন্থা খুঁজতে চলেছে। আজ আমরা এই পন্থা সম্পর্কেই আপনাদেরকে জানাবো। তাই পেটের গ্যাস কমানোর উপায় সম্পর্কে জানতে আমাদের সম্পূর্ণ পোষ্টের উপর একবার চোখ রাখুন।

পেটের গ্যাস কমানোর উপায়

পেটে গ্যাস কমানোর এক জাদুকরি কৌশল রয়েছে। আপনি যদি প্রতিনিয়ত তা মেনে চলেন তাহলে আপনার পেটে কোন প্রকার গ্যাস থাকবে না। পেটে গ্যাস কমানোর জন্য আপনাকে প্রতিনিয়ত সকালবেলা দুই গ্লাস করে পানি খেতে হবে। এরপর আপনাকে কিছু সময় হাঁটাচলা করতে হবে। এ অভ্যাসটা প্রতিনিয়ত গড়ে তুলুন। দেখবেন আপনার পেটে আরকোনোদিন গ্যাসের সমস্যা হবে না।

পেটে গ্যাস হলে করণীয়

তোমাদের খাদ্যাভ্যাসের সমস্যার কারণে হঠাৎ করেই আমাদের পেটে গ্যাসের সমস্যা শুরু হয়ে যায়। এর ফলে বিভিন্ন রকমের বদহজম ও নানাবিধ সমস্যার সম্মুখীন হই আমরা। তাই এখন আমরা হঠাৎ করেই আমাদের পেটে গ্যাস হলে যা যা করণীয় রয়েছে তা সম্পর্কে আমরা আপনাকে জানাবো। তাহলে জেনে নেয়া যাক হঠাৎ পেটে গ্যাস হলে আমাদের করণীয় কি কি..

লেবুর শরবত

হঠাৎ পেটে গ্যাস হলে লেবুর শরবত একটি অন্যতম পন্থা হিসেবে আমরা ব্যবহার করে থাকি। কারণ লেবুতে রয়েছে সাইট্রিক এসিড যা আমাদের পেটের গ্যাস নিরাময় করতে অনেক সাহায্য করে।

আদা

আদা হচ্ছে পেটের গ্যাস দূর এর একটি শক্তিশালী পত্র। অনেক সময় গ্যাস্ট্রিক জনিত কারণে পেটের হঠাৎ করে সমস্যা শুরু হয়ে যায় তখন আদার রস একটি ভালো পন্থা হতে পারে। তাছাড়া আদা লবণ দিয়ে চিবিয়ে খেয়ে নিলে গ্যাসের সমস্যা অনেক দূর হয়। তাই দ্রুত গ্যাসের সমস্যা নিরাময় আদা একটি স্বস্তিদায়ক ও দ্রুত কার্যকরী পন্থা।

এছাড়াও রয়েছে বিভিন্ন রকমের শাকসবজি যা থেকে বিরত থাকলে আপনি গ্যাসের সমস্যা থেকে বাঁচতে পারবেন। পরিমিত পানি পান করলে এবং প্রতিদিন নিয়মিত পেঁপে অথবা শসা খেলে আপনার গ্যাসের সমস্যা দূর হয়ে যেতে পারে। সমস্যা দূর করনের জন্য কখনো কখনো দৌড়েও ভালো একটি পন্থা হিসেবে কাজ করে। কখনো কখনো দই খাওয়ার অভ্যাস রাখতে হবে।

পেটে গ্যাস কমানোর জন্য যা যা থেকে বিরত থাকবেন

বিভিন্ন রকমের খাবার রয়েছে এসব থেকে বিরত থাকা হচ্ছে গ্যাস সমস্যা দূর এর জন্য একটি কার্যকরী পন্থা। তাই বিভিন্ন খাবার আপনার প্রিয় জিনিস করলেও তা থেকে বিরত থাকাই হচ্ছে আপনার জন্য শ্রেয়। সব খাবার থেকে আপনাকে বিরত থাকতে হবে সেগুলো হলো।

ডাল

ডাল হচ্ছে একটি কার্বোহাইড্রেট যুক্ত পানীয় খাবার। তাই এই খাবার খেলে পেটে প্রচুর পরিমাণে গ্যাস উৎপন্ন হয় যার ফলে আপনি গ্যাসের সমস্যায় ভুগতে থাকবেন। তাই গ্যাসের সমস্যা দূরীকরণে ডাল খাওয়া পরিহার করতে হবে।

পেঁয়াজ রসুন

পেঁয়াজ ও রসুন আমাদের খাবারের স্বাদ বৃদ্ধি করতে অন্যতম ভূমিকা পালন করে। তবে এই পেঁয়াজ-রসুন অতিরিক্ত মাত্রায় ব্যবহার করলে এটি আমাদের পেটে গ্যাস উৎপন্ন করতে খুবই কাজ করে। তাই পেঁয়াজ ও রসুন খাবারে কম ব্যবহার করাই উত্তম।

আরো পড়ুন – মোটা হওয়ার সহজ উপায় – জেনে নিন কি খেলে মোটা হওয়া যায়

 

এছাড়াও ঠান্ডা দুধ তাছাড়া আরও অনেক ধরনের খাবার রয়েছে যা আমাদেরকে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

পেটে গ্যাস কমানোর ব্যায়াম

পেটে গ্যাস কমানোর জন্য অনেক ধরনের ব্যায়াম রয়েছে যা আপনার পেটের গ্যাস কমাতে অনেক সহায়তা করবে। আপনি যদি পেটের গ্যাস দ্রুত কমাতে চান তবে নিম্নোক্ত সকল ব্যায়ামগুলো কলার মাধ্যমে আপনার পেটের গ্যাস আপনি কমাতে পারবে। চলুন জেনে নেওয়া যাক।

নিয়মিত হাঁটা

নিয়মিত হাঁটা হচ্ছে একটি বড় ধরনের উপকারী ব্যায়াম। এ ব্যায়ামে শুধু ঘাসপাতা ছাড়াও সুস্বাস্থ্য অর্জনের জন্য বিভিন্ন ভূমিকা পালন করে থাকে। তাই সুস্বাস্থ্য ও বিভিন্ন অসুখ বিসুখ বা রোগ ব্যাধি থেকে বাঁচার জন্য নিয়মিত হাঁটা খুব জরুরী।

পুশ আপ

আরেকটি ব্যায়াম হল পুশ আপ। পুশ আপের মাধ্যমে আপনার পেটে প্রচুর পরিমাণে প্রেসার পড়ে। তার ফলে আপনার পেটের গ্যাস খুবই দ্রুত অপসারিত হয়। ফলে আপনি খুবই দ্রুত গ্যাস ছাড়া সুস্থ জীবন যাপন করতে পারবেন।

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *