বন্যার কারণে সারাদেশে এসএসসি পরীক্ষা স্থগিত

বন্যার কারণে সারাদেশে এসএসসি পরীক্ষা স্থগিত

2022 সালের এসএসসি পরীক্ষা এর রুটিন এপ্রিল মাসের 27 তারিখে দেওয়া হয়। সেই রুটিনে দেওয়া হয়েছিল যে জুন মাসের 19 তারিখ থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। যদিও এসএসসি পরীক্ষা পিছিয়ে গিয়ে এই 19 তারিখ জুন মাসের ধারণ করা হয়েছিল। কিন্তু বন্যা পরিস্থিতির কারণে তা আবারও পিছিয়ে দেওয়া হয়েছে। সারা দেশে বন্যা পরিস্থিতির অবনতির কারণে এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে।

বন্যার কারণে সারাদেশে এসএসসি পরীক্ষা স্থগিত

বাংলাদেশের উত্তরাঞ্চলে সিলেটসহ আরো কয়েকটি এলাকায় বন্যার পরিস্থিতি ক্রমশ অবনতি হওয়ার কারণে, আগামী ১৯ জুনে শুরু হতে যাওয়া  মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অর্থাৎ {এসএসসি} পরীক্ষাসহ সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

আজ শুক্রবার (১৭ই জুন) ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি উপস্থাপন করেছেন। সেই সাথে, উল্লেখিত সময়টিতে তিনি আরো জানিয়েছেন পরীক্ষা শুরুর সময়টি পরবর্তী সময়েই জানানো হবে।

বন্যায় স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা

বর্তমান এ বছরটিতে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২ লক্ষ ২১ হাজার ৮৬৮ জন। গতবছরের দিক থেকে বিবেচনা করলে দেখা যায়, গত বছর এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ লক্ষ ৪৩ হাজার ২৫৪ জন।

উভয় বছরটিতে অংশগ্রহণ করার শিক্ষার্থী গণণা করলে এবছরের অংশগ্রহণ করা শিক্ষার্থীর সংখ্যা সোয়া ২ লক্ষ কমে গিয়েছে।

এসএসসি পরীক্ষার পরবর্তী সম্ভাব্য তারিখ

যদিও এসএসসি পরীক্ষা পেছানোর পর সরকার এপ্রিল মাসের 27 তারিখে এসএসসি পরীক্ষার রুটিন দিয়েছিল। পাশাপাশি এসএসসির জন্য একটি শর্ট সিলেবাস দেয়া হয়েছিল যার আঙ্গিকে পরীক্ষা নেওয়ার কথা ছিল।

কিন্তু বন্যার অনেক খারাপ অবস্থার কারণে সারাদেশে এসএসসি পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়েছে। এসএসসি পরীক্ষার পরবর্তী সম্ভাব্য তারিখ এখনো বলা হয়নি। তবে তা আবার অচিরেই জানিয়ে দেয়া হবে।

Read More – এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ – Download PDF File

Maimuna Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *